সিডনি টেস্ট

কামিন্সের তোপের পর জামালের বীরত্বে পাকিস্তানের তিনশো ছাড়ানো পুঁজি

সিডনিতে বুধবার তৃতীয় টেস্টের প্রথম দিনে ৩১৩ রানে শেষ হয় পাকিস্তানের প্রথম ইনিংস। জবাবে ৬ রান তুলে দিন শেষ করেছেন ডেভিড ওয়ার্নার-উসমান খাওয়াজা।
Pat Cummins

আরও একবার প্যাট কামিন্সকে সামলানোর উপায় খুঁজে পেল না পাকিস্তান। মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউডদের শুরুর ঝাপটার পর কামিন্সই ধসিয়ে দিলেন শান মাসুদদের ইনিংস। তবে মাঝে মোহাম্মদ রিজওয়ান ও শেষ দিকে আমির জামালের প্রতিরোধে তিনশো ছাড়িয়েছে তাদের পুঁজি।

সিডনিতে বুধবার তৃতীয় টেস্টের প্রথম দিনে ৩১৩ রানে শেষ হয় পাকিস্তানের প্রথম ইনিংস। জবাবে ৬ রান তুলে দিন শেষ করেছেন ডেভিড ওয়ার্নার-উসমান খাওয়াজা।

পাকিস্তানিদের বড় পুঁজি গড়তে না দিয়ে এবারও অস্ট্রেলিয়ার নায়ক কামিন্স। অজি কাপ্তান ৬১ রানে নিয়েছেন ৫ উইকেট। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৮৮ রান এসেছে রিজওয়ানের ব্যাটে। নয়ে নামা আমির ৯৭ বলে করেছেন ৮২ রান।

২২৭ রানে ৯ উইকেট হারানোর পরও মূলত আমিরের ঝলকে তিনশো পার হয় সফরকারীদের ইনিংস। শেষ উইকেটে মির হামজাকে নিয়ে তিনি যোগ করেন ৮৬ রান। ১৩৩ বলের জুটিতে হামজার অবদান স্রেফ ৭। তবে ৪৩ বল সামলে তিনি জুটি গড়ে উঠতে করেছেন সহায়তা।  এই জুটিতে ৭৯ করা জামাল ৯ চার, ৪ ছক্কায় ন্যাথান লায়নের শিকার হন ৮২ রান করে।

সিডনির উইকেটে টস জিতে আগে ব্যাটিং বেছে চরম বিপদে পড়ে পাকিস্তান। ইনিংসের দ্বিতীয় বলেই আব্দুল্লাহ শফিককে আউট করেন স্টার্ক। দ্বিতীয় ওভারে অভিষিক্ত সাইম আইয়ুবকে তুলে নেন হ্যাজেলউড।

খানিকক্ষণ প্রতিরোধ গড়ে থিতু হলে বাবর আজম আবার ব্যর্থ। পাকিস্তানের সেরা ব্যাটারকে এলবিডব্লিউ করে উইকেট নেওয়া শুরু কামিন্সের। ৪০ বলে ২৬ করে বাবর থামতে খানিক পর সাউদ শাকিলকেও ফেরান কামিন্স। অধিনায়ক শান টিকেছিলেন। তাকে বেশিদূর আগাতে দেননি  মিচেল মার্শ। ৪৭ রানে ৪ উইকেট হারানোর পর ৯৬ রানে ৫ উইকেট হারায় পাকিস্তানিরা।

এরপর শুরু হয় রিজওয়ানের লড়াই। আগা সালমানকে নিয়ে আনেন ৯৪ রান। চা-বিরতির খানিক আগে ৮৮ করে ফাইন লেগে ক্যাচ দিয়ে রিজওয়ানের বিদায় অল্প রানে গুটিয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়। ফিফটি করা সালমানকে তুলে নেন স্টার্ক, কামিন্স সাজিদ খান- হাসান আলিদের উপড়ে আড়াইশোর আগে ইনিংস থামানোর সম্ভাবনা প্রবল করেন। এরপরই আসে জামালের সেই বীরত্ব। তাতে মহামূল্যবান ৮৬ রান যোগ করে লড়াইয়ে টিকে রইল সফরকারীরা। 

Comments

The Daily Star  | English
illegal footpath occupation in Dhaka

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

10h ago