ক্রিকেট

প্রথম সুপার ওভারে রোহিত রিটায়ার্ড আউট নাকি নট-আউট?

ভারত-আফগানিস্তান তৃতীয় টি-টোয়েন্টিতে এমন কিছু দেখা গেছে, যা আগে কখনোই দেখেনি আন্তর্জাতিক ক্রিকেট। মূল ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারও টাই হলে মীমাংসা হয়েছে দ্বিতীয় সুপার ওভারে। অবিশ্বাস্য রঙবদলের ম্যাচে শেষ পর্যন্ত জিতেছে ভারত।
Rohit Sharma

ভারত-আফগানিস্তান তৃতীয় টি-টোয়েন্টিতে এমন কিছু দেখা গেছে, যা আগে কখনোই দেখেনি আন্তর্জাতিক ক্রিকেট। মূল ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারও টাই হলে মীমাংসা হয়েছে দ্বিতীয় সুপার ওভারে। অবিশ্বাস্য রঙবদলের ম্যাচে শেষ পর্যন্ত জিতেছে ভারত। তবে ভারত অধিনায়ক রোহিত শর্মা প্রথম সুপার ওভারে স্বেচ্ছায় বেরিয়ে যাওয়া রিটার্ড আউট না নট আউট হিসেবে গণ্য হচ্ছে তা নিয়ে দেখা দিয়েছে বিভ্রান্তি।

বেঙ্গলুরুতে চরম উত্তাপে ভরা ম্যাচে ভারতের ২১২ রান তাড়ায় ঠিক ২১২ রান করে আফগানিস্তানও। সুপার ওভারে আফগানরা ১৬ রান করলে ভারতও থামে ঠিক ১৬ রানে। ওই ১৬ রান করতে রোহিত দুই ছক্কা মেরে শেষ বলের আগে সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করেন।

কিন্তু শেষ বল নন স্ট্রাকিং প্রান্তে না থেকে তিনি মাঠ ছেড়ে বেরিয়ে রিঙ্কু সিংকে ব্যাট করতে পাঠান। প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি পঞ্চম সেঞ্চুরি করা রোহিত ফিল্ডিংয়ে পুরোটা সময় ছিলেন মাঠে। স্বাভাবিকভাবে তার চেয়ে রিঙ্কু দ্রুত দৌড়াতে পারবেন এমন চিন্তা থাকবে।

রোহিত এভাবে বেরিয়ে যাওয়া রিটায়ার্ড আউট না রিটায়ার্ড হার্ট নট-আউট হিসেবে গণ্য হচ্ছে তা পরিষ্কার নয়। আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, কোন ব্যাটার আগের সুপার ওভারে আউট হলে পরের সুপার ওভারে আর নামতে পারবেন না।

যদি রোহিত রিটায়ার্ড আউট হন তাহলে দ্বিতীয় সুপার ওভারে তার নামা বৈধ নয়। কিন্তু তিনি দ্বিতীয় সুপার ওভারে নেমে দলের ১১ রানের মধ্যে সব রানই করেছিলেন তিন বলে। আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী কোন ব্যাটার অসুস্থতা, চোট অথবা কোন উপায়হীন কারণে খেলতে না পারেন তাকে রিটায়ার্ড হার্ট নট আউট হিসেবে গণ্য করা হবে। পরবর্তীতে তিনি আবার ব্যাট করার জন্য যোগ্য হবেন।

অন্য কোন কারণে তিনি মাঠ ছাড়লে আবার ফেরার ক্ষেত্রে প্রতিপক্ষ অধিনায়কের অনুমোদন লাগবে। এক্ষেত্রে আফগান অধিনায়ক ইব্রাহিব জাদরানের সায় প্রয়োজন। তিনি সেটা দিয়েছিলেন কিনা জানা যায়নি।

ম্যাচ শেষে আফগানিস্তান কোচ জনাথন ট্রট বলেন তার এই ব্যাপারে কোন ধারণাই নেই, 'আমার কোন ধারণা নেই। কখনো কি দুটি সুপার ওভার হয়েছে? আমি এটাই বলার চেষ্টা করেছি। এটা একদমই নতুন ব্যাপার। নিয়মগুলো আমরা প্রতিনিয়ত পরীক্ষা করছি, জানছি।'

দ্বিতীয় সুপার ওভারে আফগানিস্তান আজমতুল্লাহ ওমরজাইকে বল করাতে চেয়েছিল। কিন্তু একই বোলার পর পর দুই সুপার ওভারে বল করতে পারেন না বলে সেটা করানো যায়নি। এরপর ফরিদ আহমেদকে বল তুলে দেওয়া হয়।

ফরিদ অবশ্য খারাপ করেননি। রোহিতের কাছে প্রথম তিন বলে ১১ রান দিলেও পরের তিন বলে আর কোন রান দেননি, ভারতের সুপার ওভার ইনিংস থেমে যায়। ১২ রানের নাগালে থাকা লক্ষ্যে রবি বিষ্ণুইর বলে সমীকরণ মেলাতে পারেনি আফগানিস্তান। মোহাম্মদ নবি ফেরেন প্রথম বলে। পরে আউট হন রাহমানুল্লাহ গুরবাজও।

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

3h ago