বিপিএলে সবার আগে তিন হাজারি ক্লাবে তামিম

অথচ সবার আগে হাজার রানের ঘরে ঢুকেছিলেন মুশফিক। তৃতীয় ক্রিকেটার ছিলেন তামিম।
ছবি: ফিরোজ আহমেদ

লড়াইটা ছিল সতীর্থ মুশফিকুর রহিমের সঙ্গে। তাতে কিছুটা এগিয়ে ছিলেন ফরচুন বরিশাল অধিনায়ক তামিম ইকবাল। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তিন হাজার রান থেকে ৩৫ রান পেছনে ছিলেন। শেষ পর্যন্ত প্রত্যাশিত ব্যাটিংয়ে এই আসরে প্রথম তিন হাজারি ক্লাবের সদস্য হলেন দেশসেরা এই ওপেনার।

সোমবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলে দিনের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্সের বিপক্ষে মাঠে নামে ফরচুন বরিশাল। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে দলটি। ওপেনিংয়ে নেমে ৪০ রানের ইনিংস খেলেন তামিম। এই ইনিংসের পথেই তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

বিপিএল শুরুর আগে তিন হাজারি ক্লাব থেকে ৭০ রান দূরে ছিলেন তামিম। রংপুর রাইডার্সের বিপক্ষে খেলেন ৩৫ রানের ইনিংস। এদিন ৩৫ রান করার পরই প্রথম ক্রিকেটার হিসেবে তিন হাজারি ক্লাবের সদস্য হন তামিম। তবে এরপর আর ৫ রান করেই নাসুম আহমেদের শিকার হন তিনি। ৩৩ বলে ৫টি চারের সাহায্যে এই রান করেন অধিনায়ক।

এই ম্যাচের তিন হাজারি ক্লাব থেকে ৯২ রান দূরে ছিলেন মুশফিক। তামিম যখন এই মাইলফলক স্পর্শ করেন তখন উইকেটে তার সঙ্গী ছিলেন এই উইকেটরক্ষক-ব্যাটারই। নাসুমের বলে সিঙ্গেল নিয়ে তিন হাজার পূরণ করার সময় ১৭ রানে ব্যাটিং করছিলেন মুশফিক।

অথচ ২০১৬ আসরে বিপিএলের প্রথম ক্রিকেটার হিসেবে হাজার রানের ঘরে ঢুকেছিলেন মুশফিক। এরপর সেই ক্লাবের সদস্য হন মাহমুদউল্লাহ। তামিম ছিলেন এক হাজার রান ছোঁয়া তৃতীয় ব্যাটার। তবে ২০১৯ আসরে মুশফিককে পেছনে ফেলে প্রথম ব্যাটসম্যান হিসেবে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম। এবার তিন হাজারি ক্লাবেও সবার আগে ঢুকলেন তিনি।

বিপিএলে এখন পর্যন্ত ৯১ ম্যাচের ৯০ ইনিংসে ব্যাটিং করে তিন হাজার ৫ রান করেছেন তামিম। ১২২.৮০ স্ট্রাইক রেটে তোলা এই রানের মধ্যে আছে ২৫টি অর্ধশতক ও ২টি শতক। এই ম্যাচের ১১২ ম্যাচের ১০৬টিতে ব্যাট করে ১৩২.৯০ স্ট্রাইক রেটে ২৯০৮ রান করেছিলেন মুশফিক। ১৮টি অর্ধশতক করলেও এখন পর্যন্ত তিন অঙ্ক স্পর্শ করতে পারেননি তিনি।

Comments

The Daily Star  | English

44 lives lost to Bailey Road blaze

33 died at DMCH, 10 at the burn institute, and one at Central Police Hospital

6h ago