আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে নাহিদা

বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন এই এই বাঁহাতি স্পিনার।

বল হাতে গত বছরটা দারুণ কেটেছে নাহিদা আক্তারের। বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে জিতে নিয়েছেন আইসিসির মাস সেরার পুরস্কার। সে ধারায় এবার আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন এই এই বাঁহাতি স্পিনার। এখানেও দেশের প্রথম ক্রিকেটার নাহিদা।

মঙ্গলবার ২০২৩ সালের সেরা নারী ওয়ানডে দল ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি। সেখানে অস্ট্রেলিয়া থেকেই সুযোগ পেয়েছেন সর্বোচ্চ পাঁচজন ক্রিকেটার। নিউজিল্যান্ড থেকে রয়েছেন দুইজন। বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড থেকে জায়গা পেয়েছেন একজন করে।

২০২৩ সালে ২০ উইকেট নিয়েছিলেন নাহিদা। যা ছিল বছরের দ্বিতীয় সর্বোচ্চ। ১১ ম্যাচে ১৯.৪৫ গড়ে এই ২০ উইকেট নেন তিনি। রান দেওয়াতেও কৃপণ ছিলেন তিনি। ওভারপ্রতি খরচ করেন ৪.০৮ রান। এই পারফরম্যান্সে স্বীকৃতি পান এই স্পিনার।

গত বছর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে দারুণ অবদান রাখেন নাহিদা। প্রথম ম্যাচে ৩০ রানে ৩টি উইকেটের পর শেষ ম্যাচেও নেন ২৬ রানে বিনিময়ে নেন ৩টি শিকার। আর দ্বিতীয় ম্যাচে সুপার ওভার করেছিলেন তিনিও। ৭ রান দিয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ জয়ে রাখেন কার্যকরী ভূমিকা। সেই পারফরম্যান্সে আইসিসির নভেম্বর মাস সেরাও হন তিনি।

এই দলে অস্ট্রেলিয়ার ওপেনার ফোবি লিচফিল্ড, এলিস পেরি, বেথ মুনি, অ্যাশলি গার্ডনার ও অ্যানাবেল সাদারল্যান্ড রয়েছেন এই দলে। নিউজিল্যান্ডের দুইজন হলেন অ্যামেলিয়া কার ও লিয়া তাহুহু। এছাড়া রয়েছেন শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট ও দক্ষিণ আফ্রিকার ন্যাডিন ডি ক্লার্ক।

আইসিসির বর্ষসেরা নারী ওয়ানডে দল: চামারি আতাপাত্তু (অধিনায়ক), ফিবি লিচফিল্ড, এলিস পেরি, অ্যামেলিয়া কের, বেথ মুনি, ন্যাট-শিভার ব্রান্ট, অ্যাশলে গার্ডনার, অ্যানাবেল সাদারল্যান্ড, নাদিন ডি ক্লার্ক, লিয়া তাহুহু ও নাহিদা আক্তার।

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

1h ago