শ্রীলঙ্কার নিষেধাজ্ঞা তুলে নিল আইসিসি

গত ১০ নভেম্বর এসএলসিকে নিষেধাজ্ঞা দিয়েছিল আইসিসি।

সরকারি হস্তক্ষেপের কারণে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে (এসএলসি) নিষিদ্ধ করেছিল আইসিসি। সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংস্থাটি। এখন থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক এই সংস্থা।

রোববার সন্ধ্যায় সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, আইসিসি বোর্ড অবিলম্বে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) উপর অস্থায়ী নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। আইসিসি বোর্ড বলেছে যে তারা স্থগিতাদেশের পর থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং 'এখন সন্তুষ্ট যে এসএলসি আর সদস্যতার বাধ্যবাধকতা লঙ্ঘন করছে না।' এখন আর সদস্যপদের কোনো নিয়ম লঙ্ঘন করছে না এসএলসি, সে ব্যাপারে সন্তুষ্ট হয়েছে আইসিসির বোর্ড।

গত ১০ নভেম্বর এসএলসিকে নিষেধাজ্ঞা দিয়েছিল আইসিসি। এরপর গত ২১ নভেম্বর আইসিসির বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হয়, নিষেধাজ্ঞা থাকলেও আইসিসি ইভেন্ট ও দ্বিপক্ষীয় সিরিজ খেলতে পারবে লঙ্কানরা। তবে ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নেওয়া হয় দক্ষিণ আফ্রিকায়।

নভেম্বরের শুরুতে বিশ্বকাপ ব্যর্থতায় পুরো ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত করেন শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী রোশান রামানসিংহে। ১৯৯৬ বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে অন্তর্বর্তী চেয়ারম্যান করার কথাও জানান তিনি। সাত সদস্যের নতুন প্যানেলে যুক্ত করা হয় সাবেক প্রধান বিচারপতি ও সাবেক এক বোর্ড সভাপতিকেও।

তবে দেশটির আদালত অন্তর্বর্তী কমিটির সিদ্ধান্ত আবার স্থগিত করে দেয়। তৈরি হয় অচলাবস্থা। সরকারি হস্তক্ষেপের প্রভাব ক্রিকেট বোর্ডে পড়ায় কঠোর হয় আইসিসি। আইসিসির নিয়ম অনুযায়ী নির্বাচিত কোন ক্রিকেট বোর্ডকে সরকারি হস্তক্ষেপ করা যায় না।

Comments

The Daily Star  | English

Nuke war risks ‘real’: Putin

The Russian president warns of 'destruction of civilisation' if the West escalates the conflict in Ukraine

22m ago