পোপের পথে ইচ্ছাকৃত বাধা, ডিমেরিট পয়েন্ট পেলেন বুমরাহ

পোপের রান নেওয়ার পথে বুমরাহর বাধা দেওয়া নজর এড়ায়নি ম্যাচ পরিচালনাকারীদের। চার আম্পায়ারই তার বিরুদ্ধে অভিযোগ করেন।
ছবি: এএফপি

সিঙ্গেল নেওয়ার জন্য দৌড় শুরু করলেন অলি পোপ। তবে ইংল্যান্ডের ব্যাটারের পথে ইচ্ছাকৃতভাবে বাধা দিলেন ভারতের অভিজ্ঞ পেসার জাসপ্রিত বুমরাহ। এতে ঘটল অপ্রীতিকর শারীরিক সংঘর্ষ। এই ঘটনায় আইসিসির আচরণবিধি ভাঙা পড়ায় শাস্তি পেলেন বুমরাহ।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সাজার বিষয়টি নিশ্চিত করেছে। ৩০ বছর বয়সী বুমরাহকে আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। গত ২৪ মাসের মধ্যে প্রথমবারের মতো আচরণবিধি ভেঙেছেন তিনি।

আগের দিন ফয়সালা হওয়া হায়দরাবাদ টেস্টে ইংলিশদের কাছে ২৮ রানে হেরেছে ভারত। ম্যাচের চতুর্থ দিনে ঘটে বুমরাহর আচরণবিধি ভাঙার ঘটনা। তখন চলছিল ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৮১তম ওভারের খেলা। বুমরাহ আচরণবিধির ২.১২ ধারা ভেঙেছেন, যা 'এক' মাত্রার অপরাধ হিসেবে বিবেচিত।

পোপের রান নেওয়ার পথে বুমরাহর বাধা দেওয়া নজর এড়ায়নি ম্যাচ পরিচালনাকারীদের। চার আম্পায়ারই তার বিরুদ্ধে অভিযোগ করেন। ম্যাচ রেফারি রিচি রিচার্ডসনের কাছে অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন তিনি। তাই আর আনুষ্ঠানিক শুনানির দরকার পড়েনি।

পোপের অনবদ্য সেঞ্চুরি ও টম হার্টলির ঘূর্ণি বোলিংয়ে হায়দরাবাদে পরাস্ত হয়েছে ভারত। ঘরের মাঠে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে তারা পিছিয়ে গেছে ১-০ ব্যবধানে। দল হারলেও বুমরাহ ছিলেন উজ্জ্বল। দুই ইনিংস মিলিয়ে ৬৯ রানে তার শিকার ৬ উইকেট।

আগামী ২ ফেব্রুয়ারি বিশাখাপত্তনমে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ওই ম্যাচে রবীন্দ্র জাদেজা ও লোকেশ রাহুলকে পাবে না ভারত। দুই অভিজ্ঞ তারকাই ছিটকে গেছেন চোটের কারণে। তাদের জায়গায় সুযোগ পেয়েছেন সরফরাজ খান, সৌরভ কুমার ও ওয়াশিংটন সুন্দর।

Comments