ক্রিকেট

শ্রীলঙ্কা সিরিজের টি-টোয়েন্টি ও ওয়ানডেতে নেই সাকিব, ফিরলেন মাহমুদউল্লাহ

দুই স্কোয়াডেই আছে বেশ কিছু পরিবর্তন। চমক দেখিয়ে টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন আলিস আল ইসলাম।
ছবি: এএফপি

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম দুই ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কোনো স্কোয়াডেই সাবেক অধিনায়ক সাকিব আল হাসান না থাকলেও ফিরেছেন মাহমুদউল্লাহ।

তিন সংস্করণের নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অধীনে মঙ্গলবার ১৫ সদস্যের দুটি আলাদা দল ঘোষণা করা হয়েছে। দুই স্কোয়াডেই আছে বেশ কিছু পরিবর্তন। চমক দেখিয়ে টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন আলিস আল ইসলাম। ২৭ বছর বয়সী রহস্য স্পিনার চলমান বিপিএলে নজর কেড়েছেন দারুণ পারফরম্যান্সে।

ছবি: ফিরোজ আহমেদ

নিউজিল্যান্ডের মাটিতে গত বছরের ডিসেম্বরে বাংলাদেশের সবশেষ ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন তিনজন। তারা হলেন আফিফ হোসেন, হাসান মাহমুদ ও রাকিবুল হাসান। তাদের পরিবর্তে দলে ঢুকেছেন মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম।

একই সফরে বাংলাদেশের সবশেষ টি-টোয়েন্টি সিরিজের দল থেকে নেই ছয়জন। রনি তালুকদার, মেহেদী হাসান মিরাজ, শামিম হোসেন পাটোয়ারি, তানভির ইসলাম, হাসান ও আফিফ। তাদের শূন্যস্থান পূরণে ডাক পেয়েছেন নাঈম শেখ, আনামুল হক বিজয়, মাহমুদউল্লাহ, আলিস, তাসকিন ও তাইজুল।

নিউজিল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজ দুটিতে চোটের কারণে ছিলেন না সাকিব, তাসকিন ও মাহমুদউল্লাহ। এবার লঙ্কানদের বিপক্ষে পেসার তাসকিন ও ব্যাটার মাহমুদউল্লাহ ফিরলেও অলরাউন্ডার সাকিবকে রাখা হয়নি। কোনো স্কোয়াডেই জায়গা হয়নি পেসার হাসান ও অলরাউন্ডার আফিফের। দুই দলেই সুযোগ মিলেছে স্পিনার তাইজুলের।

প্রায় দেড় বছর পর মাহমুদউল্লাহর টি-টোয়েন্টি দলে ফেরাটা লক্ষণীয় ব্যাপার। বাংলাদেশের হয়ে তিনি সবশেষ এই সংস্করণে খেলেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষেই ২০২২ সালের সেপ্টেম্বরে দুবাইতে।

আরেক সাবেক অধিনায়ক ও ওপেনার তামিম ইকবালও ডাক পাননি। গত বছরের সেপ্টেম্বরে মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যায়নি তাকে।

আগামী ৪ থেকে ৯ মার্চ সিলেটে হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ১৩ থেকে ১৮ মার্চ চট্টগ্রামে গড়াবে সমান সংখ্যক ম্যাচের ওয়ানডে সিরিজ।

টি-টোয়েন্টি স্কোয়াড:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, আনামুল হক বিজয়, নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, আলিস আল ইসলাম।

প্রথম দুই ওয়ানডের স্কোয়াড:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, আনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, মোস্তাফিজুর রহমান।

Comments