এক সেঞ্চুরিতে অনেক কীর্তি রোহিতের

১৯৬ বলে ১৪টি চার ও ৩টি ছক্কায় ১৩১ রানের ইনিংস খেলেন অধিনায়ক রোহিত শর্মা

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ভারত। কিন্তু দলীয় ৩৩ রানেই তিন উইকেট হারিয়ে বড় চাপে পড়ে যায় দলটি। এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে প্রতিরোধ গড়েন অধিনায়ক রোহিত শর্মা। তুলে নেন দারুণ এক সেঞ্চুরি। সেঞ্চুরি পান জাদেজাও। তবে এই সেঞ্চুরির পথে অনেক কীর্তি গড়েছেন ভারতীয় অধিনায়ক।

তবে ব্যক্তিগত ২৭ রানে ফিরতে পারতেন রোহিত। টম হার্টলির বলে ব্যাটের বাইরে কানায় লেগে দ্বিতীয় স্লিপে চলে গিয়েছিল জো রুটের হাতে। কিন্তু সে সুযোগ লুফে নিতে পারেনি ইংলিশরা। জীবন পেয়ে বেশ সাবলীলভাবেই খেলতে থাকেন রোহিত। জাদেজার সঙ্গে ২০৪ রানের জুটি গড়ে মার্ক উডের তৃতীয় শিকারে পরিণত হন অধিনায়ক। ১৯৬ বলে খেলেন ১৩১ রানের ইনিংস। নিজের ইনিংস সাজান ১৪টি চার ও ৩টি ছক্কায়।

আর এই সেঞ্চুরির পথে অনেক রেকর্ডই গড়েছেন রোহিত। অধিনায়ক হিসেবে এটা তার তৃতীয় টেস্ট সেঞ্চুরি। ভারতের সবচেয়ে বুড়ো অধিনায়ক হিসেবে সেঞ্চুরি হাঁকানোর নজির গড়লেন। এদিন তার বয়স ৩৬ বছর ২৯১ দিন। এর আগে ১৯৫১ সালে ইংল্যান্ডের বিপক্ষেই ৩৬ বছর ২৭৮ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন বিজয় হাজারে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তিনটি চক্রেই ওপেনারদের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরি রোহিতের। এই চ্যাম্পিয়নশিপে ৫০টি ইনিংসে সমান আটটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি করেছেন ভারতীয় অধিনায়ক।

এদিন ইংল্যান্ডের বিপক্ষে ১০০০ টেস্ট রানও পূর্ণ করেছেন রোহিত। এই দলটির বিপক্ষে ২৩টি ইনিংসে তিনটি শতরান এবং চারটি হাফসেঞ্চুরি রয়েছে তার। ইংল্যান্ডের বিপক্ষে ওপেনার হিসেবে করলেন তৃতীয় সেঞ্চুরি। সবচেয়ে বেশি সুনীল গাভাস্কারের ৪টি।

ভারতের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক এখন রোহিত। এদিন টপকে গেছেন সৌরভ গাঙ্গুলিকে। আন্তর্জাতিক ক্রিকেটে ১৮ হাজার ৫৭৫ রান করেছিলেন তিনি। রোহিতের রান এখন ১৮ হাজার ৬৪১। তার সামনে রয়েছেন শচীন টেন্ডুলকার (৩৪,৩৫৭), বিরাট কোহলি (২৬,৭৩৩) এবং ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড় (২৪,২০৮)।

ওপেনার হিসেবে ৪২তম আন্তর্জাতিক সেঞ্চুরি করে ছুঁয়েছেন ক্রিস গেইলের নজির। ওপেনারদের সেঞ্চুরি করার তালিকায় এখন তৃতীয় রোহিত। তারচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন কেবল ডেভিড ওয়ার্নার ৪৯টি ও শচীন টেন্ডুলকার ৪৫টি।

মহেন্দ্র সিং ধোনিকে পিছনে ফেলে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানো ভারতীয় ব্যাটারদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন রোহিত। সবচেয়ে বেশি ৯১টি ছক্কা হাঁকিয়েছেন বিরেন্দার শেহবাগ।

এছাড়া অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর ক্ষেত্রেও ধোনিকে টপকে গেছেন রোহিত। ধোনি ছক্কা মেরেছেন ২১১টি। সেখানে অধিনায়ক রোহিতের ছক্কার সংখ্যা ২১২টি। এই তালিকায় ২৩৩টি ছক্কা মেরে শীর্ষে রয়েছেন ইয়ন মর্গ্যান।

 

Comments

The Daily Star  | English

Students bleed as BCL pounces on them

Not just the students of Dhaka University, students of at least four more universities across the country bled yesterday as they came under attack by Chhatra League men during their anti-quota protests.

5m ago