শেষ ওভারের উত্তেজনায় শ্রীলঙ্কাকে হারিয়ে আফগানিস্তানের সান্ত্বনার জয়

বুধবার ডাম্বুলায় তৃতীয় টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে মাত্র ৩  রানে হারিয়েছে আফগানিস্তান। আগে ব্যাটিং পেয়ে ৫ উইকেটে ২০৯ রান করে আফগানরা। জবাবে ২০৬ পর্যন্ত যেতে পারে স্বাগতিক দল।
Sadeera Samarawickrama

শ্রীলঙ্কায় গিয়ে একমাত্র টেস্টের পর ওয়ানডে সিরিজের তিন ম্যাচ আর টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে টানা হারে আফগানিস্তান। সব সিরিজ হারার পর অবশেষে বিদায়ী ম্যাচে নিজেদের ফিরে পেল তারা। রাহমানুল্লাহ গুরবাজ, হযরতুল্লাহ জাজাইর ঝড়ে দুইশো ছাড়ানো পুঁজি নিয়ে তুমুল লড়াই করে জয় তুলল ইব্রাহিম জাদরানের দল।

বুধবার ডাম্বুলায় তৃতীয় টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে মাত্র ৩  রানে হারিয়েছে আফগানিস্তান। আগে ব্যাটিং পেয়ে ৫ উইকেটে ২০৯ রান করে আফগানরা। জবাবে ২০৬ পর্যন্ত যেতে পারে স্বাগতিক দল।

ম্যাচ জিততে শেষ ওভারে ১৯ রান দরকার ছিল শ্রীলঙ্কার। দারুণ খেলতে থাকা কামিন্দু মেন্ডিস জাগিয়েছিলেন সম্ভাবনা। তবে আম্পায়ার একটি নিশ্চিত নো বল না দেওয়ায় সমীকরণ মেলাতে পারেননি তিনি। ওই ওভার থেকে নিতে পারেন ১৫ রান।

প্রথম দুই ম্যাচ জিতেই আগেই সিরিজ নিশ্চিত করায় এই ম্যাচে সেরা কয়েকজন তারকাকে বিশ্রাম দিয়েছিল লঙ্কানরা। এই সুযোগে সব সংস্করণ মিলিয়ে ৬ ম্যাচ হারার পর জয় পায় আফগানিস্তান।

সফরকারীদের জেতাতে বড় ভূমিকা গুরবাজ, জাজাইর। ৮৮ রানের ওপেনিং জুটিতে আলো ছড়ান দুজন। ২২ বলে ৪৫ করে জাজাই থামলেও গুরবাজ ৪৩ বলে করেন ৭০ রান। পরে আজমতুল্লাহ ওমরজাই ২৩ বলে ৩১ আর মোহাম্মদ ইশাক ৮ বলে ১৬ করে বিশাল পুঁজি পায় তারা।

জবাব দিতে নেমে লঙ্কানদের শুরুটাও ছিলো দারুণ। কুশল মেন্ডিসকে এক পাশে রেখে ঝড় তুলেন পাথুম নিশানকা। পাওয়ার প্লের শেষ ওভারে মেন্ডিস আউটের আগে দুজনে তুলেন ৬৪ রান। তিনে নামা কুশল পেরেরা দ্রুত ফেরার পর অধিনায়ক ভানিন্দু হাসারাঙ্গাও জ্বলে উঠতে পারেননি। মাঝের ওভারে খেই হারায় তারা। তবে নিশানকার চোট বড় ধাক্কা হয়েছে তাদের। ৩০ বলে ৬০ করে নিশানকা পেশির চোটে মাঠ ছাড়লে সামলে উঠা কঠিন হয় শ্রীলঙ্কার জন্য।

সাদেরা সামারাবিক্রমা আর কামিন্দু মেন্ডিস মিলে অবশ্য ফের জাগান আশা। ১২ বলে ২৩ করে সামারাবিক্রমা ফিরে গেলেও কামিন্দু শেষ অবধি চেষ্টা চালিয়েছেন, প্রথম টি-টোয়েন্টি ফিফটিতে জাত চিনিয়েছেন বাঁহাতি ব্যাটার। অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাকাদের জ্বলে না উঠার দিনে ৩৯ বলে ৬৫ করে লড়াই জারি রাখেন।

শ্রীলঙ্কার পরের সিরিজ বাংলাদেশের বিপক্ষে। তিন সংস্করণের সিরিজ খেলতে ১ মার্চ আসবে তারা।

Comments

The Daily Star  | English

Bank Asia plans to acquire Bank Alfalah’s Bangladesh unit

Bank Asia is going to hold a meeting of its board of directors next Sunday and is likely to disclose the mater in detail, a senior official of Bank Asia said.

2h ago