স্কোয়াডের খেলোয়াড়দের সম্পর্কে যেমন ধারণা হাথুরুসিংহের

বড় আসরের আগে বাংলাদেশের প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে নিজের দলের খেলোয়াড়দের সম্পর্কে দিয়েছেন বিশদ মত।
Bangladesh Cricket Team
ছবি: ফিরোজ আহমেদ

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার মিশনে যুক্তরাষ্ট্রের হিউস্টনে অবস্থান করছে বাংলাদেশ। মূল আসরের আগে স্বাগতিক দলের সঙ্গে খেলবে তিন ম্যাচের সিরিজ। বড় আসরের আগে বাংলাদেশের প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে নিজের দলের খেলোয়াড়দের সম্পর্কে দিয়েছেন বিশদ মত।

বিসিবির প্রকাশিত ভিডিওতে প্রতি খেলোয়াড়ের গুণের কথা, দক্ষতার কথা বর্ণনা করেছেন,  প্রকাশ করেছেন প্রত্যাশা।

Najmul Hossain Shanto
ছবি: ফিরোজ আহমেদ

নাজমুল হোসেন শান্ত

শান্ত আমাদের নেতা। খুব ভালো নেতা, সামনে থেকে নেতৃত্ব দিতে জানে। ড্রেসিংরুমে থাকলে সে ছেলেদের সঙ্গে মেশে, মাঠে নেমে খুবই প্রতিদ্বন্দিতাপূর্ণ। আমার মনে হয় তার হাতে এবার বিশ্বকাপে বড় দায়িত্ব প্রথমবার অধিনায়ক হিসেবে। আমি নিশ্চিত সে এই চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত।

Taskin Ahmed
তাসকিন আহমেদকে নিয়ে চিন্তায় আছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। ছবি: ফিরোজ আহমেদ

তাসকিন আহমেদ

তাসকিন খুব আবেগী মানুষ। সে ভালো মুডে থাকলে তার কাছ থেকে সেরাটা পাওয়া যায়। খেলোয়াড়দের মধ্যে খুবই জনপ্রিয়। সব সময় দলের জন্য সেরাটা দেওয়ার চেষ্টা করে। উন্নতির চেষ্টা করে, দারুণ চরিত্র।

Litton Das
ছবি: ফিরোজ আহমেদ

লিটন দাস

লিটন আমাদের অন্যতম সেরা ব্যাটার। এই বিশ্বকাপে তার কাছ থেকে আমি বড় কিছু প্রত্যাশা করি তার ব্যাটিং দিয়ে। খুবই প্রতিভাবান সহজাত অ্যাথলেট। সে অন্যতম সেরা ফিল্ডারও। যেকোনো পজিশনে ফিল্ডিং করতে পারে। সে স্লিপে, আউটফিল্ডে যেকোনো জায়গায় পারে। খুবই শান্ত থাকে, খেলাটা খুব ভালো বুঝে। দলকে টেকটিক্যালিও সহযোগিতা করে।

Shakib Al Hasan
ছবি: ফিরোজ আহমেদ

সাকিব আল হাসান

খেলাটার কিংবদন্তি। আমরা সবাই জানি সাকিব সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছে। এই টি-টোয়েন্টি বিশ্বকাপ তার শ্রেষ্ঠ আসর হবে আশা করি। তিন বিভাগেই অবদান রাখবে। ভালো নেতা। খেলোয়াড়দের সঙ্গে খুব ভালো মিশতে পারে। সে খেলটাকে খুব ভালো বুঝে।

Mahmudullah
মাহমুদউল্লাহর শট। ছবি: ফিরোজ আহমেদ

মাহমুদউল্লাহ

মাহমুদউল্লাহ দলের সম্ভবত স্পিরিট। সে দলের মধ্যে স্থিরতা নিয়ে আসে। সে যখন বলে সবাই শুনে। তার মাথা পরিষ্কার। তার ব্যাটিং সাম্প্রতিক সময়ে ভিন্ন মাত্রায় চলে গেছে। তার খেলায় অনেক ভয়ডরহীন ব্যাপার আছে। সে দলের জন্য ভালো, চাপের পরিস্থিতি সামলাতে পারে। তরুণদের পরামর্শ দিয়ে এই বিশ্বকাপে এগিয়ে নেবে।

Soumya Sarkar
ছবি: ফিরোজ আহমেদ

সৌম্য সরকার

সৌম্য সহজাত প্রতিভা। আমার মনে হয় সামর্থ্য অনুযায়ী সে কম পারফর্ম করেছে। তার সেরার কিছু ঝলক আমরা পেয়েছি। তিন সংস্করণেই অবদান রাখতে পারে। সেও দুর্দান্ত ফিল্ডার। নিজের সেরা দিনে সে ম্যাচ উইনার। আশা করছি সে একাধিক ম্যাচ আমাদের জেতাবে।

Tanzid Hasan Tamim
ফিফটির পর তানজিদ হাসান তামিম। ছবি: ফিরোজ আহমেদ

তানজিদ হাসান তামিম

তামিমকে নিয়ে খুবই রোমাঞ্চিত। তার সামনে অনেক বড় আগামী পড়ে আছে ব্যাটার হিসেবে। অনেক লম্বা সময় বের করে খেলতে পারে। যখন খেলে মনে হয় তার হাতে বাকিদের চেয়ে অনেক সময় আছে। তরুণ ও রোমাঞ্চকর ব্যাটার। দুর্দান্ত ফিল্ডার সেও।

Towhid Hridoy
তাওহিদ হৃদয়। ছবি: ফিরোজ আহমেদ

তাওহিদ হৃদয়

রোমাঞ্চকর তরুণ খেলোয়াড়। নিজের মতন করে খেলতে পছন্দ করে। গৎবাঁধা খেলোয়াড়দের চেয়ে সে আলাদা। খুবই প্রতিভাবান, খুবই গতিময়। তার ফিল্ডিং, কথা বলা, হাঁটা সবই গতিময়। দুর্দান্ত টি-টোয়ন্টি খেলোয়াড়।

Jaker Ali Anik
ছবি: ফিরোজ আহমেদ

জাকের আলি অনিক

জাকের দলে নতুন। আমি যেটা দেখছি তার ব্যাটিংয়ে স্থিরতা আছে, চাপের সময়ে সে নিজের উপর বিশ্বাস রাখতে পারে। কিপিং করতে পারে, ফিল্ডিং করতে পারে। কঠোর পরিশ্রম করে। আমার মনে হয় সে সারপ্রাইজ প্যাকেজ হবে।

Tanvir Islam
উইকেট নিয়ে তানভীর ইসলামের উল্লাস। ছবি: ফিরোজ আহমেদ

তানভির ইসলাম

তানভির আমাদের দলে মৌলিক দক্ষতা নিয়ে এসেছে। সে নতুন বলে বল করতে পারে। পাওয়ার প্লেতে বল করে সে বিপিএল, ডিপিএলে ভালো করেছে। ঘরোয়া পর্যায়ে তার পারফরম্যান্স আমাদেরকে বিশ্বাস দিয়েছে খেললে সে আলাদা ভূমিকা পালন করতে পারবে।

Mahedi Hasan

শেখ মেহেদী

শেখ মেহেদী বহুমুখী খেলোয়াড়। তার মূল দক্ষতা বোলিং, নতুন বলে বল করতে পারে। চাপের সময়ে সে খুব চতুর থাকতে পারে।

Rishad Hossain
রিশাদ হোসেন। ছবি: ফিরোজ আহমেদ

রিশাদ হোসেন

রিশাদ হোসেনকে নিয়ে আমি খুবই রোমাঞ্চিত। সে যেভাবে উন্নতি করছে খেলোয়াড় হিসেবে। বাংলাদেশের ক্রিকেটে লেগ স্পিনার বিরল। সে ক্ল্যাসিক্ল্যাল লেগ স্পিনার নয়। সে খুবই লম্বা, ভালো অ্যাথলেট। দুর্দান্ত ফিল্ডার, দলের অন্যতম সেরা ফিল্ডার। দ্রুত শিখতে পারে। জানি না তার মাথার ভেতর কি কাজ করে। চাপের সময়ে তাকে নির্ভার লাগে। সময়ে সময়ে সে ব্যাটিংয়ে ভালো পারফরম্যান্স দিচ্ছে। আমি চাইবে সে ব্যাটিংয়ে ধারাবাহিক হবে।

Mustafizur Rahman

মোস্তাফিজুর রহমান

মোস্তাফিজকে নিয়ে আমি কি বলব? ফিজ হচ্ছে বিশেষ প্রজাতির, খুঁজে পাওয়া মুশকিল। বিশ্ব ক্রিকেটেও। সে তার কবজি দিয়ে অনেক কিছু করতে পারে। নিজের সেরা সময়ে, অভিজ্ঞতা দিয়ে। দলের সভায় আত্মবিশ্বাসের সঙ্গে কথা বলতে পারে। সে খুব মজার। সে যা বলে আমি অনেক কিছুই বুঝি না। কিন্তু সবাই খুব উপভোগ করে। সে কিছু বললে সবাই হাসে।

shoriful islam
ছবি-বিসিবি

শরিফুল ইসলাম

৬ ফুট ৪ ইঞ্চি লম্বা, বাঁহাতি পেসার। খুব গতিতে বল করতে পারে। দারুণ প্রতিভাবান। দলের মধ্যে আগ্রাসী একজন। সে একটা জিনিসই জানে উইকেট নিতে হবে। সে খুবই টাস্ক ওরিয়েন্টেড। সে গোল্ডফিশের মতন, অনেক কিছু দ্রুত ভুলে যায়। সে সব সময় আত্মবিশ্বাসী। দারুণ ফিল্ডার। সে ব্যাটিংয়েও অবদান রাখতে পারে।

তানজিম হাসান সাকিব

আমার মনে হয় তার সংকল্প হচ্ছে মূল দক্ষতা। খুবই দৃঢ়চেতা মানুষ। চ্যালেঞ্জ নিয়ে ভয় পায় না। নিজের দক্ষতাকে বাড়াতে চায়। দলকে সমর্থন করে। যখন খেলে না তখনো ভালো টিমমেন। বড় হৃদয়ের, বলতে পারেন।

Comments