না খেলেই ৫ কোটি রুপি করে পাচ্ছেন ভারতের তিন তারকা

টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতায় বিপুল অঙ্কের অর্থ পুরস্কারে ভরে উঠছে ভারতীয় ক্রিকেটারদের একাউন্ট।
Sanju Samson, Yashasvi Jaiswal & Yuzvendra Chahal
না খেললেও সমান অঙ্কের অর্থ পুরস্কার পাচ্ছেন এই তিনজন।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতায় বিপুল অঙ্কের অর্থ পুরস্কারে ভরে উঠছে ভারতীয় ক্রিকেটারদের একাউন্ট। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পুরো দলের জন্য ঘোষণা করে ১২৫ কোটি রুপি। এরমধ্যে ৮০ কোটি  রুপি ভাগ হচ্ছে স্কোয়াডের ১৫ ক্রিকেটার ও প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের মধ্যে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে বিসিসিআই সভাপতি রজার বিনি ও সচিব জয় শাহ ঘোষিত এই অর্থের মধ্যে কে কত পাচ্ছেন। এবার বিশ্বকাপে ১৫ জনের স্কোয়াডে থাকলেও কোন ম্যাচ খেলার সুযোগ হয়নি সঞ্জু স্যামসন, যশস্বী  জয়সওয়াল ও যুজভেন্দ্র চেহেলের।

অনুশীলন ম্যাচ ও দলের প্রয়োজনে কোন না কোন সময় ফিল্ডিং করেই সীমাবদ্ধ ছিলেন তারা। তবে যেহেতু বিশ্বকাপ স্কোয়াডের অংশ কাজেই কোন বৈষম্য করা হচ্ছে না আর্থিক পুরস্কারে। রোহিত শর্মা, বিরাট কোহলিদের মতনই সমান ৫ কোটি রুপি পাবেন এই তিনজনও।

প্রধান কোচ রাহুল দ্রাবিড় ক্রিকেটারদের সমান ৫ কোটি রুপি পাবেন। তবে ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, কোচ টি দিলিপ, বোলিং কোচ পরশ মামব্রে পাবেন আড়াই কোটি রুপি করে।

তিন ফিজিও, তিন থ্রোডাউন বিশেষজ্ঞ, দুজন ম্যাসিয়োর, স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ পাবেন ২ কোটি রুপি করে।

মূল স্কোয়াডে না থাকলেও রিজার্ভ তালিকায় থাকা চার ক্রিকেটার রিঙ্কু সিং, খলিল আহমেদ, আবেশ খান ও শুভমান গিল পাবেন ১ কোটি রুপি করে।

১ কোটি রুপি করে পাবেন প্রধান নির্বাচক অজিত আগারকারসহ নির্বাচক কমিটির সদস্যরা। বাদ বাকি টাকা ভাগ করে দেওয়া হবে কম্পিউটার এনালিস্ট ও দলের সঙ্গে থাকা বোর্ড সদস্যদের মাঝে।

বিসিসিআই'র পাশাপাশি ভারত বিশ্বকাপ জেতায় ১১ কোটি রুপি আর্থিক পুরস্কারের ঘোষণা দেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে। এই ১১ কোটি কীভাবে ভাগ করে দেওয়া হবে তা এখনো জানানো হয়নি।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

9h ago