বাংলাদেশ-পাকিস্তান সিরিজ ২০২৪

এই সিরিজে সাকিব ‘স্পেশাল পারফরম্যান্স’ করবেন, আশায় শান্ত

রাজনৈতিক অস্থিরতার এই সময়ে সাকিবের ক্রিকেটীয় পারফরম্যান্সে কোন প্রভাব পড়বে না বলে মনে করেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ অধিনায়কের আশা, পেশাদার সাকিব বরং এই সিরিজে বিশেষ ঝলক দেখাবেন।
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

দেশে সাম্প্রতিক সময়ে ক্ষমতার পালাবদলে সরাসরি আক্রান্ত সাকিব আল হাসান। আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন তিনি। আন্দোলনের মুখে তাদের সরকার পতন হলে সংসদ সদস্য পদ হারান এই তারকা। তবে রাজনৈতিক অস্থিরতার এই সময়ে সাকিবের ক্রিকেটীয় পারফরম্যান্সে কোন প্রভাব পড়বে না বলে মনে করেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ অধিনায়কের আশা, পেশাদার সাকিব বরং এই সিরিজে বিশেষ ঝলক দেখাবেন।

চলতি বছর শুরুতে মাগুরা-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন সাকিব। এর আগের নির্বাচনে গুঞ্জন থাকলেও এবারই সরাসরি রাজনীতিতে নামেন দেশের ইতিহাসের সফলতম ক্রিকেটার। তবে সংসদ সদস্য হয়ে বছর পার করতে পারলেন না তিনি।

তার দল ক্ষমতা হারালেও সাকিব এখনো জাতীয় দলের ক্রিকেটার। পারফরম্যান্সের ভিত্তিতেই তাকে পাকিস্তান সফরের স্কোয়াডে নেওয়ার কথা জানিয়েছিলেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

মঙ্গলবার থেকে পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের একাদশেও নিশ্চিতভাবে থাকবেন সাকিব। এই সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে সাকিবের প্রসঙ্গ উঠেছিল। এক প্রশ্নের জবাবে সাকিবের পারফরম্যান্স নিয়ে শঙ্কা উড়িয়ে দেন শান্ত,  'আমার মনে হয় না (রাজনৈতিক কারণে পারফরম্যান্সে প্রভাব পড়বে কিনা)। কারণ তিনি পেশাদার ক্রিকেটার। আমরা সবাই তাকে ক্রিকেটার হিসেবেই বিবেচনা করি। এই ম্যাচের জন্য উনি প্রস্তুতি নিয়েছেন। উনি জানেন উনার ভূমিকাটা কেমন। আমি উনার রাজনৈতিক ক্যারিয়ার নিয়ে ভাবিত না। আশা করছি উনি এই সিরিজে স্পেশাল পারফরম্যান্স দিবেন।'

সাম্প্রতিক সময়ে দল হিসেবে ভালো খেলছে না বাংলাদেশ। টেস্টে শান্তদের পারফরম্যান্স বেশ নাজুক। গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ ভুগেছে ব্যাটিং নিয়ে। এবার প্রস্তুতি ভিন্ন হওয়ায় সংকট কেটে যাওয়ার আশা দেখেন শান্ত, 'আলাদা করে কিছু করতে চাই না। ব্যাটিং আমরা ভালো করছি না। গত সিরিজে ভালো করিনি (ব্যাটিং নিয়ে)। প্রস্তুতি নিতে পেরেছি এবার। ভালোভাবে প্রস্তুতি নিয়েছি। প্রত্যেকটা খেলোয়াড় বিশ্বাস করে ব্যাটিং ইউনিট হিসেবে ভালো করব।'

Comments