মুশফিক-মিরাজের শতরানের জুটিতে লিড নিয়ে নিলো বাংলাদেশ

সাড়ে চারশোর কাছে গিয়ে ইনিংস ঘোষণা করে দাপুটে শরীরী ভাষা দেখিয়েছিলো পাকিস্তান। পাকিস্তানিদের সেই দাপটের জবাব দারুণভাবে দিল বাংলাদেশ।
Mushfiqur Rahim

সাড়ে চারশোর কাছে গিয়ে ইনিংস ঘোষণা করে দাপুটে শরীরী ভাষা দেখিয়েছিলো পাকিস্তান। পাকিস্তানিদের সেই দাপটের জবাব দারুণভাবে দিল বাংলাদেশ। মুশফিকুর রহিমের সেঞ্চুরি ও আরও তিন ফিফটিতে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে লিড নিয়ে নিয়েছে সফরকারী দল।

শনিবার সকালে ৫ উইকেটে ৩১৬ রান নিয়ে খেলতে নামে বাংলাদেশ। তখনো পাকিস্তান থেকে ১৩২ রান দূরে ছিলো নাজমুল হোসেন শান্তর দল। সকালে আগের দিনে ঝলমলে ফিফটি করা লিটন দাস আউট হলেও মুশফিক ছিলেন অবিচল। মেহেদী হাসান মিরাজকে নিয়ে আরেকটি শতরানের জুটিতে দলকে নিয়ে যান পাকিস্তানের উপরে। এই পথে নিজে তুলে নেন একাদশ টেস্ট সেঞ্চুরি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৪৫৮  রান। এখন বাংলাদেশের লিড ১০ রানের। হাতে ৪ উইকেট নিয়ে লিড বড় করার সুযোগ।  বাংলাদেশকে লিড পাইয়ে ১৪৫রানে অপরাজিত আছেন মুশফিক। ৪১ রান নিয়ে তার সঙ্গী মিরাজ। তাদের জুটিতে এসে গেছে ১২৬ রান। 

 

৫ উইকেটে ৩১৬ রান নিয়ে সকালে আধঘন্টা খেলার পর ফেরেন লিটন। ৭৮ বলে ৫৬ করেন তিনি। এরপর মিরাজ এসেও খেলতে থাকেন সাবলীলভাবে। জমে যায় আরেকটি জুটি। কোন রকম সমস্যা ছাড়াই বাড়তে থাকে রান।

২০০ বলে ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি তুলে মুশফিক এখন ছুটছেন আরও বড় মাইলফলকের দিকে। তাকে সঙ্গত করে রান আনছেন মিরাজ। এই দুজনকে আটকানোর কোন পথ খুঁজে পাচ্ছেন না পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। উইকেট ব্যাট করার জন্য এখনো বেশ উপযোগী হওয়ায় বোলারদের মনে হচ্ছে সাদামাটা।

ম্যাচের এই অবস্থায় বাংলাদেশের ম্যাচ হারের শঙ্কা অনেক ক্ষীণ। পাটা উইকেটে ড্রর দিকেই এগুনোর আভাস মিলছে প্রবলভাবে।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

2h ago