বাংলাদেশের ফিল্ডিং সাজিয়ে দেওয়া উপভোগ করেছেন পান্ত

স্টাম্প মাইকে এক পর্যায়ে শোনা যায়, শান্তকে পান্ত বলছেন, 'এখানে একজন ফিল্ডার থাকবে, মিডউইকেটের দিকে।'
ছবি: এএফপি

চেন্নাই টেস্টের তৃতীয় দিনে ঘটে মজার একটি ঘটনা। বাংলাদেশ দলকে ফিল্ডিং সাজানোর পরামর্শ দিতে দেখা যায় স্ট্রাইকে থাকা রিশভ পান্তকে। সেই ঘটনা বিনোদনের খোরাক দিয়েছিল দর্শক থেকে শুরু থেকে ধারাভাষ্যকারদের। নিজ ব্যাটিং করা অবস্থায় কেন প্রতিপক্ষের ফিল্ডিং সাজিয়ে দিয়েছিলেন পান্ত? ভারতের এই তারকা উইকেটরক্ষক ব্যাটার পরে দিয়েছেন ব্যাখ্যা।

এমএ চিদম্বরম স্টেডিয়ামে গত শনিবার বাংলাদেশ ও ভারতের মধ্যকার সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা চলছিল। স্টাম্প মাইকে এক পর্যায়ে শোনা যায়, নাজমুল হোসেন শান্তকে পান্ত বলছেন, 'এখানে একজন ফিল্ডার থাকবে, মিডউইকেটের দিকে।' বাংলাদেশের অধিনায়ক প্রতিপক্ষের ব্যাটারের সেই পরামর্শ গ্রহণও করেন। ওই ঘটনা জন্ম দিয়েছিল বিস্ময় ও হাস্যরসের।

পান্তের সাজানো ফিল্ডিং দিয়েও তাকে আটকে রাখা যায়নি। ২০২২ সালের ডিসেম্বরে ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পর সেরে উঠে প্রথমবারের মতো টেস্ট খেলতে নেমেই তিনি হাঁকান সেঞ্চুরি। এটি ছিল এই সংস্করণে তার ষষ্ঠ সেঞ্চুরি। ফলে টেস্টে উইকেটরক্ষক হিসেবে ভারতের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে পান্ত ছুঁয়ে ফেলেন মহেন্দ্র সিং ধোনিকে। দলের বিশাল জয়ের পথে দ্বিতীয় ইনিংসে ১০৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি।

সোমবার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রকাশিত একটি ভিডিওতে পান্ত কথা বলেন ফিল্ডিং সাজিয়ে দেওয়ার ওই ঘটনা নিয়ে, 'আমার কাছে এই খেলাটির মানে বলতে বোঝায়, যেখানেই খেলা হোক না কেন, ক্রিকেটের উন্নতি হওয়া জরুরি। তাই আমি সেসময় ওদের সাহায্য করতে চেয়েছিলাম এটা বলে যে, এখানেও তোমরা ফিল্ডার রাখতে পারো। বিষয়টা ছিল চমৎকার। আমি নিজেও সেটা উপভোগ করেছি।'

আগ্রাসী ব্যাটিংয়ের জন্য ক্যারিয়ারের শুরু থেকেই পরিচিত ২৬ বছর বয়সী পান্ত। ২০১৮ সালের আগস্টে এই সংস্করণের ক্রিকেটে অভিষেক হয়েছিল তার। এখন পর্যন্ত খেলা ৩৪ টেস্টের ৫৮ ইনিংসে তিনি করেছেন ২৪১৯ রান। তার গড় ৪৪.৭৯। আর স্ট্রাইক রেট দুর্দান্ত, ৭৪.১১। ছয়টি সেঞ্চুরির সঙ্গে ১১টি হাফসেঞ্চুরি আছে পান্তের নামের পাশে। গাড়ি দুর্ঘটনায় পড়ার আগে তার শেষ টেস্টও ছিল বাংলাদেশের বিপক্ষে।

চেন্নাই টেস্টে ২৮০ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। তারা ৩৭৬ রান করার পর ব্যাটিং ব্যর্থতায় স্রেফ ১৪৯ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ। ফলো-অন করানোর সুযোগ থাকলেও ফের ব্যাটিংয়ে নেমে ৪ উইকেট ২৮৭ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। পরে ৫১৫ রানের বিশাল লক্ষ্যে নেমে সফরকারীরা থামে ২৩৪ রানে।

Comments

The Daily Star  | English

Biden offers full US support to Yunus-led govt

US President Joe Biden has offered his country’s full support to the interim government of Bangladesh during his rare bilateral meeting with Chief Adviser Prof Muhammad Yunus.

3h ago