বায়ার্নের সঙ্গে মৃত্যুকূপে বার্সেলোনা

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরেও বায়ার্ন মিউনিখের সঙ্গে একই গ্রুপে পড়েছিল বার্সেলোনা। এবারও এ দুটি দল পড়েছে একই গ্রুপে। উল্টো এবার তাদের গ্রুপে পড়েছে ইতালিয়ান লিগের অন্যতম জায়ান্ট দল ইন্টার মিলান। ফলে গ্রুপ পর্বেই মৃত্যুকূপে পড়েছে কাতালান ক্লাবটি।

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরেও বায়ার্ন মিউনিখের সঙ্গে একই গ্রুপে পড়েছিল বার্সেলোনা। এবারও ভাগ্য বদল হয়নি দলদুটির। উল্টো এবার তাদের গ্রুপে পড়েছে ইতালিয়ান লিগের অন্যতম জায়ান্ট দল ইন্টার মিলানও। ফলে গ্রুপ পর্বেই মৃত্যুকূপে পড়েছে কাতালান ক্লাবটি।

বায়ার্ন মিউনিখের সঙ্গে একটা অন্যরকম দ্বৈরথ রয়েছে বার্সেলোনার। তিন মৌসুম আগে এই দলটির বিপক্ষে ৮-২ গোলের ব্যবধানে বিধ্বস্ত হয়েছিল দলটি। গত মৌসুমেও গ্রুপ পর্ব থেকে বিদায়ের অন্যতম কারিগর ছিল তারা। এছাড়া দ্বৈরথ অয়েছে আরও একটি। সাবেক ক্লাবের মুখোমুখি হবেন বায়ার্ন ছেড়ে বার্সায় যোগ দেওয়া রবার্ট লেভানদোভস্কিও। এই গ্রুপের অপর দল ভিক্টোরিয়া প্লাজেন।

বৃহস্পতিবার রাতে ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয় চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে ড্র। তাতে কঠিন গ্রুপে পড়েছে বার্সেলোনা। তবে একই লিগের অপর জায়ান্ট দল ও বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ পড়েছে বেশ সহজ গ্রুপে। তাদের গ্রুপে রয়েছে আরবি লাইপজিগ, শাখতার দোনেস্ক ও সেল্টিক।

কঠিন গ্রুপে পড়েছে লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপের দল পিএসজিও। তাদের প্রধান প্রতিপক্ষ ইতালিয়ান ক্লাব জুভেন্তাস। এছাড়া এই গ্রুপে রয়েছে পর্তুগিজ ক্লাব বেনফিকা। গত আসরে তারাই গ্রুপ পর্ব থেকে বিদায় করে দিয়েছিল বার্সেলোনা। এই গ্রুপের অপর দল ম্যাকাবি হাইফা।

ইংলিশ ক্লাবগুলোর ভাগ্য কিছুটা ভালোই গিয়েছে। কিছুটা সহজ প্রতিপক্ষই পেয়েছে তারা। গ্রুপ এ'তে লিভারপুলের প্রতিপক্ষ আয়াক্স আমস্টারডাম, নাপোলি ও র‍্যাঞ্জার্স। টটেনহ্যাম হটস্পার্স গ্রুপ ডি'তে লড়বে অ্যাইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট, স্পোর্টিং লিসবন ও অলিম্পিক মার্সেইর বিপক্ষে। 

ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ অবশ্য মাঝারী সারির। সেভিয়া, বরুসিয়া ডর্টমুন্ড ও কোপেনহেগেন রয়েছে তাদের গ্রুপে। ২০২০ সালের চ্যাম্পিয়ন চেলসির গ্রুপে রয়েছে এসি মিলান, সলজবার্গ ও ডিনামো জাগরেব। এছাড়া বি গ্রুপে রয়েছে এফসি পোর্তো, অ্যাতলেতিকো মাদ্রিদ, বায়ার লিভারকুসেন ও ক্লাব ব্রুস। 

চ্যাম্পিয়ন্স লিগের কোন গ্রুপে কারা

গ্রুপ এ: আয়াক্স আমস্টারডাম, লিভারপুল, নাপোলি ও র‍্যাঞ্জার্স

গ্রুপ বি: এফসি পোর্তো, অ্যাতলেতিকো মাদ্রিদ, বায়ার লিভারকুসেন ও ক্লাব ব্রুস 

গ্রুপ সি: বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা, ইন্টার মিলান ও  ভিক্টোরিয়া প্লাজেন

গ্রুপ ডি: অ্যাইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট, টটেনহ্যাম হটস্পার্স, স্পোর্টিং লিসবন ও অলিম্পিক মার্সেই

গ্রুপ ই: এসি মিলান, চেলসি, আরবি সলজবার্গ ও ডিনামো জাগরেব

গ্রুপ এফ: রিয়াল মাদ্রিদ, আরবি লাইপজিগ, শাখতার দোনেস্ক ও সেল্টিক

গ্রুপ জি: ম্যানচেস্টার সিটি, সেভিয়া, বরুসিয়া ডর্টমুন্ড ও কোপেনহেগেন

গ্রুপ এইচ: পিএসজি, জুভেন্তাস, বেনফিকা ও ম্যাকাবি হাইফা

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

6h ago