ফের হালান্ডের গোল, প্রিমিয়ার লিগের শীর্ষে ম্যান সিটি

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখাল ম্যানচেস্টার সিটি।
ছবি: এএফপি

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখাল ম্যানচেস্টার সিটি। প্রতিপক্ষ উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স একদমই পাত্তা পেল না তাদের কাছে। দুর্দান্ত ছন্দে থাকা সিটিজেনদের তারকা নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড ফের খুঁজে নিলেন জালের ঠিকানা। সহজ জয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে উঠল বর্তমান চ্যাম্পিয়নরা।

শনিবার উলভসের মাঠে ৩-০ গোলে জিতেছে পেপ গার্দিওলার শিষ্যরা। একপেশে লড়াইয়ের শুরুতেই ইংলিশ উইঙ্গার জ্যাক গ্রিলিশের লক্ষ্যভেদে এগিয়ে যায় সফরকারীরা। অল্প সময় পর ব্যবধান দ্বিগুণ করেন হালান্ড। বিরতির পর নিশানা ভেদ করেন আরেক ইংলিশ তারকা ফিল ফোডেন। দুটি অ্যাসিস্ট করে দারুণ ভূমিকা রাখেন বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা।

সাত ম্যাচে পাঁচ জয় ও দুই ড্রয়ে শীর্ষে ওঠা ম্যান সিটির পয়েন্ট ১৭। এক ম্যাচ কম খেলে ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে আর্সেনাল। উলভসের অবস্থান প্রিমিয়ার লিগের ১৬ নম্বরে। সাত ম্যাচে তাদের নামের পাশে রয়েছে কেবল ৬ পয়েন্ট।

ম্যাচের ৬০ শতাংশ সময় বল দখলে রাখে তারকা স্প্যানিশ কোচ গার্দিওলার দল। প্রতিপক্ষের গোলমুখে তারা নেয় ১৬টি শট। এর মধ্যে লক্ষ্যে ছিল সাতটি। অন্যদিকে, স্বাগতিকরা গোলমুখে ছয়টি শট নিয়ে কেবল একটি লক্ষ্যে রাখতে পারে। ম্যাচের অধিকাংশ সময় তাদেরকে খেলতে হয় একজন কম নিয়ে। ৩৩তম মিনিটে গ্রিলিশকে বিপজ্জনক ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন ডিফেন্ডার নাথান কলিন্স।

পারফরম্যান্স নিয়ে সমালোচনার মুখে ছিলেন গ্রিলিশ। নিন্দুকদের জবাব দিতেই কিনা ম্যাচের প্রথম মিনিটেই ম্যান সিটিকে উল্লাসে মাতান তিনি। ডি ব্রুইনার মাপা ক্রসে পা ছুঁইয়ে উলভসের গোলরক্ষক জোসে সাকে পরাস্ত করেন তিনি। চলমান ২০২২-২৩ মৌসুমে এটি তার প্রথম গোল।

চার মিনিট পর সিটির রক্ষণে ভীতি ছড়ায় উলভস। দুরূহ কোণ থেকে গনসালো গেদেসের শট রুখে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক এদারসন। পরের মিনিটে আবার বল জালে পাঠায় লিগের শিরোপাধারীরা। কিন্তু ফাউলের কারণে বাতিল হয় স্প্যানিশ মিডফিল্ডার রদ্রির গোলটি।

১৬তম মিনিটে দলকে চালকের আসনে বসিয়ে দেন ২২ বছর বয়সী হালান্ড। মাঝমাঠে উলভস বল হারালে সতীর্থের কাছ থেকে পেয়ে যান তিনি। এরপর অনেকটা দৌড়ে ডি-বক্সের বাইরে থেকে কোণাকুণি শটে লক্ষ্যভেদ করেন। লিগে সাত ম্যাচে এটি তার ১১তম গোল। সব প্রতিযোগিতা মিলিয়ে হালান্ডের গোলসংখ্যা বেড়ে হলো ১৪।

সাত মিনিট পর নেতোর শটে এদারসন পরাস্ত হলেও বল চলে যায় পোস্ট ঘেঁষে। দশ মিনিট পর দশ জনের দলে পরিণত হয় উলভস। চ্যালেঞ্জ জানাতে গিয়ে গ্রিলিশের উরু ও পেটের মাঝামাঝি স্থানে বুট দিয়ে আঘাত করেন কলিন্স। সরাসরি লাল কার্ড দেখাতে দেরি করেননি রেফারি। ৪৩তম মিনিটে ডি ব্রুইনার দূরপাল্লার শট প্রতিপক্ষের খেলোয়াড়ের গায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়।

বিরতির পর ম্যাচের ৬০তম ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিলেন গেদেস। কিন্তু রায়ান আইত নুরির কাট-ব্যাকে ঠিকঠাক বলে পা ছোঁয়াতে ব্যর্থ হন তিনি। নয় মিনিট পর ব্যবধান বাড়ায় সিটি। ডান প্রান্ত থেকে ডি ব্রুইনার ক্রসে ডি-বক্সের ভেতর থেকে দারুণ কায়দায় ফ্লিক করে গোল করেন ফোডেন।

৭৫তম মিনিটে গোলবঞ্চিত হন কয়েক মিনিট আগে বদলি নামা আলজেরিয়ান উইঙ্গার রিয়াদ মাহরেজ। গোললাইন থেকে বল লুফে নেন সা। ম্যাচের বাকি সময়ে আক্রমণের চেয়ে বল নিয়ন্ত্রণে রাখার দিকে মনযোগী ছিল ম্যান সিটি। শেষ পর্যন্ত জাল অক্ষত রেখে মাঠ ছাড়ে তারা।

Comments

The Daily Star  | English

No confrontations, no use of force, Quader warns independents

Awami League General Secretary Obaidul Quader today cautioned the AL leaders running as independents not to engage in confrontations with party nominees or use any force

1h ago