গোলদাতাদের তালিকায় তিনে ওঠার ম্যাচে মেসির ১০০তম জয়

জ্যামাইকার বিপক্ষে দ্বিতীয়ার্ধে বদলি নেমে দারুণ নৈপুণ্যে দুটি মাইলফলক গড়লেন লিওনেল মেসি।
ছবি: এএফপি

জ্যামাইকার বিপক্ষে দ্বিতীয়ার্ধে বদলি নেমে দারুণ নৈপুণ্যে দুটি মাইলফলক গড়লেন লিওনেল মেসি। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তিনে উঠে গেলেন তিনি। জাতীয় দলের হয়ে ১০০তম জয়ের স্বাদও নিলেন আর্জেন্টিনার অধিনায়ক।

বুধবার যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-০ গোলে জিতেছে আলবিসেলেস্তেরা। প্রথমার্ধে ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার হুলিয়ান আলভারেজ এগিয়ে দেন দলকে। ম্যাচের ৫৬তম মিনিটে লাউতারো মার্তিনেজের জায়গায় মাঠে নামেন মেসি। শেষদিকে তিন মিনিটের ব্যবধানে দুবার লক্ষ্যভেদ করেন পিএসজি ফরোয়ার্ড।

আর্জেন্টিনার জার্সিতে ১৬৪ ম্যাচে মেসির গোলসংখ্যা বেড়ে হলো ৯০। তিনি টপকে গেলেন ১৪২ ম্যাচে ৮৯ বার জাল কাঁপানো মালয়েশিয়ার মোখতার দাহারিকে। আন্তর্জাতিক ফুটবলে এখন তার চেয়ে বেশি গোল আছে কেবল ইরানের আলি দাইয়ি (১৪৮ ম্যাচে ১০৯ গোল) ও পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদোর (১৯১ ম্যাচে ১১৭ গোল)।

বিশ্বকাপে ১৯ ম্যাচ খেলে ৬ গোল করেছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসি। কোপা আমেরিকায় ১৩ গোল করতে তার লেগেছে ৩৪ ম্যাচ। ফিনালিসিমায় এক ম্যাচ খেলে গোল পাননি তিনি। বিশ্বকাপ বাছাইপর্বে ৬০ ম্যাচে ২৮ গোল আছে তার নামের পাশে। আর প্রীতি ম্যাচে ৪৩ গোল করতে তিনি খেলেছেন মাত্র ৫০ ম্যাচ।

জ্যামাইকার বিপক্ষে পাওয়া জয় আর্জেন্টিনার জার্সিতে মেসির শততম। ২০০৫ সালের ১৭ অগাস্ট আন্তর্জাতিক মঞ্চে অভিষেক হয়েছিল তার। হাঙ্গেরির বিপক্ষে ওই প্রীতি ম্যাচে বদলি হিসেবে মাঠে নামার দুই মিনিটের মধ্যে অবশ্য সরাসরি লাল কার্ড দেখেছিলেন তিনি।

রেড বুল অ্যারেনায় এদিন ৮৬তম মিনিটে জিওভানি লো সেলসোর কাছ থেকে বল পান মেসি। বেশ কিছু স্পর্শে এগিয়ে গিয়ে ডি-বক্সের বাইরে থেকে নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি। ৮৯তম মিনিটে ১৮ গজ দূর থেকে জ্যামাইকানদের চমকে দেন ৩৫ বছর বয়সী তারকা। গড়ানো ফ্রি-কিকে ম্যাচে নিজের দ্বিতীয় গোলের দেখা পান তিনি।

অথচ ফ্লুতে আক্রান্ত হওয়ায় এই ম্যাচে মেসির খেলা নিয়ে ছিল অনিশ্চয়তা। শেষ পর্যন্ত তাকে শুরুর একাদশে রাখার ঝুঁকি নেননি আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। তার জায়গা হয় বেঞ্চে। এরপর আধা ঘণ্টার কিছু বেশি সময় খেলেই বাজিমাত করেন সময়ের অন্যতম সেরা ফুটবলার।

Comments

The Daily Star  | English

Banks sell dollar at more than Tk 118 as pressure mounts

The chief executives of at least three private commercial banks told The Daily Star that the BB had verbally allowed them to quote Tk 1 more than the exchange rate to collect US dollars amid the ongoing forex crunch.

1h ago