এবার পিএসজির মাঠ থেকেও পয়েন্ট নিয়ে ফিরল বেনফিকা

এ যেন প্রথম লেগের ম্যাচের প্রতিচ্ছবি। প্রথমে গোল দিয়ে পিএসজি এগিয়ে গেলেও পরে সমতায় ফেরে বেনফিকা। এরপর গোলের জন্য মরিয়া হয়ে খেলেও জালের দেখা মিলেনি কোনো দলের। আরও একবার পিএসজিকে রুখে দিল পর্তুগিজ দলটি। এবার তো ফরাসি ক্লাবটির মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরল বেনফিকা।

এ যেন প্রথম লেগের ম্যাচের প্রতিচ্ছবি। প্রথমে গোল দিয়ে পিএসজি এগিয়ে গেলেও পরে সমতায় ফেরে বেনফিকা। এরপর গোলের জন্য মরিয়া হয়ে খেলেও জালের দেখা মিলেনি কোনো দলের। আরও একবার পিএসজিকে রুখে দিল পর্তুগিজ দলটি। এবার তো ফরাসি ক্লাবটির মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরল বেনফিকা। 

মঙ্গলবার রাতে পার্ক দে প্রিন্সেসে চ্যাম্পিয়ন্স লিগের 'এইচ' গ্রুপের ম্যাচে পিএসজির সঙ্গে ১-১ গোলে ড্র করে বেনফিকা। এর আগে বেনফিকার মাঠেও দুই দলের লড়াই একই ব্যবধানে শেষ হয়েছিল। এদিন পিএসজির হয়ে গোল পেয়েছেন কিলিয়ান এমবাপে। বেনফিকার হয়ে গোলটি করেন জোয়াও মারিও। দুটি গোলই আসে স্পটকিক থেকে।

চলতি মৌসুমে এবার দুর্দান্ত ফুটবল খেলে চলেছে বেনফিকা। ঘরোয়া লিগে এমনকি চ্যাম্পিয়ন্স লিগেও এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি তারা। সে ধারা বজায় রাখল শক্তিশালী পিএসজির মাঠেও। প্রায় সমান তালে লড়াই করে ফরাসি চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে দলটি।

দলের সেরা তারকা লিওনেল মেসিকে ছাড়া এদিন মাঠে নেমেছিল পিএসজি। তবে নেইমার ও এমবাপেদের নিয়ে আক্রমণভাগও কম শক্তিশালী নয় তাদের। কিন্তু ম্যাচে তেমন একটা সুবিধা করে উঠতে পারেনি দলটি। বল দখলের লড়াইয়ে কিছুটা এগিয়ে থাকলেও দুই দলই সমান ৭টি করে শট নিতে পারে। তবে ফরাসি ক্লাবটি ৩টি লক্ষ্যে রাখতে পারলেও অতিথিরা পেরেছে কেবল একটি।

মাঠে নামার আগে দুই দলই জেনে গিয়েছিল জয় পেলেই নিশ্চিত হয়ে যাবে নকআউট পর্ব। কারণ একই গ্রুপের অপর ম্যাচে ইসরায়েলি ক্লাব মাক্কাবি হাইফার মাঠে ২-০ গোলে হেরে গিয়েছে জুভেন্তাস। কিন্তু সে সুযোগ কেউই কাজে লাগাতে পারেনি কোনো দলই।

শুরুতে ম্যাচও গুছিয়ে উঠতে পারেনি কোনো দল। মাঝমাঠের আশেপাশেই বল ঘোরাফেরা করেছে। বলার মতো প্রথম আক্রমণটি করে বেনফিকা। ১৭তম মিনিটে প্রথম সুযোগটি আসে। ফ্রেড্রিক আর্সনেসের কাছ থেকে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন রাফা সিলভা। কিন্তু উড়িয়ে মেরে সে সুযোগ নষ্ট করেন তিনি।

৩৪তম মিনিটে পাবলো সারাবিয়ার দুর্বল শট ধরে নিতে কোনো সমস্যা হয়নি বেনফিকা গোলরক্ষক ওডিসেয়াস ভ্লাচোডিমোসের। এর চার মিনিট পর এগিয়ে যায় পিএসজি। স্পটকিক থেকে গোল আদায় করে নেন এমবাপে। ডি-বক্সের মধ্যে হুয়ান বেরনাতকে আন্তনিও সিলভা ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

প্রথমার্ধের যোগ করা সময়ে দলকে এগিয়ে নেওয়ার ভালো সুযোগ পেয়েছিলেন এমবাপে। নেইমারের ক্রস থেকে বল পেয়ে এ ফরাসি তরুণের নেওয়া কোণাকোণি শট ঝাঁপিয়ে ঠেকান বেনফিকা গোলরক্ষক।

৫২তম মিনিটে ব্যবধান বাড়াতে পারতো পিএসজি। আশরাফ হাকিমির ক্রস থেকে দুর্দান্ত এক ভলি করেছিলেন এমবাপে। কিন্তু দুর্ভাগ্য তার, অল্পের জন্য বারপোস্ট ঘেঁষে লক্ষ্যভ্রষ্ট হলে বেঁচে যায় সফরকারীরা।

এর ১০ মিনিট পর সমতায় ফেরে বেনফিকা। সফল স্পট কিক থেকে লক্ষ্যভেদ করেন মারিও। ডি-বক্সে রাফাকে ফাউল করেছিলেন মার্কো ভেরাত্তি। প্রথমে বিষয়টি এড়িয়ে গেলেও পরে ভিএআরে যাচাই কর পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

নির্ধারিত সময় শেষ হওয়ার পাঁচ মিনিট আগে অসাধারণ এক ভলিতে বেনফিকার জালে বল জড়িয়েছিলেন কিলিয়ান এমবাপে। কিন্তু অফসাইডের কারণে গোল মিলেনি। এরপর গোলের জন্য প্রবল চাপ সৃষ্টি করেও আদায় করে নিতে পারেনি স্বাগতিকরা। ফলে ড্র মেনেই মাঠ ছাড়তে হয় তাদের।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

16h ago