এল ক্লাসিকোর পরও শীর্ষে থাকতে চান জাভি

স্প্যানিশ লা লিগায় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ এগোচ্ছে একই ছন্দে। কেবল গোল পার্থক্যে আলাদা করা যাচ্ছে দুই পরাশক্তিকে।
ছবি: সংগৃহীত

স্প্যানিশ লা লিগায় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ এগোচ্ছে একই ছন্দে। কেবল গোল পার্থক্যে আলাদা করা যাচ্ছে দুই পরাশক্তিকে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে হতাশাজনক পারফরম্যান্সের কারণে অবশ্য চাপে রয়েছে বার্সা। যার প্রভাব পড়তে পারে এল ক্লাসিকোতে। তবে কাতালানদের কোচ জাভি সংবাদ সম্মেলনে বলছেন, তারা সঠিক পথেই আছেন।

মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে রোববার মুখোমুখি হচ্ছে বার্সা ও রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুতে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ৮টা ১৫ মিনিটে।

আট ম্যাচে সাত জয় ও এক ড্রয়ে বার্সা ও রিয়াল দুই দলেরই পয়েন্ট ২২। তবে গোল ব্যবধানে এগিয়ে লিগের পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান বার্সেলোনার। প্রতিপক্ষের জালে ২০ বার বল পাঠানোর বিপরীতে তারা হজম করেছে মাত্র ১ গোল। অন্যদিকে, আসরের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল ১৯ গোল করেছে, হজম করেছে ৭ গোল।

ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসর চ্যাম্পিয়ন্স লিগে দেখা মিলছে অন্য চিত্রের। শিরোপাধারী রিয়াল দাপট দেখিয়ে দুই ম্যাচ হাতে রেখে ইতোমধ্যে নিশ্চিত করেছে নকআউট পর্বে খেলা। কিন্তু বার্সা রীতিমতো ধুঁকছে। চার ম্যাচে কেবল ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার জোরালো শঙ্কায় আছে তারা।

চ্যাম্পিয়ন্স লিগের বিবর্ণ দশা পেছনে রেখে লা লিগার শীর্ষস্থান ধরে রাখতে চান বার্সেলোনা কোচ জাভি, 'আমি সব সময় আশাবাদী। এই ম্যাচটিকে নিজেদের জন্য ঘুরে দাঁড়ানোর দারুণ সুযোগ হিসেবে দেখছি। আমরা লা লিগায় শীর্ষে আছি, রোববারেও তাই থাকতে চাই। আমরা অতীতকে পেছনে ফেলতে চাই। আমরা ইতিবাচক থাকলে সবকিছু ঠিক হয়ে যাবে।'

ভক্ত-সমর্থকদের আক্ষেপ অনুধাবন করতে পারা জাভি তাদেরকে দিচ্ছেন ধৈর্য ধরার বার্তা, 'আমাদের ও রিয়াল মাদ্রিদের জন্য গুরুত্বপূর্ণ ম্যাচ এটি। দেখা যাক শীর্ষে থাকে কে। আমাদের ভবিষ্যতের পরিকল্পনা মাত্রই শুরু হয়েছে। আমরা এখনই আশা ছেড়ে দিতে পারি না। আমাদের শান্ত থাকতে হবে, ধৈর্য ধরতে হবে।'

সবশেষ গ্রীষ্মকালীন দলবদলে প্রচুর অর্থ ব্যয় করে রবার্ত লেভানদোভস্কিসহ বেশ কয়েকজন তারকাকে দলে টেনেছে বার্সা। কিন্তু সব প্রতিযোগিতায় আশানুরূপ ফল এখনও পায়নি তারা। জাভি অবশ্য চোখ রাখছেন ভবিষ্যতের দিকে, 'আমরা এখনও পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছি। চ্যাম্পিয়ন্স লিগের ব্যর্থতা দুঃখজনক, কিন্তু আমরা সামনে এগিয়ে যাব। আমি মনে করি, আমরা সঠিক পথে আছি।'

উল্লেখ্য, লিগের গত ২০২১-২২ মৌসুমে রিয়ালকে তাদের মাঠেই ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল বার্সেলোনা। আরেকটি এল ক্লাসিকোর আগে সেই ম্যাচ থেকে আত্মবিশ্বাসের রসদ পেতে পারে জাভির শিষ্যরা।

Comments

The Daily Star  | English

44 lives lost to Bailey Road blaze

33 died at DMCH, 10 at the burn institute, and one at Central Police Hospital

8h ago