আমি এখনও খেলছি, হালান্ডকে লেভানদোভস্কির হুঙ্কার

গত মৌসুমে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৫৭ গোল করেন ৩৪ বছর বয়সী লেভানদোভস্কি। টানা দ্বিতীয়বারের মতো এক বছরে বিশ্ব ফুটবলে সর্বোচ্চ গোল করার কৃতিত্ব দেখালেন বার্সা ফরোয়ার্ড।
erling haaland and lewandowski

সোমবার প্যারিসের শ্যাতলে থিয়েটারে প্রথমবারের মতো ব্যালন ডি'অর জিতে রাতটা নিজের করে নেন করিম বেনজেমা। একই মঞ্চে টানা দ্বিতীয়বারের মতো গার্ড মুলার ট্রফি জিতলেন রবার্ট লেভানদোভস্কি, যিনি ছিলেন ব্যলন ডি'অর পাওয়ার দৌড়েও। পুরস্কার পেয়ে বার্সেলোনা ও পোল্যান্ড তারকা জানালেন, নতুন প্রজন্মকেও চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত তিনি।

গত মৌসুমে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৫৭ গোল করেন ৩৪ বছর বয়সী লেভানদোভস্কি। টানা দ্বিতীয়বারের মতো এক বছরে বিশ্ব ফুটবলে সর্বোচ্চ গোল করার কৃতিত্ব দেখালেন বার্সা ফরোয়ার্ড। গত বছরও এমন কীর্তি গড়ে ফ্রান্স ফুটবলের এই পুরস্কার জিতেছিলেন পোলিশ তারকা।

তবে আগামী মৌসুমে এই পুরস্কার জিততে লেভানদোভস্কির সামনে সবচেয়ে বড় বাধা হতে পারেন আর্লিং হালান্ড। চলতি মৌসুমে ম্যানচেস্টার সিটির জার্সিতে রীতিমতো উড়ছেন নরওয়েজিয়ান তারকা। সিটিজেনদের হয়ে ইতোমধ্যে ১৪ ম্যাচ খেলে করে ফেলেছেন ২০ গোল। জাতীয় দলের হয়েও একবার পেয়েছেন জালের দেখা।

অন্যদিকে ব্যালন ডি অরের দৌড়ে চতুর্থ হওয়া লেভানদোভস্কি চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত করেছেন ১৪ গোল। হালান্ডের থেকে সাত গোল পিছিয়ে থেকেও হাল ছাড়ছেন না তিনি। হালান্ডের বিষয়ে প্রশ্ন করা হলে লেভানদোভস্কি বলেন, 'এটা ফুটবল ও আমাদের সর্বদাই প্রস্তুত থাকতে হবে। আমি জানি নতুন প্রজন্মও এসেছে তবে আমি এখনও খেলছি।'

মৌসুমের যে এখনও অনেক সময় বাকি সেটাও মনে করিয়ে দেন পোলিশ তারকা, 'মৌসুম অনেক বড়। বার্সেলোনার সঙ্গে এটা আমার নতুন অধ্যায়। প্রথম দিন থেকেই আমি খুবই ভালো বোধ করছি এখানে।'     

এই পুরস্কার জয়ের পথে লেভানদোভস্কি ভেঙেছেন সাবেক বায়ার্ন মিউনিখ কিংবদন্তি মুলারের বুন্দেসলিগার এক মৌসুমের ৪০ গোলের রেকর্ড। এ নিয়ে বার্সা ফরোয়ার্ড বলেন, 'শুধু পুরস্কার জিতেছি বলে আমি আনন্দিত ও গর্বিত নই। এই ট্রফির নামটাও আমার জন্য বিশেষ কিছু। আমি সবসময়ই তার (মুলার) কিছু রেকর্ড ভাঙতে চেয়েছিলাম। গার্ড ছিলেন আমার অনুপ্রেরণা।' 

এদিকে গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ গোল করা হালান্ডকে এই পুরস্কার জিততে অপেক্ষা করতে হবে আরও একটি বছর। তবে তার জন্য আগুনে ফর্ম ও গোলবারের সামনে ক্ষুরধার ফিনিশিংটা যে অব্যাহত রাখতে হবে সিটি তারকাকে তা বলাই বাহুল্য।

Comments