কেন হঠাৎ ফুটবলকে বিদায় জানালেন পিকে?

আগেই বলেছিলেন বার্সেলোনার পর আর কোনো দল থাকবে না। শেষ পর্যন্ত তাই হতে যাচ্ছে। বয়সটা ৩৫ হলেও আরও কিছু দিন খেলে যেতেই পারতেন তিনি। কিন্তু হুট করে মৌসুমের মাঝে কেন বিদায় নিতে হচ্ছে এ ডিফেন্ডারকে? নিজ থেকেই সরে যাচ্ছেন নাকি সরিয়ে দেওয়া হচ্ছে তাকে?

আগেই বলেছিলেন বার্সেলোনার পর আর কোনো দল থাকবে না। শেষ পর্যন্ত তাই হতে যাচ্ছে। বয়সটা ৩৫ হলেও আরও কিছু দিন খেলে যেতেই পারতেন তিনি। কিন্তু হুট করে মৌসুমের মাঝে কেন বিদায় নিতে হচ্ছে এ ডিফেন্ডারকে? নিজ থেকেই সরে যাচ্ছেন নাকি সরিয়ে দেওয়া হচ্ছে তাকে?

স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ক্লাবের জন্য পিকের অবসর বেশ চমকপূর্ণ হলেও লকার রুমের বেশির ভাগ সতীর্থ আগেই জানতেন বিষয়টি। ক্লাব কর্তৃপক্ষ ও কোচিং স্টাফরা জানত আরও কয়েকদিন আগে থেকেই।

অবশ্য জাতীয় দলকে বিদায় জানিয়েছেন আরও চার বছর আগেই। তবে বার্সেলোনার হয়ে খেলে যাচ্ছিলেন পিকে। সে অধ্যায়টাও শেষ হচ্ছে এ ডিফেন্ডারের। আলমেরিয়ার বিপক্ষে বার্সেলোনার হয়ে নিজের শেষ ম্যাচটি খেলবেন বলে সামাজিকমাধ্যমে এক ভিডিও বার্তায় জানিয়েছেন বিশ্বকাপ জয়ী এ ফুটবলার।

নিজের ছন্দ আগেই হারিয়েছিলেন পিকে। প্রতি ম্যাচেই যেন নিজেকে হারিয়ে খুঁজছিলেন। সাম্প্রতিক সময়ে তার খেলা নিয়ে অনেক সময় পড়তে হয়েছে সমালোচনায়। কদিন আগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্লাসিকো হারেও বড় দায় রয়েছে তার। কিন্তু তবুও খেলার প্রতি দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন তিনি। কিন্তু হুট আকস্মিকভাবে ঘোষণা দিলে অবসরের।

অথচ কোচ হিসেবে সাবেক সতীর্থ জাভি হার্নান্দেজ বার্সেলোনার কোচ হয়ে আসায় ধারণা ছিল, হয়তো আরও বেশ কিছুদিন মাঠে দেখা যাবে পিকেকে। কিন্তু চলতি মৌসুমে বদলে গেছে অনেক কিছুই। দলে যোগ দিয়েছেন জুলস কুন্দে, আন্দ্রেস ক্রিস্তেনসেন, হেক্টর বেলেরিন, এরিক গার্সিয়ারা। তাই মাঠে সে অর্থে সুযোগই মিলছে না তার। পিকে আগেই জানিয়েছিলেন, আর যাই হোক বেঞ্চে বসে থাকার পাত্র তিনি নন। ঠিক সেটাই করেছেন এ তারকা। 

এছাড়া ক্লাব থেকেও বিদায় নেওয়ার চাপ ছিল। মূলত অর্থনৈতিক চাপ থেকে মুক্তি পেতে এমনটা চেয়েছিল বার্সেলোনা। পিকেও অর্থনৈতিক দুঃসময়ে বোঝা হয়ে থাকতে চাননি। স্প্যানিশ গণমাধ্যমের খবর অনুযায়ী, ক্লাব থেকে এখনও ৮০ মিলিয়ন ইউরো পান তিনি। তার পুরোটাই ছেড়ে দিতে যাচ্ছেন এ ডিফেন্ডার। যদিও সংবাদ অনুযায়ী, তাতেও ঘাটতি পূরণ হবে না ক্লাবটির।

এদিন ভিডিও বার্তায় পিকে বলেছেন, 'আমি সবসময় বলেছি, বার্সার পর আর কোনো দল থাকবে না এবং সেটাই হবে। ফুটবল আমাকে সবকিছু দিয়েছে। বার্সা আমাকে সবকিছু দিয়েছে। ভক্তরা আমাকে সবকিছু দিয়েছে। এখন যেহেতু সেই শিশুটির (তিনি নিজে) সব স্বপ্ন পূরণ হয়েছে, আমি আপনাদের বলতে চাই, এই যাত্রা এখনই শেষ করার সিদ্ধান্ত নিয়েছি। আপনারা আমার সম্পর্কে জানেন, শিগগিরই বা পরে কখনও আমি ফিরে আসব। বার্সা দীর্ঘজীবী হোক।'

বার্সেলোনার একাডেমিতে বেড়ে ওঠা ২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন পিকে। সেখানে চ্যাম্পিয়ন্স লিগ ও প্রিমিয়ার লিগ জয়ের স্বাদ নিয়ে ২০০৮ সালে ফেরেন ন্যু ক্যাম্পে। বার্সার হয়ে খেলেছেন ৬১৫ ম্যাচ। গোল করেছেন ৫২টি। জিতেছেন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, আটটি লা লিগা, সাতটি কোপা দেল রে-সহ জিতেছেন মোট ৩০টি শিরোপা।

Comments

The Daily Star  | English
US sanctions ex-army chief Aziz, family members

US sanctions ex-army chief Aziz, family members

The United States has imposed sanctions on former chief of Bangladesh Army Aziz Ahmed and his immediate family members due to his involvement in significant corruption

2h ago