একপেশে লড়াইয়ে রিয়ালকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ বার্সেলোনার

রক্ষণভাগ ও মাঝমাঠে ছন্নছাড়া থাকল রিয়াল মাদ্রিদ। শিরোপা ধরে রাখার অভিযানে তারা পাত্তা পেল না চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত জাভি হার্নান্দেজের শিষ্যরা দেখাল দাপট। ২১ মাসের অপেক্ষার অবসান ঘটিয়ে কাতালানরা পেল শিরোপার স্বাদ। তরুণ মিডফিল্ডার গাভির নৈপুণ্যে তারা ঘরে তুলল স্প্যানিশ সুপার কাপ।
ছবি: এএফপি

রক্ষণভাগ ও মাঝমাঠে ছন্নছাড়া থাকল রিয়াল মাদ্রিদ। শিরোপা ধরে রাখার অভিযানে তারা পাত্তা পেল না চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত জাভি হার্নান্দেজের শিষ্যরা দেখাল দাপট। ২১ মাসের অপেক্ষার অবসান ঘটিয়ে কাতালানরা পেল শিরোপার স্বাদ। তরুণ মিডফিল্ডার গাভির নৈপুণ্যে তারা ঘরে তুলল স্প্যানিশ সুপার কাপ।

রোববার রাতে সৌদি আরবের বাদশাহ ফাহাদ স্টেডিয়ামে আসরের একপেশে ফাইনালে ৩-১ গোলে জিতেছে বার্সা। তাদের জয়ের নায়ক গাভি। নিজে গোল করার পাশাপাশি রবার্ত লেভানদভস্কি ও পেদ্রির গোলে ভূমিকা রাখেন তিনি। শেষ বাঁশি বাজার একটু আগে রিয়ালের পক্ষে সান্ত্বনাসূচক গোল করেন করিম বেনজেমা।

২০২১ সালের এপ্রিলে কোপা দেল রেতে চ্যাম্পিয়ন হয়েছিল বার্সেলোনা। এতদিন সেটা ছিল তাদের সবশেষ শিরোপা। অ্যাথলেতিক বিলবাওকে তারা বিধ্বস্ত করেছিল ৪-০ গোলে। ওই বছরের নভেম্বরে ক্লাবটির কোচ হয়ে আসেন জাভি। খেলোয়াড় হিসেবে তাদেরকে অনেক সাফল্য উপহার দেওয়া সাবেক স্প্যানিশ তারকা ফুটবলার এবার পেলেন বার্সেলোনার কোচ হিসেবে প্রথম শিরোপা। এতে কাটল চ্যাম্পিয়ন হওয়ার জন্য দলটির লম্বা সময়ের প্রতীক্ষা।

শিরোপা নির্ধারণী মঞ্চে চেনা ছন্দে পাওয়া যায়নি রিয়ালকে। কার্লো আনচেলত্তির শিষ্যরা ছিল নিজেদের ছায়া হয়ে। তাদের মলিন পারফরম্যান্সের বিপরীতে দ্যুতি ছড়ায় বার্সা। বল দখলের পাশাপাশি গোলের সুযোগ তৈরিতে আধিপত্য করে কাতালানরা।

ম্যাচের একাদশ মিনিটে সুযোগ আসে বার্সার সামনে। তবে গাভির ক্রসে ডি-বক্সের ভেতর থেকে পোলিশ স্ট্রাইকার লেভানদভস্কির হেড চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। দুই মিনিট পর রিয়ালকে গোল হজম করা থেকে বাঁচান থিবো কর্তোয়া। লেভানদভস্কির জোরালো নিচু শট ঝাঁপিয়ে পড়া বেলজিয়ান গোলরক্ষকের হাতে লেগে বাধা পায় পোস্টে।

খেলার ধারার বিপরীতে ১৮তম মিনিটে ভীতি ছড়ায় লস ব্লাঙ্কোরা। বাম প্রান্ত থেকে ফারলান্দ মেন্দি ক্রস করেন গোলমুখে। কিন্তু বিপজ্জনক জায়গা থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি বেনজেমা।

৩৩তম মিনিটে রিয়ালের রক্ষণভাগের ভুলে এগিয়ে যায় বার্সেলোনা। অ্যান্টোনিও রুডিগার ও এদুয়ার্দো কামাভিঙ্গার সমন্বয়হীনতায় বল পেয়ে যান লেভানদভস্কি। ডি-বক্সে তার পাসে বাঁ পায়ের শটে কর্তোয়াকে ফাঁকি দেন স্প্যানিশ ফুটবলার গাভি।

প্রথমার্ধের শেষ মিনিটে দারুণ একটি পাল্টা আক্রমণে ব্যবধান বাড়ান লেভানদভস্কি। গত গ্রীষ্মকালীন দলবদলে বার্সায় যোগ দেওয়ার পর এল ক্লাসিকোতে এটি তার প্রথম গোল। দ্রুতগতিতে ডি-বক্সে ঢুকে পড়া গাভির পাসে ফাঁকায় থেকে নিশানা ভেদ করেন তিনি। তবে গোলের ভিত গড়ে দিয়েছিলেন ফ্রেঙ্কি ডি ইয়ং। অসাধারণ থ্রু পাসে গাভিকে খুঁজে নিয়েছিলেন ডাচ মিডফিল্ডার।

বিরতির পরও একই ধাঁচে আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে জাভির দল। ম্যাচের ৫১তম মিনিটে হতাশ করেন ওসমান দেম্বেলে। পাল্টা আক্রমণে আলেক্স বালদের পাসে কর্তোয়াকে একা পেয়ে যান তিনি। কিন্তু ফরাসি ফরোয়ার্ডের শট রিয়াল গোলরক্ষক পা দিয়ে ফিরিয়ে দেন।

৬৯তম মিনিটে পুরোপুরি চালকের আসনে বসে পড়ে বার্সেলোনা। এদার মিলিতাওয়ের কাছ থেকে বল কেড়ে গাভিকে খুঁজে নেন লেভানদভস্কি। তার বাঁ পায়ের ক্রস প্রতিপক্ষের একজনের পায়ে লেগে চলে যায় দূরের পোস্টে। অনায়াসে জাল কাঁপান কাতালানদের আরেক সম্ভাবনাময় তরুণ স্প্যানিশ প্রতিভা পেদ্রি।

ফাইনালে প্রথমবার বার্সা গোলরক্ষক মার্ক-অ্যান্ড্রে টের স্টেগেনকে পরীক্ষা দিতে হয় ৮০তম মিনিটে। নৈপুণ্যের সঙ্গে তাতে উতরে যান তিনি। রদ্রিগোর দূর থেকে নেওয়া শট ডাইভ নিয়ে আটকে দেন। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে অবশ্য দলের রক্ষাকর্তা হতে পারেননি টের স্টেগেন। ফরাসি স্ট্রাইকার বেনজেমার প্রথম শট ঠেকালেও পরের শটে পরাস্ত হন।

গোলের পর অবশ্য উদযাপনের পরিস্থিতি ছিল না রিয়ালের। কিছুক্ষণ পরই শেষ বাঁশি বাজান রেফারি। উল্লাসে মাতোয়ারা হয় বার্সেলোনা।

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

2h ago