ফুটবল

'রোনালদোর বিদায়ে হারানো ছন্দ ফিরেছে ইউনাইটেডে'

অনেক প্রত্যাশা নিয়ে এবার এরিক টেন হাগকে কোচের দায়িত্ব দিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু শুরুটা খুব একটা ভালো হয়নি তার। তবে সাম্প্রতিক সময়ে ঘুরে দাঁড়িয়েছে তার দল। মূলত ক্রিস্তিয়ানো রোনালদোর বিদায়ের পর যেন উড়তে শুরু করেছে দলটি। এই পর্তুগিজ তারকার বিদায়ে দলটি হারানো ছন্দ খুঁজে পেয়েছে বলে মনে করেন তার সাবেক সতীর্থ রয় কিন।

অনেক প্রত্যাশা নিয়ে এবার এরিক টেন হাগকে কোচের দায়িত্ব দিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু শুরুটা খুব একটা ভালো হয়নি তার। তবে সাম্প্রতিক সময়ে ঘুরে দাঁড়িয়েছে তার দল।  মূলত ক্রিস্তিয়ানো রোনালদোর বিদায়ের পর যেন উড়তে শুরু করেছে দলটি। এই পর্তুগিজ তারকার বিদায়ে দলটি হারানো ছন্দ খুঁজে পেয়েছে বলে মনে করেন তার সাবেক সতীর্থ রয় কিন।

অথচ বরাবরই রোনালদোর পক্ষেই কথা বলতেন এ আইরিশ। রোনালদোকে বেঞ্চে রাখায় কোচ এরিক টেন হাগের সবচেয়ে বেশি সমালোচনা করেছেন তিনিই। আর রোনালদোর বিদায় দেওয়াকেও মানতে পারেননি। তবে ইউনাইটেডের ঘুরে দাঁড়ানোয় এবার সূর বদলে ফেলেছেন তিনি।  

'আমি মনে করি এটা (রোনালদোর বিদায়) ম্যানেজার ও ক্লাবকে সাহায্য করেছে। রোনালদোর এই পুরো পরিস্থিতি, সে অবশ্যই বেঞ্চে বসে খুশি থাকতো না। তারা এখন এটি মোকাবেলা করেছে এবং এখন এটা আর ক্লাবের উপর ঝুলে নেই,' স্কাই স্পোর্টসের আলোচনায় এমনটাই বলেন কিন।

পিয়ার্স মরগ্যানকে ক্রিস্তিয়ানো রোনালদো বিস্ফোরক সাক্ষাৎকার দেওয়ার পর পারস্পরিক সমঝোতার ভিত্তিতে রোনালদোর সঙ্গে চুক্তি বাতিল করে ইউনাইটেড। টেন হাগকে কোনো সম্মান করেন না বলেই জানান রোনালদো। একই সঙ্গে সতীর্থদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। পরে সৌদির ক্লাব আল নাসরে যোগ দেন তিনি।

সাবেক কোচ আলেক্স ফার্গুসন অবসর নেওয়ার পর নিজের হারিয়ে খুঁজতে থাকা ইউনাইটেড আর লিগ শিরোপা জিততে পারেনি। এমনকি পাঁচ বছরেরও বেশি সময় ধরে জিততে পারেনি কোনো শিরোপাও। তবে এরিক টেন হাগের অধীনে এবার শিরোপার স্বপ্ন দেখছে দলটি।

আগের দিন কারাবাও কাপের সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে নটিংহ্যাম ফরেস্টকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ইউনাইটেড। আগের লেগেই প্রতিপক্ষের মাঠ থেকে ৩-০ গোলের বড় জয়ে এক পা ফাইনালে রেখেছিল দলটি। ফাইনালে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে মুখোমুখি হবে দলটি।

সবচেয়ে বড় কথা ধারাবাহিকভাবে ভালো খেলছে ইউনাইটেড। ওল্ড ট্রাফোর্ডে এ নিয়ে টানা ১২টি ম্যাচ জিতেছে তারা। ফার্গুসনের পর এই প্রথম টেন হাগের অধীনে ঘরের মাঠে টানা ১২টি জয় পেল তারা।

টেন হাগের অধীনে ইউনাইটেড যেন হারানো ছন্দ খুঁজে পেয়েছে বলে মনে করেন কিন, 'ক্লাবের চারপাশে অবশ্যই একটি নতুন শক্তি অনুভূত হচ্ছে। মৌসুমে বাজে শুরুর পর নতুন ম্যানেজার কয়েকটি মার্কারকে নামিয়ে দিয়েছে, এবং সেই গতি এবং সেই ভালো অনুভূতি ক্লাবে আবার ফিরে এসেছে।'

Comments

The Daily Star  | English

Israel-Iran: Hell on earth

The US’ need for a highly measured, or even lack of response from Israel cannot be overstated. 

6h ago