ফরাসিদের সৌভাগ্য এমবাপে তাদের হয়ে খেলে: হালান্ড

এই বয়সেই কিলিয়ান এমবাপে যা করে ফেলেছেন তা রীতিমতো অবিশ্বাস্য। তাকে নিজেদের দলে পাওয়ায় ফরাসিদের সৌভাগ্যবান মনে করেন সময়ের আরেক সেরা তারকা আর্লিং হালান্ড।

একবার ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছেন। আরেকবার প্রায় জিতিয়েই দিয়েছিলেন। কিন্তু সতীর্থদের কাছ থেকে পর্যাপ্ত সহায়তা না পাওয়াতে হয়নি। তবে এই বয়সেই কিলিয়ান এমবাপে যা করে ফেলেছেন তা রীতিমতো অবিশ্বাস্য। তাকে নিজেদের দলে পাওয়ায় ফরাসিদের সৌভাগ্যবান মনে করেন সময়ের আরেক সেরা তারকা আর্লিং হালান্ড।

অন্যদিকে এই প্রাপ্তিটা হয়তো ক্যারিয়ারে কখনোই পাওয়া হবে না হালান্ডের। কারণ তিনি জন্মেছেন নরওয়েতে। তবে এমবাপের মতো খেলোয়াড় যদি তার দেশ নরওয়ের হয়ে খেলতেন তাহলে হয়তো সুযোগ থাকতো। তাই কিছুটা আক্ষেপও ঝরে এই নরওয়েজিয়ানের কণ্ঠে।

আগের দিনই ম্যানচেস্টার সিটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচ খেলতে আরবি লাইপজিগের মাঠে নেমেছেন হালান্ড।  তার আগে ফরাসি সংবাদ মাধ্যম ক্যানেল প্লাসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমবাপের উচ্ছ্বসিত প্রশংসা করেন এ তরুণ।

এমবাপেকে পাওয়ায় ফরাসিদের ভাগ্যবান জানিয়ে বলেন, 'অনেক ভালো খেলোয়াড় আছে এবং কিলিয়ান (এমবাপে) তাদের একজন। সে এত শক্তিশালী। ফরাসিরা খুব ভাগ্যবান যে সে ফ্রান্সের হয়ে খেলে। আমি চাই সে অবশ্যই নরওয়ের হয়ে খেলুক, কিন্তু ব্যাপারটা এমন নয়। তবে হ্যাঁ, সে দুর্দান্ত একজন খেলোয়াড়।'

'সে এত দ্রুত, এত শক্তিশালী এবং সে এত বছর ধরে এটা করে আসছে। সে আসলে কী? আমার চেয়ে দুই বছরের বড়? এটা পাগলামি। মাঝে মাঝে আপনাকে নিজেকে বলতে হবে যে তার এখনও শীর্ষ স্তরে খেলার দশ বছর বাকি আছে। সে অসাধারণ,' যোগ করেন এ ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড।

গত এক যুগেরও বেশি সময় ধরে ফুটবল বিশ্ব লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর দ্বৈরথ দেখে আসছে। তবে এ দুই তারকাই বর্তমানে ক্যারিয়ারের প্রায় ক্রান্তিলগ্নে। আগামীতে এমবাপে ও হালান্ডকে তাই মেসি ও রোনালদোর উত্তরসূরি ভাবতে শুরু করেছেন ফুটবল বোদ্ধারা।

Comments

The Daily Star  | English

Quota protesters to hold marches, rallies today at campuses across the country

Protesters demanding reform of the quota system in government jobs, are set to hold pre-announced programmes at Dhaka University and other university campuses across the country around the same time today

11m ago