পিএসজিতে প্রথম বছরটা বেশ কঠিন ছিল: মেসি

চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে রয়েছেন মেসি। এরমধ্যেই করেছেন ১৮টি গোল। পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৬টি গোলও।
ছবি: সংগৃহীত

ক্লাব ক্যারিয়ারে সাতশরও বেশি গোল করেছেন লিওনেল মেসি। গড়ে প্রতি মৌসুমে ৩৭টিরও বেশি গোল। সেখানে পিএসজিতে যোগ দিতে প্রথম বছরে মাত্র ১১টি গোল দিতে পেরেছেন তিনি। তাতেই স্পষ্ট প্যারিসের ক্লাবটিতে প্রথম বছরে মানিয়ে নেওয়াটা কতোটা কঠিন ছিল আর্জেন্টাইন অধিনায়কের জন্য। পিএসজির ইউটিউবে দেওয়া এক সাক্ষাৎকারে নিজেও তুলে ধরলেন সে বিষয়টি।

গত মৌসুমের শুরুতে হুট করেই পিএসজিতে যোগ দিয়েছিলেন মেসি। অথচ বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করতে গিয়েছিলেন তিনি। চুক্তিনামায় স্বাক্ষর করার ঠিক আগে জানতে পারেন কাতালান শহরে আর থাকতে পারছেন না। লা লিগার আর্থিক কাঠামোর নিয়ম অনুযায়ী, বার্সার সঙ্গে পারবেন না চুক্তি করতে। পরে দুই দিনের সিদ্ধান্তে প্যারিসে আসার সিদ্ধান্ত নেন। আর নতুন শহরে এসে নিদারুণ সংগ্রামের মুখে পড়তে হয় তাকে।

সেই সময়ের স্মৃতি তুলে মেসি বলেছেন, 'যেমনটি আমি বেশ কয়েকবার বলেছি, প্রথম বছর বিভিন্ন কারণে প্যারিসে মানিয়ে নিতে আমার অনেক কষ্ট হয়েছিল। কিন্তু এই মৌসুমে আমি ভিন্নভাবে শুরু করেছি, অনেক উত্সাহ, অনেক ইচ্ছার সঙ্গে। ক্লাব, শহরের সঙ্গে আরও আরামদায়কভাবে। সবকিছুই এখন প্যারিসে।'

গত মৌসুমে সংগ্রাম করলেও চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে রয়েছেন মেসি। এরমধ্যেই করেছেন ১৮টি গোল। পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৬টি গোলও। সেরা পাঁচ লিগে আর্জেন্টাইন অধিনায়ক ছাড়া এমন রেকর্ড রয়েছে স্রেফ ক্লাব সতীর্থ নেইমারের। তবে এবার পিএসজির হয়ে শিরোপা জয়ই তার মূল লক্ষ্য।

'আমি এখন যেমন অনুভব করছি তাতে মৌসুমটি আমি সত্যিই উপভোগ করেছি। আমি মনে করি আমার পুরো জীবনটাই এমন ছিল। উৎসর্গ, কাজ, প্রচেষ্টা, এবং প্রতিদিন আরও বেশি চাওয়া। প্যারিসের সঙ্গে শিরোপা জিততে পারার লক্ষ্য নিয়ে নতুন ক্লাবে যোগ দিয়েছিলাম আমি। মৌসুমের শুরুতে আমরা যে লক্ষ্যগুলো সামনে রেখে এগিয়েছি আমরা তা অর্জন করতে চাইছি,' বলেন মেসি।

লিগ ওয়ানে শিরোপা ধরে রাখার মিশনে দারুণ অবস্থানে আছে মেসির ক্লাব। দ্বিতীয় স্থানে থাকা মার্শেইর সঙ্গে পয়েন্টের ব্যবধান ৮। তবে চ্যাম্পিয়ন্স লিগে বেশ পিছিয়ে আছে তারা। শেষ ষোলোর ম্যাচে ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের সঙ্গে হেরেছে তারা। আগামীকাল মঙ্গলবারই ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে অ্যালিয়াঞ্জ অ্যারেনায় নামছে দলটি।

Comments

The Daily Star  | English

End crackdown on Bawm community, Amnesty urges PM

It expressed concern that the indigenous Bawm people are at serious risk of suffering collective punishment as the authorities assumed that the entire Bawm community are either part of or are supporters of the Kuki Chin National Front (KNF)

22m ago