আর্জেন্টিনার জার্সিতে মেসির ১০০ গোল

ইতিহাসের মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে ১০০ আন্তর্জাতিক গোল করার রেকর্ড গড়লেন মেসি। তার আগে এই কীর্তি আছে ইরানের আলী দাইয়ি ও পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদোর।
ছবি: এএফপি

জিওভানি লো সেলসো ডি-বক্সের ভেতরে খুঁজে নিলেন অধিনায়ক লিওনেল মেসিকে। প্রতিপক্ষের এক খেলোয়াড়কে কাটিয়ে ডান পায়ে শট মারলেন পিএসজি তারকা। বল প্রবেশ করল জালে। মেসি পেয়ে গেলেন আন্তর্জাতিক ফুটবলে ১০০ নম্বর গোল।

বুধবার বাংলাদেশ সময় সকালে নিজেদের মাঠে প্রীতি ম্যাচে কুরাসাওয়ের মুখোমুখি হয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ৯৯ গোল নিয়ে মাঠে নামেন ৩৫ বছর বয়সী মেসি। ম্যাচের ২০তম মিনিটে তিনি পান জাতীয় দলের জার্সিতে শততম গোলের দেখা। গোলের সেঞ্চুরি করতে রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী ফরোয়ার্ডের লাগল ১৭৪ ম্যাচ।

ইতিহাসের মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে ১০০ আন্তর্জাতিক গোল করার রেকর্ড গড়লেন মেসি। তার আগে এই কীর্তি আছে আলী দাইয়ি ও ক্রিস্তিয়ানো রোনালদোর। ইরানের সাবেক স্ট্রাইকার দাইয়ির নামের পাশে আছে ১৪৮ ম্যাচে ১০৯ গোল। তিনি ২০০৪ সালের নভেম্বরে শততম গোল করেন। ১৯৮ ম্যাচে ১২২ গোল নিয়ে শীর্ষ অবস্থান পর্তুগালের ফরোয়ার্ড রোনালদোর। তিনি ২০২০ সালের সেপ্টেম্বরে গোলের সেঞ্চুরি স্পর্শ করেন।

বিশ্বকাপের তিনবারের শিরোপাজয়ী আর্জেন্টিনার হয়ে মেসির প্রথম গোল এসেছিল ২০০৬ সালের মার্চে। ১৭ বছর আগে হওয়া ওই ম্যাচে অবশ্য হেরেছিল আলবিসেলেস্তেরা। প্রীতি ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া।

আন্তর্জাতিক অঙ্গনে মেসির সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ বলিভিয়া। তাদের বিপক্ষে আট গোল করেছেন তিনি। পরের অবস্থানে যৌথভাবে আছে ইকুয়েডর ও উরুগুয়ে। এই দুই দলের বিপক্ষে ছয়বার করে লক্ষ্যভেদ করেছেন। সবশেষ বিশ্বকাপের আয়োজক কাতার হলো একমাত্র প্রতিপক্ষ যাদের বিপরীতে একাধিকবার (দুই ম্যাচ) খেলেও গোল পাননি তিনি।

প্রীতি ম্যাচের বাইরে মেসির গোলের সংখ্যা ৫৪। যার মধ্যে ২৮ গোল এসেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে। ফুটবল বিশ্বকাপ ও কোপা আমেরিকায় তিনি করেছেন সমান ১৩ গোল করে।

ঘরের মাঠেই গত শুক্রবার আগের প্রীতি ম্যাচে পানামাকে ২-০ গোলে হারায় আর্জেন্টিনা। সেদিন চোখ ধাঁধানো ফ্রি-কিকে জাল খুঁজে নিয়েছিলেন মেসি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সেটা ছিল তার ক্যারিয়ারের ৮০০তম গোল।

Comments