ফুটবল

'মেসির কাছ থেকে সবকিছু আশা করতে পারি না'

পিএসজির সঙ্গে বিশ্বকাপজয়ী মেসির চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি মৌসুমে। দুই পক্ষের মধ্যে চুক্তি নবায়নের আলাপ চলমান রয়েছে। তবে মেসির স্প্যানিশ লা লিগার পরাশক্তি বার্সেলোনায় ফেরার গুঞ্জনও চড়া।
ছবি: সংগৃহীত

খেলা মাঠে গড়ানোর আগেই লিওনেল মেসিকে শুনতে হলো দুয়ো। নিজ ক্লাবের ভক্ত-সমর্থকদের একাংশের কাছ থেকে। ম্যাচেও স্বাভাবিক ছন্দে পাওয়া গেল না আর্জেন্টাইন তারকাকে। বরং রক্ষণভাগের দুর্বলতায় হার মানল পিএসজি। তাদের কোচ ক্রিস্তফ গালতিয়ে পরে জানালেন, মেসির পাশে আছেন তিনি।

ফরাসি লিগ ওয়ানে ঘরের মাঠে টানা দ্বিতীয় ম্যাচ হেরেছে প্যারিসিয়ানরা। গতকাল রোববার রাতে পার্ক দে প্রিন্সেসে তাদের বিপক্ষে লিওঁ জিতেছে ১-০ গোলে। এই হারে জমে উঠেছে আসরের শিরোপার লড়াই। আর স্বস্তিতে নেই শিরোপা ধরে রাখার অভিযানে থাকা গালতিয়ের শিষ্যরা। দুই সপ্তাহ আগেও পয়েন্ট তালিকার দ্বিতীয় দলের চেয়ে ১২ পয়েন্টের ব্যবধানে তারা এগিয়ে ছিল। কিন্তু টানা দুই হারে সেটা এখন কমে হয়েছে ৬।

ম্যাচ শুরুর আগে যখন লাউডস্পিকারে দুই দলের ফুটবলারদের নাম ঘোষণা করা হচ্ছিল, তখন মেসির নাম আসতেই মাঠের এক অংশের দর্শকরা তাকে দুয়ো দেন। অন্য অংশের দর্শকরা অবশ্য তৎক্ষণাৎ পাল্টা জবাব দেন। তারা 'মেসি' বলে সজোরে চিৎকার করে ওঠেন।

পিএসজির সঙ্গে বিশ্বকাপজয়ী মেসির চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি মৌসুমে। দুই পক্ষের মধ্যে চুক্তি নবায়নের আলাপ চলমান রয়েছে। তবে মেসির স্প্যানিশ লা লিগার পরাশক্তি বার্সেলোনায় ফেরার গুঞ্জনও চড়া। ২০২১ সালে পিএসজিতে নাম লেখানোর পর সব মিলিয়ে ৬৭ ম্যাচে ২৯ গোল ও ৩২ অ্যাসিস্ট করেছেন তিনি। এর মধ্যে এবারের মৌসুমে ৩৩ ম্যাচে করেছেন ১৮ গোল ও ১৭ অ্যাসিস্ট।

মেসিকে ভক্ত-সমর্থকদের দুয়ো দেওয়ার প্রসঙ্গে গালতিয়ে বলেন, 'দুয়ো দেওয়ার ব্যাপারটা, আমার জন্য এটা দেখা কঠিন ছিল। সে অনেক কষ্টসহিষ্ণু। সে এমন একজন খেলোয়াড় যে অনেক কিছু করে। আজ (রোববার) লিও চেষ্টা করেছে, সে কিছু ভালো কিছু পরিস্থিতিতে ছিল কিন্তু কাজে লাগাতে পারেনি। মৌসুমের প্রথম অংশে সে অনেক দিয়েছে আমাদের। তবে আমরা তার কাছ থেকে সবকিছু আশা করতে পারি না।'

লিওঁর বিপক্ষে হারটি চলমান মৌসুমের লিগে পিএসজির পঞ্চম। সবগুলোই এসেছে ২০২৩ সালে। এতে পয়েন্ট তালিকার শীর্ষস্থানটি আর মজবুত নেই প্যারিসিয়ানদের। ২৯ ম্যাচে তাদের অর্জন ৬৬ পয়েন্ট। সমান ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে দুই ও তিনে আছে যথাক্রমে লেঁস ও মার্সেই।

হঠাৎ করে কঠিন পরিস্থিতিতে পড়ে যাওয়া নিয়ে পিএসজি কোচের মন্তব্য, 'এই মৌসুমে এটা আমাদের সব প্রতিযোগিতা মিলিয়ে অষ্টম হার। পিএসজির মতো দলের জন্য এটা অনেক। এখন আমি পদত্যাগ করব কিনা? না, আমি শেষ পর্যন্ত লড়ব। পরের ম্যাচে আমাদের প্রতিক্রিয়া দেখাতে হবে। আমাদের অবশ্যই চ্যাম্পিয়নের মতো ঘুরে দাঁড়াতে হবে। আমাদের খেলোয়াড়রা শিরোপা জিততে জিততে ক্লান্ত হয়ে পড়েনি বলে আশা করি। আমি আগামীকাল (সোমবার) তাদের সঙ্গে কথা বলব। আমিসহ সবাইকে বর্তমান পরিস্থিতি সম্পর্কে সচেতন হতে হবে এবং আমাদের ফের কার্যকর হওয়ার জন্য কাজ করতে হবে।'

Comments