উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

রিয়ালের বিপক্ষে কৌশলে পরিবর্তন আনার পরিকল্পনায় গার্দিওলা

প্রতিপক্ষকে সমীহ জানিয়ে শিষ্যদের সেরাটা নিংড়ে দেওয়ার আহ্বান করেন সিটিজেনদের এই তারকা স্প্যানিশ কোচ।
ছবি: এএফপি

মাঠে চমকপ্রদ বা অদ্ভুতুড়ে কৌশল প্রয়োগ করার জন্য পরিচিতি আছে পেপ গার্দিওলার। কখনও কখনও সেগুলো কাজে না লাগায় প্রবল সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাকে। রিয়াল মাদ্রিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ লড়াইয়ের আগেও ভিন্ন কিছুর পরিকল্পনা করার বার্তা দিলেন তিনি। পাশাপাশি ম্যানচেস্টার সিটির কোচ সমর্থকদের আশ্বস্ত করে জানালেন, তিনি অতিরিক্ত চিন্তা করছেন না।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের ফিরতি লেগে ঘরের মাঠে রিয়ালের মুখোমুখি হবে সিটি। ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচ শুরু বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়। দুই দলের সামনেই রয়েছে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের ফাইনালে ওঠার সুবর্ণ সুযোগ। কারণ, রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগ ড্র হয়েছিল ১-১ গোলে।

বছরের পর বছর ধরে তারকায় ঠাসা দল নিয়েও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার স্বাদ এখনও চেখে দেখা হয়নি ম্যান সিটির। ২০২০-২১ মৌসুমে খুব কাছাকাছি পৌঁছেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্টরা। তবে চেলসির কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তাদের। দুর্দান্ত ছন্দে থাকা দলটি এবার চোখ রাখছে 'ট্রেবল' অর্থাৎ তিনটি শিরোপা জয়ের দিকে। প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে সিটি। এফএ কাপের ফাইনালেও উঠেছে তারা, প্রতিপক্ষ শহর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। আর রিয়ালকে বিদায় করে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নাম লেখানোর মঞ্চও তাদের সামনে তৈরি।

ম্যাচের আগের দিন মঙ্গলবার সংবাদ সম্মেলনে হাজির হন গার্দিওলা। দলের আক্রমণ শানানোর পথ সহজতর করতে কৌশলে বদল আনার ভাবনার কথা জানান তিনি, 'ভিন্ন কিছু করার একটা পরিকল্পনা আমার রয়েছে যাতে আমাদের আক্রমণে আরও স্বাচ্ছন্দ্য আসে। এটা অবশ্য বিশেষ কিছু নয়। আমি আগামীকালের (বুধবার) জন্য অতিরিক্ত কোনো চিন্তা করছি না, আপনারা চিন্তিত হবেন না। অতীতে আমরা যা করেছি, সেটার চেয়ে ভিন্ন কিছু হবে না।'

প্রতিপক্ষকে সমীহ জানিয়ে শিষ্যদের সেরাটা নিংড়ে দেওয়ার আহ্বান করেন সিটিজেনদের এই তারকা স্প্যানিশ কোচ, 'আমাদের ভালো পারফর্ম করতে হবে। খেলোয়াড়দের মেধা ও হৃদয় দিয়ে মাদ্রিদকে হারানোর জন্য অবিশ্বাস্য পারফরম্যান্স করতে হবে, নইলে এটা খুব কঠিন হবে। ফুটবলে এমন কিছু ব্যাপার আছে যা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন না। কেবল নিজেদের মতো খেলো, আগামীকালের (বুধবার) জন্য খেলোয়াড়দের কাছে এটাই আমার একমাত্র কামনা।'

ইতিহাদে দুই দল শেষবার মুখোমুখি হয়েছিল গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে। সেবার ৪-৩ গোলে স্প্যানিশ লা লিগার পরাশক্তি রিয়ালকে হারিয়েছিল ম্যান সিটি। তবে বার্নাব্যুতে ফিরতি লেগে নাটকীয়ভাবে ৩-১ গোলে জিতে ফাইনালের টিকিট পেয়েছিল রিয়াল। এরপর লিভারপুলকে হারিয়ে তারা ঘরে তুলেছিল এই প্রতিযোগিতায় রেকর্ড ১৪তম শিরোপা।

Comments