মেসির পিএসজি অধ্যায় শেষের কথা নিশ্চিত করলেন গালতিয়ে

পিএসজির কোচ জানালেন, ক্লেঁমোর বিপক্ষে আগামী শনিবারের ম্যাচটি হতে যাচ্ছে মেসির শেষ।
ছবি: এএফপি

আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির পিএসজি অধ্যায় শেষের গুঞ্জন চলছিল অনেক দিন ধরে। অবশেষে তা নিশ্চিত করলেন ফরাসি লিগ ওয়ানের চ্যাম্পিয়নদের কোচ ক্রিস্তফ গালতিয়ে। তিনি জানালেন, ক্লেঁমোর বিপক্ষে আগামী শনিবারের ম্যাচটি হতে যাচ্ছে প্যারিসিয়ানদের জার্সিতে মেসির শেষ।

২০২১ সালে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছাড়ার পর পিএসজিতে নাম লেখান মেসি। দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী ফরোয়ার্ড। দুই পক্ষ চাইলে চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানোর শর্ত রাখা হয়েছিল চুক্তিপত্রে। কিন্তু সাম্প্রতিক ঘটনাপ্রবাহে দুই মৌসুম শেষেই মেসির পিএসজি ছাড়ার বিষয়টি প্রায় নিশ্চিত ছিল।

পিএসজির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৭৪ ম্যাচ খেলেছেন মেসি। ৩৬ বছর ছুঁইছুঁই ফুটবলার ৩২ গোলের পাশাপাশি করেছেন ৩৫ অ্যাসিস্ট। গত মৌসুমটা সাদামাটা কাটলেও এবার পিএসজির হয়ে দারুণ ছন্দ দেখান তিনি। ২০২২-২৩ মৌসুমে ৪০ ম্যাচে ২১ গোল ও ২০ অ্যাসিস্ট করেছেন লা পুল্গা।

বৃহস্পতিবার গণমাধ্যমের কাছে ফরাসি কোচ গালতিয়ে বলেন, মেসিকে কোচিং করাতে পেরে তিনি গর্বিত, 'ফুটবলের ইতিহাসের সেরা খেলোয়াড়কে কোচিং করানোর সৌভাগ্য আমার হয়েছে। পার্ক দে প্রিন্সেসে (পিএসজির মাঠ) এটাই হবে তার শেষ ম্যাচ এবং আমি আশা করি, সে উষ্ণ অভ্যর্থনা পাবে।'

চলতি মৌসুমে মেসির পারফরম্যান্সকে সমালোচনার ঊর্ধ্বে মনে করেন তিনি, 'এই বছর, দলের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল সে, সবসময় ভূমিকা রেখেছে। তাকে নিয়ে করা খারাপ মন্তব্য বা সমালোচনাকে আমি ন্যায়সঙ্গত মনে করি না। সে সব সময় দলের জন্য সেরাটা দিয়েছে। পুরো মৌসুমে তার সঙ্গে থাকা বিশাল একটি সৌভাগ্যের ব্যাপার।'

মেসির ভবিষ্যৎ ঠিকানা হবে কোন ক্লাব, তা নিয়েও জল্পনা-কল্পনা থেমে নেই। সেই তালিকায় তার সাবেক ক্লাব বার্সা ছাড়াও রয়েছে সৌদি প্রো লিগের আল হিলাল ও মেজর লিগ সকারের ইন্টার মায়ামি। বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়কের একটি ঘনিষ্ঠ সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আগামী মৌসুমে আল হিলালে যোগ দেওয়ার আনুষ্ঠানিক প্রস্তাব পেয়েছেন মেসি।

Comments