৯ বছর পর ভারতের মাটিতে ফুটবল খেলবে পাকিস্তান

সবশেষ ২০১৪ সালে ভারতের মাটিতে খেলেছিল পাকিস্তান।

অবশেষে ভারতের ভিসা পেয়েছেন পাকিস্তানি ফুটবলাররা। ফলে সব শঙ্কা উড়িয়ে ভারতের মাটিতে সাফ গেমসে অংশ নিতে যাচ্ছেন তারা। সবশেষ ২০১৪ সালে ভারতের মাটিতে খেলেছিল দলটি। ৯ বছর পর আগামী বুধবার ফের মুখোমুখি হতে যাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটি।

ভারতের বেঙ্গালুরুতে আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত দক্ষিণ এশিয়া ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ। প্রথম দিনেই মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও পাকিস্তান। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে বৈরি সম্পর্ক। যার জেরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সব ধরণের সফর স্থগিত রয়েছে। ভারতে না যাওয়ার হুমকিও দিয়েছিল দলটি। তবে শেষ পর্যন্ত ভারতের যাচ্ছে পাকিস্তানিরা। সোমবার দিনের শেষভাগে ভিসা পেয়েছেন পাকিস্তানের ৩২ সদস্য। 

এ প্রসঙ্গে বার্তা সংস্থা এএফপিকে পাকিস্তানের অধিনায়ক ইউসুফ বাট বলেন, 'নিবেদিতপ্রাণ ক্রীড়াবিদ হিসেবে, রাজনৈতিক সীমানা অতিক্রম করে এবং দুটি দেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক গড়তে খেলাধুলার শক্তি আমরা বুঝি।

একটি চার জাতি প্রতিযোগিতায় অংশ নিতে মরিশাস ছিল পাকিস্তান। সেখান থেকে আজই ফিরছে তারা। ফলে স্বাভাবিকভাবেই পর্যাপ্ত ঘুমের অভাব এবং ভ্রমণ ক্লান্তিতে ভুগবে দলটি। তা সত্ত্বেও নিজেদের সেরাটা দেওয়ার প্রত্যয় ঝরে অধিনায়কের কণ্ঠে, 'বিনা ঘুম এবং ভ্রমণক্লান্তি সত্ত্বেও আমরা একটি ভালো পারফরম্যান্স করতে চেষ্টা করব এবং মাঠের বাইরে উত্তেজনা কমাতে মন জয় করার চেষ্টা করব।'

সবশেষ ২০১৪ সালে ভারতে ফুটবল খেলেছিল পাকিস্তান। দুই ম্যাচের সেই সিরিজটি ড্র হয়েছিল। এরপর বাংলাদেশের মাটিতে ২০১৮ সালে সাফ চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয় দলদুটি। সেবার ৩-১ গোলের ব্যবধানে জিতেছিল ভারত।

ফুটবলের চেয়ে দুই দেশের ক্রিকেট ম্যাচে উত্তাপ আরও বেশি। মিলিয়ন মিলিয়ন আয় হওয়া সত্ত্বেও স্থগিত রয়েছে এ দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ। পাকিস্তানে তো এশিয়া কাপ খেলতে শেষ পর্যন্ত যাচ্ছেই না ভারত। হাইব্রিড মডেলে নিজেদের সব ম্যাচ শ্রীলঙ্কায় খেলবে তারা।

উল্লেখ্য, এবারের সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিবে আটটি দল। শ্রীলঙ্কা ছাড়া দক্ষিণ এশিয়ার ছয় দেশের সঙ্গে আমন্ত্রণ জানানো হয়েছে লেবানন ও কুয়েতকে। গ্রুপ 'এ'তে পাকিস্তান ও ভারতের সঙ্গে রয়েছে কুয়েত ও নেপাল এবং গ্রুপ বি গ্রুপে রয়েছে লেবানন, মালদ্বীপ, ভুটান এবং বাংলাদেশ।

Comments

The Daily Star  | English
Depositors money in merged banks

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

4h ago