বাংলাদেশের স্বপ্ন ভেঙে দিতে চায় ভুটান

শূন্য পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে থাকলেও কাগজে কলমে এখনও টিকে রয়েছে ভুটান।

মালদ্বীপের বিপক্ষে দুর্দান্ত এক জয় তুলে সেমি-ফাইনালের স্বপ্ন দেখছে বাংলাদেশ। অন্যদিকে টানা দুই ম্যাচে হেরে এক অর্থে বিদায় নিয়েছে ভুটান। তবে কাগজে কলমে এখনও টিকে রয়েছে তারা। এরজন্য অবিশ্বাস্য কিছুই করতে হবে তাদেরকে। আর সেই অলীক স্বপ্নে বিভোর দলটি। বাংলাদেশকে হারিয়ে অসম্ভবকে সম্ভব করতে চায় তারা।

সাফ চ্যাম্পিয়নশিপের 'বি' গ্রুপে এবার দুই ম্যাচের দুটিতেই জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অতিথি দল লেবানন। এরপর একটি করে জয়ে সমান ৩ পয়েন্ট বাংলাদেশ ও মালদ্বীপের। দুই ম্যাচে হেরে খালি হাতে পয়েন্ট তালিকার তলানিতে রয়েছে ভুটান। তবে নাটকীয় কিছু হলে এই অবস্থা থেকেও সেমিতে খেলতে পারে তারা।

সোমবার মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের ৩-১ গোলে জয়ের দিনে লেবাননের কাছে ১-৪ ব্যবধানে বিধ্বস্ত হয় ভুটান। শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে বড় জয় তুলে নেওয়ার পাশাপাশি মালদ্বীপের বিপক্ষে লেবাননের বড় জয়ে সেমির টিকিট মিলতে পারে তাদের। সেক্ষেত্রে তিনটি দলের পয়েন্টই হবে তিন করে। তখন গোল ব্যবধানে লেবাননের সঙ্গী হবে ভুটান।  

বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে তাই হুঙ্কার দিয়ে রাখলেন ভুটান কোচ পেমা দর্জি, 'আমাদের জন্য টুর্নামেন্ট এখনও শেষ হয়ে যায়নি। আমরা শেষ ম্যাচে (বাংলাদেশের বিপক্ষে) তিনটি পয়েন্ট চাই। এটাই হবে আমাদের সংকল্প এবং ফোকাস।'

'বাংলাদেশকে হারানো সহজ নয় কারণ আমাদের (বি) গ্রুপে সবাই ভালো এবং শক্ত দল। দেখা যাক কী হয় কারণ আমরা আশা হারাতে চাই না। অন্তত আমরা বাংলাদেশের বিপক্ষে শতভাগ দেব এবং এটাই সব,' যোগ করেন ভুটান কোচ।

মালদ্বীপের বিপক্ষে আগের দারুণ আক্রমণাত্মক খেলা উপহার দিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ। দুই-একটি বিচ্ছিন্ন আক্রমণ ছাড়া তেমন কিছুই করতে পারেনি মালদ্বীপ। কিন্তু তারপরও রক্ষণভাগই বাংলাদেশের মূল শক্তি বলছেন ভুটান কোচ, 'বাংলাদেশ খারাপ নয়, তারাও ভালো দল। তবে আমি মনে করি রক্ষণই বাংলাদেশের প্রধান শক্তি।'

ভুটান কখনোই সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পারেনি। এই আসরে মোট ২৪টি ম্যাচ খেলে মাত্র একটি জয় ও একটি ড্র করতে পেরেছে তারা। ২০০৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র জয়টি পায় তারা। সেই সংস্করণেই বাংলাদেশের বিপক্ষে ড্র করে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছিল দলটি।

আর ভুটানের বিপক্ষে এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে মাত্র একটিতে হেরেছে তারা। ২০১৬ সালে এএফসি এশিয়ান কাপের প্রাক-কোয়ালিফায়ারের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৩-১ ব্যবধানে জিতেছিল ভুটান।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

3h ago