ইতালির কোচ হলেন স্পালেত্তি

নাপোলিকে ৩৩ বছর পর লিগ শিরোপা জিতিয়েছিলেন এই কোচ।

হুট করেই ইতালি দলের কোচ থেকে সরে দাঁড়িয়েছিলেন রবার্তো মানচিনি। তার জায়গায় লুসিয়ানো স্পালেত্তিকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ইতালি ফুটবল ফেডারেশন (এফআইজিসি)। নাপোলিকে ৩৩ বছর পর লিগ শিরোপা জিতিয়েছিলেন এই কোচ।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে স্পালেত্তিকে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করে এফআইজিসি। বিবৃতিতে বলা হয়, 'ইতালি জাতীয় দলের কোচের দায়িত্ব পালনে রাজি হয়েছেন লুসিয়ানো স্পালেত্তি, যা কার্যকর হবে ১ সেপ্টেম্বর থেকে।'

স্কাই স্পোর্ট ইতালিয়া জানিয়েছে, ইতালি দলে পাঁচ বছর কাজ করা ম্যানচিনির পদত্যাগের মাত্র কয়েক দিন আগে বেশ কিছু নিয়ম পরিবর্তন করে এফআইজিসি। সে অনুযায়ী ইতালি দলে কাজ করবেন স্পালেত্তি। অর্থাৎ অনূর্ধ্ব-২০ এবং অনূর্ধ্ব-২১ দলের কো-অর্ডিনেটরও হবেন এই কোচ।

একই সঙ্গে ইতালির সাবেক অধিনায়ক ও গোলরক্ষক জিয়ানলুইজি বুফনকে প্রতিনিধিদলের প্রধান হিসেবেও নিশ্চিত করেছে ইতালির ফুটবল ফেডারেশন। আন্দ্রেয়া বারজাগলি প্রতিরক্ষামূলক কৌশলের দিকে মনোনিবেশ করবেন এবং আন্তোনিও গ্যাগলিয়ার্দি প্রধান কৌশলগত উপদেষ্টা হিসেবে কাজ করবেন।

জানা গছে স্পালেত্তি তার কর্মী মার্কো ডোমেনিচিনি, ফ্রান্সেসকো সিনাত্তি এবং ড্যানিয়েল বাল্ডিনি বা আলেহান্দ্রো প্যানেকে জাতীয় দলে আনবেন।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব দিয়ে জাতীয় দলের কোচ হিসেবে অভিষেক হচ্ছে ৬৪ বছর বয়সী স্পালেত্তির। আগামী ৯ সেপ্টেম্বর উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে খেলবে ইতালি। এরপর ১২ সেপ্টেম্বর ইউক্রেনকে আতিথ্য দেবে আজ্জুরিরা।

Comments