সৌদি আরবে ইতালিয়ান ফুটবল সংস্কৃতি আনবেন মানচিনি

সৌদি আরবের দায়িত্ব নিয়েছেন ইতালিয়ান কোচ রবার্তো মানচিনি।

হুট করেই ইতালির দায়িত্ব ছেড়েছিলেন রবার্তো মানচিনি। তখন থেকেই গুঞ্জন ছিল লোভনীয় প্রস্তাবে সৌদি আরবের কোচ হতে যাচ্ছেন তিনি। শেষ পর্যন্ত সে গুঞ্জনই সত্যি হয়েছে। মধ্যপ্রাচ্যের দলটির দায়িত্ব নিয়েছেন ৫৮ বছর বয়সী এই ইতালিয়ান কোচ। এবার নিজ দেশের ফুটবল সংস্কৃতি সৌদিতেও ছড়িয়ে দিতে চান তিনি।

রোববার মানচিনিকে নিজেদের নতুন কোচ হিসেবে নাম ঘোষণা করে সৌদি আরবের ফুটবল ফেডারেশন। যদিও তার চুক্তির বিষয় নিয়ে বিস্তারিত কিছু জানায়নি তারা। তবে স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ২০২৭ সাল পর্যন্ত সৌদির দলটির দায়িত্বে থাকছেন মানচিনি। শুল্ক ও অন্যান্য সবকিছু বাদ দিয়েই বাৎসরিক ২৫ মিলিয়ন ডলার হবে তার পারিশ্রমিক।

সৌদি আরবের কোচ হয়ে দারুণ উচ্ছ্বসিত মানচিনি সামাজিকমাধ্যম ইনস্টাগ্রামে লিখেছেন, 'আমি খুব রোমাঞ্চিত যে সৌদি আরব ফুটবল ফেডারেশনে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে যোগ দিতে যাচ্ছি। এমন মর্যাদাপূর্ণ দায়িত্ব পেয়ে আমি খুবই গর্বিত ও আনন্দিত। যা এতো বছরে করা সমস্ত কাজের প্রশংসা ও স্বীকৃতির চিহ্ন। আমি প্রেসিডেন্ট ইয়াসির আল মিসেহালকে ধন্যবাদ জানাতে চাই।'

সৌদি তথা পুরো বিশ্বেই ইতালিয়ান ফুটবলের সংস্কৃতি তুলে ধরার প্রত্যয় জানিয়ে আরও বলেন, 'আমি একটি নতুন প্রকল্প গ্রহণ করতে যাচ্ছি যেখানে জাতীয় ফুটবল সেক্টরের পাশাপাশি তরুণ প্রতিভা এবং ভবিষ্যত প্রজন্ম নিয়েও কাজ করব। আমি বিশ্বাস করি এই অ্যাসাইনমেন্টটি ইতালীয় ফুটবলের গুরুত্বের স্বীকৃতি। আমি গর্বের সঙ্গে আমাদের ইতালীয় সংস্কৃতিকে পুরো বিশ্বের কাছে নিয়ে যেতে থাকব।'

ইতালিকে ২০২২ কাতার বিশ্বকাপে তুলতে না পারলেও মানচিনির অধীনে ২০২০ সালের ইউরো জিতেছিল আজ্জুরিরা। গত ১৩ আগস্ট ইতালি দলের কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন এই কোচ। অথচ এর নয় দিন আগেই ইতালির অনূর্ধ্ব-২১ এবং অনূর্ধ্ব-২০ যুব দলের সমন্বয়কারী হিসেবে অতিরিক্ত ক্ষমতা দেওয়া হয়েছিল তাকে।

ফুটবল ক্যারিয়ার শেষ করার পর ২০০১ সালে ফিওরেনিন্তার দায়িত্ব নিয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেন মানচিনি। পরের বছর লাৎসিওর কোচ হন তিনি। দুই ক্লাবেই ইতালিয়ান কাপ জেতেন তিনি। ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত ইন্টার মিলানের দায়িত্বে জেতেন তিনটি স্কুদেত্তো ও দুটি করে ইতালিয়ান কাপ ও ইতালিয়ান সুপার কাপ।

২০০৯ সালে ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেন মানচিনি। ২০১১-১২ মৌসুমে ক্লাবটিকে লিগ শিরোপার স্বাদ দেন তিনি। এরপর গালাতাসারাই, আবার ইন্টার মিলান ও জেনিতের হয়ে ২০১৮ সালে নিজ দেশ ইতালির জাতীয় দলের কোচ হন তিনি।

Comments

The Daily Star  | English
Depositors money in merged banks

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

4h ago