ফুটবল

উরুগুয়েতে সুয়ারেজ-কাভানির অধ্যায় শেষ?

এখনই চূড়ান্ত করে কিছু বলা না গেলেও ইঙ্গিত অনেকটা সেরকমই।
ছবি: সম্পাদিত

তবে কি উরুগুয়ে দলে লুইস সুয়ারেজ ও এদিনসন কাভানির অধ্যায়ের ইতি ঘটতে চলছে? এখনই চূড়ান্ত করে কিছু বলা না গেলেও ইঙ্গিত অনেকটা সেরকমই। ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের আসন্ন দুটি ম্যাচের জন্য ঘোষিত দলে জায়গা হয়নি এই দুই অভিজ্ঞ স্ট্রাইকারের।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে আগামী শনিবার ঘরের মাঠে চিলির মুখোমুখি হবে উরুগুয়ে। তিন দিন পর ইকুয়েডরের মাঠে খেলতে নামবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্যাচ দুটিকে সামনে রেখে গত সোমবার স্কোয়াড ঘোষণা করেন দলটির আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা। সেখানে নেই সুয়ারেজ ও কাভানির নাম।

উরুগুয়ের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা সুয়ারেজ। ১৩৭ ম্যাচে তিনি করেছেন ৬৮ গোল। জাতীয় দলের জার্সিতে সুয়ারেজের চেয়ে এক ম্যাচ কম খেলা কাভানির নামের পাশে রয়েছে ৫৮ গোল। তিনি আছে শীর্ষ গোলদাতাদের তালিকার দুইয়ে।

সুয়ারেজ ও কাভানি একসঙ্গে টানা সবশেষ চারটি বিশ্বকাপে (২০১০, ২০১৪, ২০১৮ ও ২০২২) খেলেছেন। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০১০ সালের আসরে তাদের অবদানে উরুগুয়ে পেয়েছিল চতুর্থ স্থান। সেবার সুয়ারেজ ৩ ও কাভানি ১ গোল করেছিলেন।

দুজনেরই বর্তমান বয়স ৩৬ বছরের বেশি। নিজেদের সেরা সময়টা পেছনে ফেলে এসেছেন তারা। তারা কেউই এখন আর ইউরোপে ক্লাব ফুটবল খেলছেন না। চলতি বছরের শুরু থেকে ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিওর জার্সিতে দেখা যাচ্ছে সুয়ারেজকে। আর গত জুলাইতে আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সে যোগ দিয়েছেন কাভানি।

Comments