ইউরোপ থেকেই বিদায় ইউনাইটেডের, ছয়ে ছয় রিয়ালের

ইউরোপা লিগে জায়গা হয়নি বর্তমান চ্যাম্পিয়ন সেভিয়ার

চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে বেশ জটিল সমীকরণই ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের সামনে। জয়ের সঙ্গে অন্য ম্যাচের ফলাফলও পক্ষে যেতে হতো। তার কিছুই হয়নি। তবে জয় পেলে অন্তত ইউরোপা লিগে খেলতে পারতো তারা। কিন্তু বায়ার্ন মিউনিখের কাছে হেরে ইউরোপ থেকেই বিদায় নিয়েছে রেড ডেভিলরা। অন্যদিকে টানা ছয় ম্যাচে জিতেই নকআউটে রিয়াল মাদ্রিদ।

মঙ্গলবার রাতে ওল্ড ট্র্যাফোর্ডে চ্যাম্পিয়ন্স লিগের 'এ' গ্রুপের ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছে ০-১ গোলে হেরে ইউরোপের মঞ্চ থেকে ছিটকে পড়েছে ইউনাইটেড। বায়ার্নের হয়ে একমাত্র গোলটি করেছেন কিংসলে কোমান। ছয় ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে পা রাখল জার্মান চ্যাম্পিয়নরা।

দিনের অপর ম্যাচে গালাতাসারাইকে ১-০ গোলে হারিয়ে নকআউট পর্বে বায়ার্নের সঙ্গী হয়েছে কোপেনহেগেন। ডেনমার্কের দলটির সংগ্রহ ৮ পয়েন্ট। ৫ পয়েন্ট নিয়ে ইউরোপা লিগে জায়গা করে নিয়েছে তুরস্কের ক্লাব গালাতাসারাই। তলানিতে থাকা ইউনাইটেডের সংগ্রহ ৪ পয়েন্ট।

তবে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারা ধরে রেখেছে আসরের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। ইউনিয়ন বার্লিনের বিপক্ষে জিতে টানা ষষ্ঠ ম্যাচে জয় তুলে নিল দলটি। পিছিয়ে পড়েও জয় পায় তারা। তবে শুরুতে এগিয়ে জায়ার সুযোগ ছিল তাদেরই। পেনাল্টি মিস করেন লুকা মদ্রিচ। এর পরপরই কেভিন ভলান্ডের গোলে এগিয়ে যায় বার্লিন।

৬১তম মিনিটে দারুণ এক হেডে সমতা ফেরান হোসেলু। ১০ মিনিট পর আরেকটি হেডে রিয়ালকে এগিয়ে নেন তিনি। ৮৫তম মিনিটে জোরাল শটে সমতা ফেরান অ্যালেক্স ক্রাল। তবে এর চার মিনিট পর  মিনিটে বেলিংহ্যামের ক্রস থেকে জয়সূচক গোলটি করে দানিয়েল সেবাইয়োস। 

ফল আগেই নকআউট পর্ব নিশ্চিত করা রিয়ালের পয়েন্ট হলো পূর্ণ ১৮। গ্রুপের অপর ম্যাচে ব্রাগাকে ২-০ গোলে হারিয়েছে নাপোলি। ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে তারা। ৪ পয়েন্ট নিয়ে ইউরোপা লিগে জায়গা করে নিল ব্রাগা। ২ পয়েন্ট নিয়ে বিদায় বার্লিনের।

অন্যদিকে 'বি' গ্রুপের ম্যাচে ইউরোপা লিগে টিকে থাকতে হলে ফরাসি ক্লাব লঁসের বিপক্ষে জিততেই হতো সেভিয়াকে। কিন্তু ২-১ ব্যবধানে হেরে ইউরোপ থেকে ছিটকে গেছে স্প্যানিশ দলটি। এই গ্রুপে শীর্ষস্থান আগেই নিশ্চিত হওয়া আর্সেনাল ১-১ গোলে ড্র করেছে পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে।

ছয় ম্যাচে চার জয় ও এক ড্রয়ে আর্সেনালের ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আর্সেনাল। ৯ পয়েন্ট নিয়ে তাদের সঙ্গী হয়েছে আইন্দহোভেন। ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে ইউরোপা লিগে খেলবে লঁস। মাত্র ২ পয়েন্ট নিয়ে ইউরোপ থেকে বিদায় নিল সেভিয়া।

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

3h ago