মেসির ‘বিশেষ দক্ষতা’র কারণেই মায়ামি সমতায় ফিরেছে, বললেন মার্তিনো

মায়ামি কোনো আশার দিশা পাচ্ছিল না। জয়ের তীব্র সুবাস পেয়ে গ্যালারিতে উৎসব শুরু করে দিয়েছিলেন গ্যালাক্সির সমর্থকরা। ঠিক তখনই বার্সায় দীর্ঘ সময় একসঙ্গে খেলা মেসি-আলবার যুগলবন্দিতে সফরকারীরা পেয়ে যায় কাঙ্ক্ষিত গোল।
ছবি: এএফপি

ইন্টার মায়ামির হার তখন অবশ্যম্ভাবী। সেই মুহূর্তে সামর্থ্যের ছাপ রেখে দৃশ্যপট পাল্টে দিলেন লিওনেল মেসি। জর্দি আলবার সঙ্গে চমৎকার বোঝাপড়ায় জাল খুঁজে নিলেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা। দলকে খাদ থেকে উদ্ধার করে কোচ জেরার্দো মার্তিনোর ভূয়সী প্রশংসা পেলেন তিনি।

বাংলদেশ সময় সোমবার সকালে যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগের (এমএলএস) ম্যাচটিতে এলএ গ্যালাক্সির মাঠে ১-১ গোলে ড্র করেছে মায়ামি। বার্সেলোনার সাবেক দুই ফুটবলারের নৈপুণ্যে পয়েন্ট প্রাপ্তি হয় তাদের। ৭৫তম মিনিটে দেয়ান ইয়োভেলিচের গোলে এগিয়ে যায় শুরু থেকে দাপট দেখানো স্বাগতিকরা। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে গ্যালাক্সির মুঠো থেকে জয় কেড়ে নেন মেসি।

বল দখলের লড়াইয়ে মায়ামি বিস্তর ব্যবধানে এগিয়ে ছিল। কিন্তু আক্রমণে দাপট ছিল মায়ামির মালিক ডেভিড বেকহ্যামের সাবেক ক্লাব গ্যালাক্সির। ম্যাচের ৬৪ শতাংশ সময় বল পায়ে রাখা মায়ামি গোলমুখে শট নেয় ১১টি। এর মধ্যে লক্ষ্যে ছিল পাঁচটি। অন্যদিকে, মাত্র ৩৬ শতাংশ সময় বল নিজেদের কাছে রেখেও গ্যালাক্সি গোলমুখে ২৪টি শট নিয়ে লক্ষ্যে রাখে নয়টি।

মায়ামি কোনো আশার দিশা পাচ্ছিল না। জয়ের তীব্র সুবাস পেয়ে গ্যালারিতে উৎসব শুরু করে দিয়েছিলেন গ্যালাক্সির সমর্থকরা। ঠিক তখনই বার্সায় দীর্ঘ সময় একসঙ্গে খেলা মেসি-আলবার যুগলবন্দিতে সফরকারীরা পেয়ে যায় কাঙ্ক্ষিত গোল। মেসির সঙ্গে বল নেওয়া-নেওয়া করে ডি-বক্সে ঢুকে পড়েন আলবা। এরপর বাঁ প্রান্ত থেকে স্প্যানিশ ডিফেন্ডার বল বাড়িয়ে দেন গোলমুখে। জটলার ভেতর থেকে অসাধারণ ফিনিশিংয়ে নিশানা ভেদ করেন ৩৬ বছর বয়সী মেসি।

ম্যাচের পর মেসির স্তুতি গেয়ে গণমাধ্যমে মার্তিনো বলেছেন, 'এটা সত্যি যে তারা প্রথমার্ধে ছড়ি ঘুরিয়েছে। বিশেষ করে ওই সময়টাতে, যখন রিকি পুজ বেশিরভাগ সময় বলের দখল রাখছিল এবং সেকারণে তাদের পুরো দলই খুবই ভালো খেলছিল... তাদের দারুণ একজন নয় নম্বর জার্সিধারী খেলোয়াড় এবং দুজন বিপজ্জনক উইঙ্গার আছে। রক্ষণের দিক থেকেও তারা ভীষণ দৃঢ়। তবে আমাদের দলেও সুযোগ খুঁজে নেওয়ার মতো ব্যক্তিত্ব রয়েছে। শেষ পর্যন্ত আমরা সমতায় ফিরতে পেরেছি। আপনি বলতে পারেন যে, লিওর বিশেষ দক্ষতার কারণেই এটা হয়েছে।'

এই ড্রয়ের আগে রিয়াল সল্ট লেককে ২-০ গোলে হারিয়ে এমএলএসের নতুন মৌসুম শুরু করেছে মায়ামি। সল্ট লেকের বিপক্ষে ঘরের মাঠের ম্যাচটিতে গোল পাননি মেসি। তবে সতীর্থদের দুটি গোলে অবদান ছিল তার। এবার তিনি নিজেই খুলেছেন গোলের খাতা।

Comments