৩৪৭ দিন পর কোর্টে ফিরলেন নাদাল

সব ঠিক থাকলে ২০২৪ সালের অস্ট্রেলিয়ান ওপেনেও খেলতে দেখা যাবে নাদালকে।

২০২৩ সাল শেষ হতে আর এক দিনও বাকি নেই। বছরের শেষ দিনে ফের কোর্টে নামলেন সময়ের অন্যতম সেরা টেনিস তারকা রাফায়েল নাদাল। দীর্ঘ ৩৪৭ দিন পর স্পেনের মার্ক লোপেজকে সঙ্গে নিয়ে ব্রিসবেন ইন্টারন্যাশনালে পুরুষদের ডাবলসের রাউন্ড অব ৩২'এর ম্যাচে নেমেছিলেন তিনি। কিন্তু ফেরাটা জয় দিয়ে রাঙাতে পারেননি এই তারকা। তবে সব ঠিক থাকলে ২০২৪ সালের অস্ট্রেলিয়ান ওপেনেও খেলতে দেখা যাবে নাদালকে।

নাদালের ফেরার ম্যাচ নিয়ে অন্যরকম উত্তেজনা বিরাজ করছিল ভক্ত-সমর্থকদের মনে। গ্যালারিতে চরম উত্তেজিত দেখায় দর্শকদের। কারণ বয়স ৩৭ ছাড়ানো এই টেনিস তারকা তার ক্যারিয়ারের প্রায় শেষ প্রান্তে এসে পৌঁছেছেন। এই সময়ে অনেকেই র‍্যাকেট তুলে রাখেন। সেখানে চোট কাটিয়ে ফের কোর্টে নামেন নাদাল। স্পেনের পতাকা থেকে শুরু করে নাদালের জন্য বিশেষ বার্তা নজরে পড়ে গ্যালারিতে। ম্যাচ শেষে নাদাল কোর্ট ছেড়ে বেরোনোর সময় ভক্তরা দাঁড়িয়ে অভিবাদন জানান।

তবে ম্যাচে অবশ্য সরাসরি সেটে হেরে গেছেন নাদালরা। অস্ট্রেলিয়ার ম্যাক্স পার্সেল ও জর্ডন থম্পসন জুটির বিপক্ষে মার্ক লোপেজের সঙ্গে নেমে অবশ্য লড়াই করেছেন তিনি। শেষ পর্যন্ত ৬-৪ ও ৬-৪ ব্যবধানে হেরেছেন তারা। এই লোপেজকে নিয়েই ২০১৬ সালে অলিম্পিকে স্বর্ণপদক জিতেছিলেন নাদাল।

২০২৩ সালের শুরুতে মেলবোর্ন পার্কে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে হিপ ইনজুরিতে পড়েন নাদাল। এরপর চলতি বছরের জুনে অস্ত্রোপচার করান তিনি। ৩৪৭ দিন ছিলেন কোর্টের বাইরেই। যদিও ধারণা করা হয়েছিল নতুন বছরেই কোর্টে ফিরবেন। তবে এ বছরের শেষেই কোর্টে পা রাখেন রাফা।

তবে অস্ট্রেলিয়া এবারই হয়তো শেষবারের মতো খেলছেন বলে জানান নাদাল, 'এটা আমার শেষ মৌসুম হতে চলেছে বলার সমস্যা হল আমি ভবিষ্যদ্বাণী করতে পারছি না যে ভবিষ্যতে ১০০ শতাংশ কী ঘটবে। সে কারণেই আমি সম্ভবত বলছি। এটা স্পষ্ট যে অস্ট্রেলিয়ায় এখানে আমার শেষ খেলা হতে চলার উচ্চ সম্ভাবনা রয়েছে। তবে আমি যদি পরের বছর এখানে থাকি, আমাকে বলবেন না, "তুমি বলেছিলে (এটা) তোমার শেষ মৌসুম", কারণ আমি বলিনি।'

Comments

The Daily Star  | English

Yunus’ bail extended in labour law violation case

The Labour Appellate Tribunal in Dhaka extended the bail of Nobel Laureate Professor Muhammad Yunus in a case filed over violation of labour law

1h ago