রেকর্ডও গড়লেন বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার

খেলতে নামার আগেই একটি রেকর্ড গড়ে ফেলেছিলেন উগান্ডার ফ্র্যাঙ্ক সুবুগা। ৪৩ বছর ২৮২ দিন বয়সী ক্রিকেটার এই বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক খেলোয়াড়। খেলার মাঠেও এবার রেকর্ড গড়লেন তিনি।
Frank Nsubuga

খেলতে নামার আগেই একটি রেকর্ড গড়ে ফেলেছিলেন উগান্ডার ফ্র্যাঙ্ক সুবুগা। ৪৩ বছর ২৮২ দিন বয়সী ক্রিকেটার এই বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক খেলোয়াড়। খেলার মাঠেও এবার রেকর্ড গড়লেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে ৪ ওভারের স্পেলে সবচেয়ে মিথ্যব্যায়ী বোলিংয়ের রেকর্ড এখন তার।

সেই ১৯৯৭ আইসিসি ট্রফিতে ১৬ বছর বয়েসে খেলেছিলেন সুবুগা। সেই থেকে বিশ্বকাপ খেলার স্বপ্ন ছিলো বুকে। ৪৩ পেরিয়ে এবার স্বপ্ন পূরণ হওয়া ক্রিকেটারকে নিয়ে বিশ্বকাপ শুরুর আগেই হয় মাতামাতি।

পাপুয়া নিউগিনিকে হারিয়ে বৃহস্পতিবার উগান্ডার ঐতিহাসিক প্রথম জয়ে খেলার মাঠেও আলোচিত হলেন এই অলরাউন্ডার। প্রতিপক্ষকে ৭৭ রানে আটকে দেওয়ার পথে দারুণ বল করেন তিনি। অফ স্পিনে ৪ ওভার বল করে স্রেফ ৪ রান দিয়ে সুবুগা নেন ২ উইকেট।

বিশ্বকাপে ৪ ওভারের কোটা পূরণ করা বোলারদের মধ্যে এটিই সবচেয়ে মিতব্যয়ী বোলিং। তিনি ভেঙেছেন কদিন আগেই শ্রীলঙ্কার বিপক্ষে আনরিখ নরকিয়ার ৪ ওভারে ৭ রান দিয়ে ৪ উইকেট নেওয়ার রেকর্ড। এর আগে ৪ ওভারে কেবল ৮ রান দিয়ে রেকর্ডে ছিলেন অজন্তা মেন্ডিস, মাহমুদউল্লাহ ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

মেডেনের রেকর্ডও গড়েছেন তিনি। ৪ ওভারের মধ্যে দুইটাই ছিলো মেডেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই মেডেন করা ৮ম বোলার তিনি। তবে সহযোগি সদস্য দেশগুলোর মধ্যে এই কীর্তি তারই প্রথম।

এনসুবুগার সেরা দিনে পাপুয়া নিউগিনিকে ৩ উইকেটে হারিয়ে প্রথম জয় পেয়েছে উগান্ডা।

Comments