টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারতের বিপক্ষে নিজেদের যে সুবিধা দেখছেন আফগানিস্তান কোচ

জনাথন ট্রট মনে করছেন কন্ডিশন অনুযায়ী নিজেদের দক্ষতা মেলে ধরতে পারলে প্রতিপক্ষকে ভড়কে দিতে পারবেন তারা।
Jonathan Trott

নামে-ভারে পিছিয়ে থাকলেও ভারতের বিপক্ষে নামার আগে বেশ আশাবাদী আফগানিস্তান। দলটির কোচ জনাথন ট্রট মনে করছেন কন্ডিশন অনুযায়ী নিজেদের দক্ষতা মেলে ধরতে পারলে প্রতিপক্ষকে ভড়কে দিতে পারবেন তারা।

ভারতের বিপক্ষে এখনো কোন টি-টোয়েন্টি জেতেনি আফগানিস্তান। ৮ ম্যাচ খেলে হেরেছে ৬ ম্যাচ। একটি হয়েছে পরিত্যক্ত। অন্য ম্যাচ হয়েছে টাই। দুই দলের সর্বশেষ লড়াই ছিলো বেশ রোমাঞ্চকর। দ্বি-পাক্ষিক সিরিজে জানুয়ারিতে দুই দলের ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারও টাই হয়েছিলো। দ্বিতীয় সুপার ওভারে অবশ্য জেতে ভারত।

এবার সুপার এইটের লড়াইয়ে নামার আগে ট্রট মনে করেন বড় দল বলে ভারতই থাকবে চাপে। তাছাড়া দিনের আলোয় খেলা বলে নিজেদের সুযোগ বেশি দেখছেন তারা,  'আমার মনে হয় দিনের বেলা ম্যাচ আমাদের জন্য বেশি মাননসই। কাজেই ভারতের বিপক্ষে নামতে রোমাঞ্চিত আছি। তারা খুবই ভালো দল, অন্যতম ফেভারিট, এটা আবার তাদের জন্য চাপও হতে পারে। আমরা আন্ডারডগ হিসেবে নামব, তবে আমরা কিন্তু আমরা আসলে খেলার মাঠে ততটা আন্ডারডগ নই। আমরা পুরোপুরি প্রস্তুতি আছি, রোমাঞ্চিত আছি।'

ভারতীয় 'পিক আওয়ার' বিবেচনায় এবার বিশ্বকাপে ব্রডকাস্টারদের চাপে ভারতের ম্যাচগুলো রাখা হয়েছে স্থানীয় সময় সকালে। যাতে করে ভারতে সন্ধ্যার পর টিভি দর্শকদের পাওয়া যায়। ব্রডকাস্টারদের এই সুবিধা আবার ভারতীয় দলের জন্য কিছুটা বিড়ম্বনা। কারণ টি-টোয়েন্টি ম্যাচ তাদের জন্য খেলতে হচ্ছে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায়।

দিনের আলোয় খেলা হলে স্পিনাররা বল গ্রিপ করাতে সুবিধা পেতে পারেন। রাতের আলোয় খেলা হলে যাতে হয়ত অসুবিধা হতো বোলারদের।  তবে কন্ডিশন নিয়ে খুব বেশি চিন্তিত নন বলে জানান ভারতের কোচ রাহুল দ্রাবিড়। তার মতে একেক অঞ্চলে একেক পরিস্থিতি আসবে, চতুরতার সঙ্গে সেসব সামলে ফল বের করতে হবে।

এই ম্যাচের আগে ভারতীয় কোচ অবশ্য প্রতিপক্ষকে করলেন সমীহ। বিশেষ করে প্রতিপক্ষের বোলিং শক্তিকে উঁচু ধরের বলে রায় দেন দ্রাবিড়,  'আফগানিস্তান খুব ভালো দল। বিশেষ করে অন্য দুই ফরম্যাটের তুলনায় টি-টোয়েন্টিতে তাদের অভিজ্ঞতা অনেক বেশি। তাদের অনেক খেলোয়াড় সারা বছর বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে। তারা জানে এই সংস্করণটা কীভাবে খেলতে হয়। তাদের বেশ কয়েকজন কোয়ালিটি বোলার আছে। স্পিনারা তো আছেই। দুই পেসার ফজলহক ফারুকি ও নাবিন উল হক স্যুইং করাতে পারে।  আমরা তাদের বিপক্ষে সেরা ক্রিকেট খেলেই ম্যাচটা জিততে চাই।'

এই ম্যাচে ভারতের একাদশে একটি বদলের সম্ভাবনা প্রবল। মোহাম্মদ সিরাজ বা রবীন্দ্র জাদেজার বলে একাদশে আসতে পারেন কুলদীপ যাদব। ওয়েস্ট ইন্ডিজের মাঠে রিষ্ট স্পিনারদের ভালো করার চিন্তা থেকে এমন করার সম্ভাবনার আভাস দ্রাবিড়ের, 'অবশ্যই (রিষ্ট স্পিনার খেলানোর সম্ভাবনা)। আমরা যে স্কোয়াড বানিয়েছি তাতে সবারই খেলার সম্ভবনা আছে। সব ধরণের কন্ডিশন মাথায় রেখে অনেক রকম চিন্তা করে রাখা আছে। আমরা ভাগ্যবান যে আমাদের স্কোয়াডে কিছু অলরাউন্ডার আছে যাদের জন্য নানান রকম সমন্বয় করা যায়। আপনি যেটা বললেন নিউ ইয়র্কে আমাদের আটটা ব্যাটিং অপশন ছিলো, এরমধ্যে কিন্তু সাতটা বোলিং অপশনও ছিলো। রিষ্ট স্পিনার অবশ্যই বড় ভূমিকা রাখছে। আমাদের দুজন কোয়ালিটি রিষ্ট স্পিনার আছে। তারাও খেলার মধ্যে আসবে হয়ত আগে বা পরে। এখানে যেহেতু কন্ডিশন খানিকটা ভিন্ন কুলদীপ বা চেহেল যে কেউ একাদশে আসতে পারে।' 

Comments

The Daily Star  | English

Inside the lives of RMG workers

In the shadowy predawn hours, the air in Ashulia, a small industrial town on the outskirts of Dhaka, is thick with anticipation.

14h ago