খেলা শুরু হলে যেমন হতে পারে আয়ারল্যান্ডের সমীকরণ

মুশফিকের চার-ছক্কার ঝড়ের পর পরই মুষল ধারে নামে বৃষ্টি। ইনিংস বিরতির সময়ই প্রবল বর্ষণ ম্যাচের ফল তিনি তৈরি করে দেয় শঙ্কা। 
Rain
ছবি: ফিরোজ আহমেদ

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ রেকর্ড রান করার পরই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নামে প্রবল বৃষ্টি। সেই বৃষ্টির মাত্রা কমে এলেও এখনো তা পুরোপুরি বন্ধ হয়নি। তবে কাটঅফ টাইমের আগে বৃষ্টি থেমে যদি খেলা শুরু হয় তাহলে ডিএলএস মেথডে নতুন লক্ষ্য পাবে আয়ারল্যান্ড।

সোমবার সিলেটে আগে ব্যাটিং পেয়ে মুশফিকুর রহিমের রেকর্ডময় সেঞ্চুরিতে ৩৪৯ রান করে বাংলাদেশ। ওয়ানডেতে যা স্বাগতিকদের রেকর্ড পুঁজি। মাত্র ৬০ বলে অপরাজিত সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে নাম লেখান মুশফিক। ওয়ানডেতে বাংলাদেশের হয়ে এটি দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। তিনি ছাড়িয়ে যান সাকিব আল হাসানকে (৬৩ বলে সেঞ্চুরি)।

মুশফিকের চার-ছক্কার ঝড়ের পর পরই মুষল ধারে নামে বৃষ্টি। ইনিংস বিরতির সময়ই প্রবল বর্ষণ ম্যাচের ফল তিনি তৈরি করে দেয় শঙ্কা। ঘণ্টা দেড়েক ধরে কখনো প্রবল,  কখনো ঝরেছে হালকা বৃষ্টি। রাত ৮টায় এই প্রতিবেদন লেখার সময় বৃষ্টির মাত্রা ছিল একদমই কম। মাঠকর্মীরা তখন তৈরি হচ্ছিলেন মাঠ পরিচর্যায়। যদিও কাভার সরিয়ে মাঠ শুকানোর কাজ তখনো শুরু করা যায়নি। 

নিয়ম অনুযায়ী রাত ১০টা ৫৭ মিনিটের মধ্যে ম্যাচটি শেষ করতে হবে। সেক্ষেত্রে ৯টা ৩৩ মিনিটের মধ্যে খেলা শুরু করার বাধ্যবাধকতা আছে। এরমধ্যে শুরু করা না গেলে ম্যাচ পরিত্যক্ত হবে।

এরমধ্যে শুরু হয়েছে ওভার কাটা। যদি ১০ ওভার কেটে ৪০ ওভারের ম্যাচ হয় তবে আয়ারল্যান্ডের লক্ষ্য হবে ৩০০ রান। ৩০ ওভারের ম্যাচ হলে আইরিশদের জিততে করতে হবে ২৪৬ রান। ২৫ ওভারের খেলা হলে তাদের লক্ষ্য হবে ২১৭ রান। আর ২০ ওভারের খেলা আয়ারল্যান্ড ১৮৫ রান করলেই ম্যাচ জিতে যাবে। ২০ ওভারের নিচে হলে খেলা পরিত্যক্ত হয়ে যাবে।

Comments

The Daily Star  | English

Shanir Akhra turns into warzone

Panic as locals join protesters in clash with cops; Hanif Flyover toll plaza, police box set on fire; dozens feared hurt

37m ago