‘রনি নিজেকে নতুনভাবে উপস্থাপন করছে’

সিলেট স্টাইকার্সের বিপক্ষে আরেকটি ঝড়ো ফিফটিতে ম্যাচ জেতানোর পর রনির প্রশংসায় মাতলেন রংপুর রাইডার্স কোচ সোহেল ইসলাম।
Rony Talukdar
৩৫ বলে ৬৬ রানের ইনিংসের পথে রনি তালুকদার। ছবি: ফিরোজ আহমেদ

১৯ বলের রেকর্ড ফিফটিতে এবার বিপিএল শুরু করেছিলেন রনি তালুকদার। পরের ম্যাচেও তুলেছিলেন ঝড়। এরপর তিন ম্যাচ নিষ্প্রভ থাকায়  একাদশেই হারান জায়গা। ফিরে আবার তার ব্যাটে বাজছে ধারাবাহিকতার সুর। সিলেট স্টাইকার্সের বিপক্ষে আরেকটি ঝড়ো ফিফটিতে ম্যাচ জেতানোর পর রনির প্রশংসায় মাতলেন রংপুর রাইডার্স কোচ সোহেল ইসলাম।

বিপিএলে নিজেদের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ১৯ বলে ফিফটি স্পর্শ করেন রনি। যা বিপিএলে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে দ্রুততম ফিফটির রেকর্ড। সেদিন ৩১ বলে ৬৭ রান করে হয়েছিলেন ম্যাচ সেরা। দ্বিতীয় ম্যাচে ২৮ বলে ৪০ করলেও দল জেতেনি।

পরের তিন ম্যাচে তিনি করেন ১, ০ ও ১১ রান। সাময়িক রান খরাতেই থাকে পরের ম্যাচে একাদশে রাখেনি রংপুর। এক ম্যাচ বিরতিতে দিয়ে ফেরার পর সিলেটের বিপক্ষে ৪১ রানের অপরাজিত ইনিংসে দলকে ম্যাচ জেতান।

পরের দুই ম্যাচে ২৯ ও ৩৪ রান করে রাখেন অবদান। তবে নিজেকে চেনাতে আরেকটু ডানা মেলা দরকার ছিল তার। শনিবার রাতে সেই কাজটি তিনি করেছেন দারুণভাবে। সিলেট স্টাইকার্সের বিপক্ষে ১৭০ রান তাড়া করতে নেমে রনির ব্যাটেই কাজটা সহজ হয়ে যায় রংপুরের।

দারুণ সব শটের বাহারে দ্যুতি ছড়ান তিনি। পুল, ফ্লিক, স্ট্রেট ড্রাইভে দেখান দাপট। ৩৫ বলে ৬৬ রানের ইনিংসে বাউন্ডারি থেকেই এনেছেন ৫০ রান (৮ চার, ৩ ছক্কা)।

ম্যাচ শেষে ৩২ পেরুনো দলের অভিজ্ঞ ওপেনারের প্রশংসা ঝরল সোহেলের কণ্ঠে,  'রনি তালুকদার যখনই রান করে তখনই এই ধরণে ব্যাটিং সে করে। তার শট খেলার সামর্থ্য অনেক ভাল, বিশেষ করে নতুন বলে। যদি রান করতে হয় ওপেনারদের তাহলে উইকেটের চারপাশে শটস খেলার সামর্থ্য থাকতে হবে। যেটা রনির মধ্যে আছে।'

২০১৫ সালে একবার জাতীয় দলে ডাক পেয়েছিলেন রনি। স্রেফ একটি টি-টোয়েন্টি খেলানো হয়েছিল তাকে। ওপেনার রনি সুযোগ পেয়েছিলেন সাত নম্বরে। ঘরোয়া ক্রিকেটে বরাবরই ছাপ ফেলা রনির আর সেই পর্যায়ে যাওয়া হয়নি। সোহেল মনে করছেন নিজের সহজাত ক্ষমতার সঙ্গে গুছানো পরিকল্পনায় এবার নিজেকে নতুনভাবে উপস্থাপন করছেন এই ওপেনার,  'এই বছর যেটা হচ্ছে নিজের খেলা সে গুছিয়ে নিচ্ছে। আগে যেটা ছিল উপর দিয়ে মারার একটা প্রবণতা ছিল, এখন নিচ দিয়েও কিছু শট খেলছে। এটা দলের যেমন সাহায্য হচ্ছে, তার ক্যারিয়ারেও... আমার মনে হচ্ছে সে নিজেকে নতুনভাবে উপস্থাপন করছে।'

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

50m ago