বিপিএলে সবচেয়ে বেশি শিরোপা এখন লিটনের

মাশরাফিদের হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে আরেকটি ট্রফি জিতে কীর্তিটা একার করে নিলেন লিটন। খেলোয়াড় হিসেবে বিপিএলে সবচেয়ে বেশি পাঁচ শিরোপা জেতার নজির গড়লেন তিনি।
ছবি: ফিরোজ আহমেদ

বিপিএলে এতদিন যৌথভাবে চারটি করে শিরোপা জেতার রেকর্ড ছিল মাশরাফি বিন মর্তুজা আর লিটন দাসের। বৃহস্পতিবার রাতে মাশরাফিদের হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে আরেকটি ট্রফি জিতে কীর্তিটা একার করে নিলেন লিটন। খেলোয়াড় হিসেবে বিপিএলে সবচেয়ে বেশি পাঁচ শিরোপা জেতার নজির গড়লেন তিনি।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে নবম আসরের ফাইনালে মাশরাফির সিলেট স্ট্রাইকার্সকে ৭ উইকেটে হারায় কুমিল্লা। টানা দ্বিতীয় ও সব মিলিয়ে চতুর্থবারের মতো শিরোপা জেতে তারা।

১৭৬ রানের লক্ষ্যে জয়ের ভিত গড়ে দিতে লিটনই রাখেন বড় ভূমিকা। ৩৯ বলে তার ব্যাট থেকে আসে ৫৫ রান। পরে ৫২ বলে অপরাজিত ৭৯ রানের ইনিংস খেলে কাজ সারেন জনসন চার্লস। এতে করে লিটনের হাতে ওঠে পঞ্চম ট্রফি।

বিপিএলে প্রথম শিরোপা মাশরাফির নেতৃত্বেই জেতেন লিটন। ২০১৩ সালে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের শিরোপা জয়ী স্কোয়াডে ছিলেন তখনকার নবাগত লিটন। সেবার অবশ্য কেবল একটাই ম্যাচ খেলার সুযোগ পান তিনি।

২০১৫ সালে কুমিল্লার প্রথম শিরোপা জয়েও মাশরাফিকে অধিনায়ক হিসেবে পান লিটন। সেবার ৯ ম্যাচ খেলে করতে পেরেছিলেন কেবল ১২৩ রান।

মাশরাফি ততদিনে জিতে নেন তিন শিরোপা। ২০১৭ সালে রংপুর রাইডার্সকে চ্যাম্পিয়ন বানিয়ে রেকর্ড চতুর্থ ট্রফি ওঠে তার হাতে। অধিনায়ক হিসেবে চার শিরোপা জেতার রেকর্ড এখনো অটুট তার।

২০২০ সালে রাজশাহী রয়্যালসে যোগ দিয়ে শিরোপা জেতার অংশ হন লিটন। ততদিনে দেশের ক্রিকেটে প্রতিষ্ঠিত এই ব্যাটার দলের জয়েও রাখেন বড় অবদান। ১৫ ম্যাচ খেলে  ১৩৪.২১ স্ট্রাইক রেট ও ৩২.৫০ গড়ে করেন ৪৫৫ রান।

২০২২ সালে আবার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পান লিটন। কুমিল্লাকে কাপ জেতাতে ৯ ম্যাচে ১৩৫.৭১ স্ট্রাইক রেটে লিটন করেন ২০৯ রান।

এবার কুমিল্লাকে আরেকটি শিরোপা এনে দিতেও লিটন রাখেন বড় ভূমিকা। ১৩ ম্যাচ খেলে ৩১.৫৮ গড় আর ১২৯.৩৫ স্ট্রাইক রেটে দলের হয়ে সর্বোচ্চ ৩৭৯ রান করেন তিনি।

মাশরাফির সঙ্গে যৌথভাবে বিপিএলের চারটি শিরোপা জিতে দুইয়ে উঠে এসেছেন কুমিল্লার দলনেতা ইমরুল কায়েস। অধিনায়ক হিসেবে তিনি জিতেছেন তিন শিরোপা। সেখানেও মাশরাফির ঠিক পরের অবস্থানে আছেন তিনি।

Comments