স্পেন না পারলে আর্জেন্টিনা জিতুক বিশ্বকাপ, বললেন এনরিকে

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বার্সেলোনার কোচ ছিলেন লুইস এনরিকে। আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসিকে খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা তাই তার আছে।
ছবি: রয়টার্স

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বার্সেলোনার কোচ ছিলেন লুইস এনরিকে। আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসিকে খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা তাই তার আছে। বর্তমানে তিনি আছেন স্পেনের দায়িত্বে। কাতার বিশ্বকাপে তার দল শিরোপা জিততে ব্যর্থ হলে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন দেখতে চান এনরিকে। তার মতে, বিশ্বকাপ ছাড়া মেসির বর্ণাঢ্য ও সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের ইতি হওয়াটা হবে অন্যায়।

রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসি পঞ্চমবারের মতো নামতে যাচ্ছেন ফুটবলের বিশ্বমঞ্চে। বয়স তার পেরিয়ে গেছে ৩৫। এটাই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। গত মাসে তিনি নিজেই সেকথা জানিয়েছেন। অথচ বিশ্বকাপের পরম আরাধ্য শিরোপাটা এখনও অধরাই থেকে গেছে তার। ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত আসরে ক্ষুদে জাদুকর খ্যাত এই তারকা অবশ্য পৌঁছে গিয়েছিলেন খুব কাছে। সেবার ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় আর্জেন্টিনার।

বিশ্বকাপে এবার 'সি' গ্রুপে খেলবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আগামী মঙ্গলবার সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের ৩৬ বছরের অপেক্ষার পালা ঘোচানোর অভিযান। আলবিসেলেস্তেরা ১৯৮৬ সালের পর আর উঁচিয়ে ধরতে পারেনি শ্রেষ্ঠত্বের মুকুট। গ্রু পর্বে তাদের বাকি দুই প্রতিপক্ষ হলো মেক্সিকো ও পোল্যান্ড। লিওনেল স্কালোনির শিষ্যরা বিশ্বকাপে নামবে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার কীর্তি নিয়ে। ফলে মেসিবাহিনীকে বিবচেনা করা হচ্ছে আসরের অন্যতম ফেভারিট হিসেবে।

ছবি: এএফপি

২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেনও আশায় আছে শিরোপা জয়ের। তবে তরুণদের নিয়ে গড়া লা ফুরিয়া রোহারা লক্ষ্য পূরণ করতে না পারলে পুরনো শিষ্যকে সাফল্যের চূড়ায় দেখতে চান এনরিকে। লাইভস্ট্রিমিং সাইট টুইচে নিজের চ্যানেলে শুক্রবার তিনি বলেছেন, 'যদি স্পেন জিততে না পারে, তাহলে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতুক। বিশ্বকাপ ছাড়া অবসরে যাওয়া মেসির ক্ষেত্রে অন্যায় হবে।'

মরুর বুকে সেরাদের সেরা হওয়ার দৌড়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিলকে এগিয়ে রাখছেন এনরিকে। সব মিলিয়ে ছয়টি দলের নাম উল্লেখ করেছেন তিনি, 'সবার মনের মধ্যে ফেভারিট হিসেবে যাদের নাম আছে, তারা হলো ব্রাজিল ও আর্জেন্টিনা। ফ্রান্স ও জার্মানিও অবশ্যই রয়েছে। এছাড়া, স্পেন ও নেদারল্যান্ডস চমক হয়ে আসতে পারে।'

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে পাড়ি জমানোর পর গত মৌসুমটা ভালো কাটেনি মেসির। তবে চলমান ২০২২-২৩ মৌসুমে চেনা ছন্দে ফিরেছেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ফরাসি লিগ ওয়ানের শিরোপাধারীদের হয়ে ১৯ ম্যাচে ১২ গোল ও ১৪ অ্যাসিস্ট করেছেন। জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতেও চোখ ধাঁধান ফর্মে আছেন মেসি। বিশ্বকাপ শুরুর আগে সবশেষ প্রীতি ম্যাচেও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে লক্ষ্যভেদ করেছেন। এই ধারা বজায় রেখে মূল মঞ্চে নিজেকে তিনি মেলে ধরতে পারবেন তো?

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

2h ago