গোল্ডেন বুট নয়, বিশ্বকাপ জিততে এসেছি: এমবাপে

ব্যক্তিগত অর্জনে এখন ওড়ার কথা তার। তবে এমবাপের সকল ভাবনা নিজের দলকে ঘিরে। পোল্যান্ডকে গুঁড়িয়ে দেওয়ার পর বললেন গোল্ডেন বুট নয় তার চোখ কেবল বিশ্বকাপ ট্রফিতে।
Kylian Mbappe
কিলিয়ান এমবাপে। ছবি: সংগ্রহ

এক ম্যাচে দুই গোল করে তিনজন কিংবদন্তিকে টেক্কা দিয়ে ফেলেছেন কিলিয়ান এমবাপে। বিশ্বকাপে সবচেয়ে কম বয়েসে অন্তত ৯ গোল করায় কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে গেছেন। লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদোর থেকে অনেক কম ম্যাচ খেলে বিশ্বকাপ মঞ্চে তাদের থেকেও মুন্সিয়ানা দেখিয়ে ফেলেছেন।  ব্যক্তিগত অর্জনে এখন ওড়ার কথা তার। তবে এমবাপের সকল ভাবনা নিজের দলকে ঘিরে। পোল্যান্ডকে গুঁড়িয়ে দেওয়ার পর বললেন গোল্ডেন বুট নয় তার চোখ কেবল বিশ্বকাপ ট্রফিতে।

রোববার দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। যাতে জোড়া গোল করেন এমবাপে।

২৩ বছর বয়েসী এমবাপের নিজের দ্বিতীয় বিশ্বকাপে ১১ ম্যাচেই করে ফেললেন ৯ গোল। পাঁচ বিশ্বকাপে রোনালদোর গোল ৮ আর ৪ বিশ্বকাপে মেসির গোল সংখ্যা ৯। এবার বিশ্বকাপে এরমধ্যে ৫ গোল হয়ে গেছে ফরাসি তারকার। গোল্ডেন বুট জেতার দৌড়েও তিনি আছেন সবচেয়ে এগিয়ে। গোলমুখে সবচেয়ে বেশি শট, প্রতিপক্ষের সীমানায় সবচেয়ে বেশিবার বল স্পর্শের রেকর্ডও তার।

পোল্যান্ডকে হারিয়ে শেষ আটে পা রাখার পর এমবাপে জানালেন, গোল্ডেন বুটের কোন লক্ষ্য নেই তার,  'আমার একমাত্র লক্ষ্য হচ্ছে বিশ্বকাপ জেতা। আমি এখানে বিশ্বকাপ জিততে এসেছি, গোল্ডেন বুট নয়। বুট জেতার জন্য এখানে আসিনি। এখানে দলকে জেতাতে এসেছি। যদি আমি গোল্ডেন বুট জিতি তাহলে খুশি হবো কিন্তু দলের জয় সবচেয়ে গুরুত্বপূর্ণ।'

বেশ কয়েকজন তারকাকে এবার চোটের কারণে পায়নি ফ্রান্স। শিরোপা ধরে রাখার মিশন নিয়ে শুরুতেই জাগছিল সংশয়। সব দূর করে দারুণ ছন্দে ফুটবল খেলছে ফ্রান্স। এবারও শিরোপার জোর দাবিদার তারা। দলের ছন্দে ভীষণ স্বস্তিতে এই তারকা,  'আমরা কোয়ার্টার ফাইনালে উঠেছি তাই ভীষণ আনন্দিত। আমরা গুরুত্বপূর্ণ মুহূর্তে গোল করেছি। আমরা সেজন্য উদ্বেলিত।'

আগামী শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে উঠার লড়াইয়ে নামবে ফ্রান্স।

Comments