আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো স্কালোনি ফিফার বর্ষসেরা কোচ

প্যারিসে দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ২০২২ সালের বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন স্কালোনি।
ছবি: এএফপি

বিশ্বকাপ জয়ের জন্য আর্জেন্টিনার দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষা ঘুচেছে তার হাত ধরে। গত বছরের ডিসেম্বরে কাতারের মাটিতে ফুটবলের মহাযজ্ঞের সবশেষ আসরে তিনি আলবিসেলেস্তেদের এনে দিয়েছেন শিরোপা। সেই লিওনেল স্কালোনিই জিতলেন দ্য বেস্ট ফিফা মেন'স কোচ পুরস্কার।

সোমবার রাতে ফ্রান্সের প্যারিসে দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ২০২২ সালের বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন স্কালোনি। তার সঙ্গে লড়াইয়ে পেরে ওঠেননি রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি ও ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। বর্ষসেরা নারী কোচের পুরস্কার জিতেছেন ইংল্যান্ড নারী দলের ডাচ কোচ স্যারিনা ভিগমান।

গত ২০২১-২২ মৌসুমে স্প্যানিশ পরাশক্তি রিয়ালকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতান ইতালিয়ান কোচ আনচেলত্তি। লা লিগা ও স্প্যানিশ সুপার কাপও ঘরে তোলে লস ব্লাঙ্কোরা। স্প্যানিশ কোচ গার্দিওলার অধীনে গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয় ম্যান সিটি। তবে তাকে ও আনচেলত্তিকে পেছনে ফেলে স্কালোনিই হেসেছেন শেষ হাসি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার ভরাডুবির পর কোচ স্কালোনিকে কোচ নিযুক্ত করে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। শুরুতে ভারপ্রাপ্ত হিসেবে কাজ করলেও পরবর্তীতে পাকাপাকিভাবে দায়িত্ব দেওয়া হয় তাকে। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার আগে তার অধীনে আর্জেন্টিনা জেতে ২০২১ কোপা আমেরিকা ও লা ফিনালিসিমা।

বিশ্বকাপজয়ী সর্বকনিষ্ঠ কোচদের তালিকায় ৪৪ বছর বয়সী স্কালোনির অবস্থান চার নম্বরে। তার কোচিংয়ে সবশেষ ৪৩ ম্যাচের কেবল একটিতে হেরেছে আর্জেন্টিনা, কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে। বর্ষসেরা কোচের পুরস্কার জেতার কয়েক ঘণ্টা আগে এসেছে স্কালোনির চুক্তি নবায়নের খবর। আগামী ২০২৬ সাল পর্যন্ত আর্জেন্টিনার কোচের দায়িত্বে থাকবেন তিনি।

বর্ষসেরা কোচ বেছে নিতে ২০২১ সালের ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়। ভোট দেওয়ার সুযোগ পান ফিফার সদস্য দেশগুলোর জাতীয় দলের কোচ, অধিনায়ক ও নির্বাচিত গণমাধ্যমকর্মীদের পাশাপাশি ফুটবলপ্রেমীরা।

Comments