ফিক্সিংয়ে নিষেধাজ্ঞা থেকে ফেরা ক্রিকেটার আফগানদের মেন্টর

শনিবার ধর্মশালায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে আফগানিস্তানের বিশ্বকাপ মিশন

এক সময় ভারতীয় ক্রিকেট দলের তারকা ক্রিকেটার ছিলেন অজয় জাদেজা। কিন্তু ম্যাচ ফিক্সিংয়ের দায়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ছিলেন তিনি। এরপর ঘরোয়া ক্রিকেটে ফিরলেও আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যায়নি তাকে। তবে আফগানিস্তান দলের মেন্টর হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন ভারতকে ১৩ ম্যাচে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার।  

ফিক্সিংয়ের কারণে সম্ভাবনাময় ক্রিকেট ক্যারিয়ারটা লম্বা না হলেও অনেক দিন থেকেই ধারাভাষ্য কক্ষে নিয়মিত জাদেজা। ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপেও ধারাভাষ্য দিয়েছেন। এছাড়া বেশ কয়েকটি টিভি চ্যানেলে ক্রিকেট বিশ্লেষক হিসেবেও কাজ করেছেন। ঘরোয়া ক্রিকেটে কোচিংও করিয়েছেন। তবে এবার বার নতুন ভূমিকায় আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় ফিরে এলেন তিনি।

ভারতের হয়ে ১৫টি টেস্ট ও ১৯৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জাদেজা। টেস্টে ৪টি অর্ধশতরান-সহ ৫৭৬ রান সংগ্রহ করেছেন তিনি। ওয়ানডে ক্রিকেটে ৬টি সেঞ্চুরি ও ৩০টি ফিফটিসহ করেছেন ৫ হাজার ৩৫৯ রান। একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে ২০টি উইকেটও রয়েছে তার।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জাদেজাকে আফগানিস্তান দলের মেন্টর নিযুক্ত করার বিষয়টি নিশ্চিত করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। দ্বিপাক্ষিক সিরিজে বেশ ভয়ঙ্কর দল হলেও আইসিসি কিংবা এসিসির কোনো টুর্নামেন্ট সফলতা নেই আফগানদের। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে পাওয় জয়টি সেরা সাফল্য তাদের। এবার আরও বেশি কিছু পেটে জাদেজাকে মেন্টর হিসেবে নিল দলটি।

আগামী বৃহস্পতিবার (৫ অক্টোবর) গত বিশকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ। তবে আফগানদের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে এর দুই দিন পর। শনিবার (৭ অক্টোবর) ধর্মশালায় বাংলাদেশের মুখোমুখি হবে তারা।

 

Comments

The Daily Star  | English

Why do you need Tk 1,769.21cr for consultancy?

The Planning Commission has asked for an explanation regarding the amount metro rail authorities sought for consultancy services for the construction of a new metro line.

17h ago