আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

সংখ্যায় সংখ্যায় রান উৎসবের উপভোগ্য ম্যাচ

দর্শকদের জন্য এমন ম্যাচ যখন দারুণ উপভোগ্য বিষয়, সংখ্যায় সংখ্যায় ম্যাচটা আবার ফিরে দেখা গেলে তো মন্দ হয় না নিশ্চয়ই।

সংখ্যায় সংখ্যায় রান উৎসবের উপভোগ্য ম্যাচ

দর্শকদের জন্য এমন ম্যাচ যখন দারুণ উপভোগ্য বিষয়, সংখ্যায় সংখ্যায় ম্যাচটা আবার ফিরে দেখা গেলে তো মন্দ হয় না নিশ্চয়ই।
শ্রীলঙ্কা বনাম দক্ষিণ আফ্রিকা
ছবি: এএফপি

বলের উপর ব্যাটের সর্দারি চলল সীমাহীন। শনিবার দিল্লিতে দক্ষিণ আফ্রিকার তাণ্ডবের জবাবে শ্রীলঙ্কা বড় ব্যবধানে হারলেও ছিল আগ্রাসী! রানবন্যার এই ম্যাচ রেকর্ড বইতেও আনল অনেক পরিবর্তন। দর্শকদের জন্য এমন ম্যাচ যখন দারুণ উপভোগ্য বিষয়, সংখ্যায় সংখ্যায় ম্যাচটা আবার ফিরে দেখা গেলে তো মন্দ হয় না নিশ্চয়ই।

৭৫৪- বিশ্বকাপের এক ম্যাচে সবচেয়ে বেশি রান দেখল দিল্লি। শ্রীলঙ্কা (৩২৬ রান) ও দক্ষিণ আফ্রিকা (৫ উইকেটে ৪২৮ রান) মিলে করেছে ৭৫৪ রান। তবে ওয়ানডে ইতিহাসে এর চেয়ে বেশি রানও হয়েছে আরও পাঁচটি ম্যাচে।

১- কোনো দলের তিনজন ব্যাটার বিশ্বকাপের এক ম্যাচে সেঞ্চুরি করলেন এই প্রথম। দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, রাসি ফন ডার ডুসেন ও এইডেন মার্করাম হাঁকান শতরান। বিশ্বকাপের বাইরে এক ইনিংসে তিন সেঞ্চুরির ঘটনা আছে আরও তিনটি। তার মধ্যে দুটি দক্ষিণ আফ্রিকারই।

৭৪- বিশ্বকাপের ইতিহাসে এক ম্যাচে সবচেয়ে বেশি চারের রেকর্ড হয়েছে এই ম্যাচে। লঙ্কান ও দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা মিলে ৭৪টি চার হাঁকিয়েছেন। তবে ছক্কার হিসাবে এই ম্যাচের উপরেও আছে আরেকটি ম্যাচ। ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ড-আফগানিস্তান ম্যাচে মোট ছক্কা হয়েছিল ৩৩টি। এদিনের মতো ৩১টি ছক্কা হয়েছিল আরেকটি ম্যাচেও। ২০১৫ বিশ্বকাপের ওই লড়াইয়ে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

৩- ৪২৮ রান করে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে সবচেয়ে বেশিবার চারশ ছাড়ানো স্কোর গড়ার রেকর্ডও প্রোটিয়াদের। এমন পাঁচটি নজিরের তিনটিই তাদের গড়া। ২০১৫ সালের বিশ্বকাপে দুবার তা করেছিল দলটি, আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ওই বিশ্বকাপেই অস্ট্রেলিয়া চারশর গণ্ডি পেরিয়েছিল আয়ারল্যান্ডের বিপক্ষে, আর ভারত ২০০৩ বিশ্বকাপে বারমুডার বিপক্ষে।

৪৫- বিশ্বকাপে কোনো দল সবচেয়ে বেশি চার মেরেছে এদিন। দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা ৪৫টি চার মারলেও ছক্কা হাঁকান ১৪টি। এই ম্যাচেই যা থেকে তিনটি বেশি ছক্কা মারেন শ্রীলঙ্কান ব্যাটাররা। বড় স্কোর যেহেতু, ছক্কার মারও বেশি হবে ধরতেই পারেন! কিন্তু মজার ব্যাপার হচ্ছে, বিশ্বকাপে চারশ পেরোনো দলীয় সংগ্রহে সবচেয়ে কম ছয় এদিনের ম্যাচেই হয়েছে। চারশ ছাড়ানো ইনিংসে এর চেয়েও কম ছক্কার মার দেখা গেছে ওয়ানডে ইতিহাসে অনেকবার, এমনকি ১০টির কম ছক্কার মার দেখা গেছে দুবার! ২০০৬ সালে শ্রীলঙ্কাই নেদারল্যান্ডসের বিপক্ষে মেরেছিল মাত্র তিনটি ছক্কা! এরপর ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারত মেরেছিল সাতটি ছক্কা।

১০২- রানের হিসাবে বিশ্বকাপে এর চেয়ে বড় ব্যবধানে শ্রীলঙ্কা সবশেষ হেরেছে ২০০৩ বিশ্বকাপে। সেবার ভারতের বিপক্ষে জোহানেসবার্গে ১৮৩ রানে হেরেছিল তারা।

Comments