আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

মালিঙ্গার রেকর্ড ভাঙলেন স্টার্ক

বিশ্বকাপে নতুন রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক।

মালিঙ্গার রেকর্ড ভাঙলেন স্টার্ক

বিশ্বকাপে নতুন রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক।
মালিঙ্গার রেকর্ড ভাঙলেন স্টার্ক

স্বল্প পুঁজি নিয়েও ভারতের বিপক্ষে বোলিংয়ে নেমে কি দুর্দান্ত সূচনাই না করেছিল অস্ট্রেলিয়া। দলীয় ২ রানেই ৩টি উইকেট তুলে নিয়েছিল তারা। আর তা অজি পেসারদের দাপটেই করতে পেরেছিল দলটি। শেষ পর্যন্ত সে চাপ ধরে রাখতে না পারলেও বিশ্বকাপে নতুন রেকর্ড গড়েছেন পেসার মিচেল স্টার্ক।

রোববার ভারতের চেন্নাইয়ে স্বাগতিকদের মাত্র ২০০ রানের লক্ষ্য দিয়ে বোলিং করছে অস্ট্রেলিয়া। ইনিংসের প্রথম ওভারেই ইশান কিশানের উইকেট তুলে বিশ্বকাপে দ্রুততম বোলার হিসেবে ৫০ উইকেট শিকার করেন স্টার্ক। পেছনে ফেলে দিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গাকে।

৫০ উইকেট নিতে বিশ্বকাপে মোট ১৯ ইনিংসে বল করেছেন স্টার্ক। আগের রেকর্ডটি ছিল মালিঙ্গার। যিনি ২৫ ইনিংসে এই রেকর্ডটি পূরণ করেছিলেন। শুধু ইনিংসের হিসেবেই দ্রুততম নন স্টার্ক, কম বল ছোঁড়াতেও রেকর্ড গড়েছেন স্টার্ক। ৫০ উইকেটের জন্য তাকে বল ছুঁড়তে হয়েছে ৯৪১টি। অন্যদিকে মালিঙ্গা বল করেছিলেন মোট ১৯৭.৫ ওভার।

সবমিলিয়ে বিশ্বকাপের ইতিহাসে ৫০ কিংবা তার বেশি উইকেট নেওয়া পঞ্চম বোলার স্টার্ক। এবং নিজ দেশে দ্বিতীয়। ৭১ উইকেট নিয়ে বিশ্বকাপে সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ড স্বদেশী গ্লেন ম্যাকগ্রার ওয়াসিম আকরাম (৫৫), মালিঙ্গা (৫৬) এবং মুত্তিয়া মুরালিধরন (৬৮) ওয়ানডে বিশ্বকাপে স্টার্কের চেয়ে বেশি উইকেট নিয়েছেন।

একই ম্যাচে নতুন রেকর্ড গড়েছেন স্বদেশী ওপেনার ডেভিড ওয়ার্নারও। বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড ভেঙে বিশ্বকাপে দ্রুততম হাজার রান করা ক্রিকেটার এখন এই অজি ওপেনার। স্টার্কের মতো তিনিও এই রেকর্ডটি গড়েছেন ১৯ ইনিংসে।

Comments