আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

১০৪২তম ওয়ানডেতে এসে যে বিব্রতকর অভিজ্ঞতা হলো ভারতের

ব্যাটিং অর্ডারের প্রথম চার ব্যাটারের তিনজনই আউট হলেন শূন্যতে।

১০৪২তম ওয়ানডেতে এসে যে বিব্রতকর অভিজ্ঞতা হলো ভারতের

ব্যাটিং অর্ডারের প্রথম চার ব্যাটারের তিনজনই আউট হলেন শূন্যতে।
ভারত বনাম অস্ট্রেলিয়া
ছবি: এএফপি

ব্যাটিং অর্ডারের প্রথম চার ব্যাটারের তিনজনই আউট হলেন শূন্যতে। অধিনায়ক রোহিত শর্মা, ইশান কিশান ও শ্রেয়াস আইয়ার রানের খাতা খুলতে পারলেন না। এতে ওয়ানডে সংস্করণে প্রথমবারের মতো বিব্রতকর এক অভিজ্ঞতা হলো ভারতের।

রোববার চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার দেওয়া ২০০ রানের লক্ষ্যে নেমে শুরুতে ভীষণ বিপাকে পড়ে ভারত। প্রতিপক্ষের পেসারদের তোপে দ্বিতীয় ওভারে দলীয় ২ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে তারা। নিজেদের খেলা ১০৪২ ওয়ানডেতে এবারই প্রথম কোনো ম্যাচে ভারতের শুরুর চার ব্যাটারের তিনজন সাজঘরে ফেরেন শূন্য রানে।

বিশ্বকাপে কোনো দলের প্রথম চার ব্যাটারের তিনজনের খালি হাতে বিদায় নেওয়ার পঞ্চম ঘটনা এটি। এর আগে পাকিস্তান দুবার পেয়েছে এই তিক্ত স্বাদ, শ্রীলঙ্কা ও বাংলাদেশ পেয়েছে একবার করে। সব মিলিয়ে ওয়ানডেতে এমন কিছু দেখা গেল ১৪ বার।

ইনিংসের প্রথম ওভারেই মিচেল স্টার্কের বলে ওপেনার কিশান স্লিপে ধরা পড়েন ক্যামেরন গ্রিনের হাতে। পরের ওভারে জোড়া শিকার ধরেন জশ হ্যাজেলউড। আরেক ওপেনার রোহিত এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন। আর কিশানের মতোই আলগা শটে শর্ট কভারে ডেভিড ওয়ার্নারের তালুবন্দি হন চারে নামা শ্রেয়াস।

এরকম বাজে শুরুর পরও ৬ উইকেটের জয়ে এবারের বিশ্বকাপে শুভ সূচনা করেছে আয়োজক ভারত। চাপে সামলে দ্বিতীয় উইকেটে বিরাট কোহলি ও কেএল রাহুলের ১৬৫ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় তারা। সহজ লক্ষ্যের ম্যাচ চলে আসে হাতের মুঠোয়।

তিনে নামা কোহলি ১১৬ বলে ৮৫ রানের ইনিংস খেলেন ৬টি চারের সাহায্যে। তিনি আউট হয়ে গেলেও সেঞ্চুরির সুবাস জাগিয়ে অপরাজিত থেকে যান রাহুল। ১১৫ বলে ৮টি চার ও ২টি ছক্কায় তার ব্যাট থেকে আসে ৯৭ রান। অজি দলনেতা প্যাট কামিন্সের বলে ছয় হাঁকিয়ে দলকে জিতিয়েই মাঠে ছাড়েন তিনি।

Comments