আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ম্যাচসেরার পুরস্কার উৎসর্গ করলেন মুজিব

ইংল্যান্ডের বিপক্ষে জয়ে আফগানিস্তানের হয়ে ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ অবদান রেখে ম্যাচসেরা মুজিব উর রহমান।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ম্যাচসেরার পুরস্কার উৎসর্গ করলেন মুজিব

ইংল্যান্ডের বিপক্ষে জয়ে আফগানিস্তানের হয়ে ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ অবদান রেখে ম্যাচসেরা মুজিব উর রহমান।
মুজিব উর রহমান
ছবি: এএফপি

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে স্মরণীয় জয় পেল আফগানিস্তান। দলটির হয়ে ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ অবদান রেখে ম্যাচসেরা হলেন মুজিব উর রহমান। আর সেই পুরস্কার তিনি উৎসর্গ করলেন দেশটিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের।

রোববার দিল্লিতে অনুষ্ঠিত ম্যাচে ৬৯ রানে জিতেছে আফগানরা। তাদের ২৮৪ রানের জবাবে ইংলিশরা ৫৭ বল বাকি থাকতে অলআউট হয়েছে ২১৫ রানে। ভারতের মাটিতে এবারের বিশ্বকাপের শুরু থেকেই দেখা যাচ্ছে একপেশে সব লড়াই। সেই ধারার ইতি টেনে প্রতিযোগিতার ১১তম দিনে এসে অঘটনের জন্ম দিয়েছে আফগানিস্তান।

রান তাড়ায় নামা ইংল্যান্ডকে থামাতে রহস্য স্পিনার মুজিব করেন দুর্দান্ত বোলিং। ১০ ওভারে ৫১ রানের বিনিময়ে তার শিকার ৩ উইকেট। তিনি সাজঘরে ফেরান জো রুট, হ্যারি ব্রুক ও ক্রিস ওকসকে। এর আগে ব্যাট হাতেও ঝড়ো ইনিংস খেলেন মুজিব। নয় নম্বরে নেমে ১৬ বলে ২৮ রান করেন তিনি। অষ্টম উইকেটে ইকরাম আলিখিলের সঙ্গে তার জুটি ছিল ২৫ বলে ৪৪ রানের।

ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মুজিব বলেছেন, 'এই পুরস্কার দেশের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য। ব্যক্তিগতভাবে এবং দলের প্রতিনিধি হিসেবে আমি পুরস্কারটি তাদেরকে উৎসর্গ করতে চাই।'

এদিন সকালে আফগানিস্তানের হেরাত প্রদেশে আবারও আঘাত হানে ভূমিকম্প। গত এক সপ্তাহে একই অঞ্চলে এটি বড় আকারের তৃতীয় ভূমিকম্পের ঘটনা। গত ৭ অক্টোবর ৬.৩ মাত্রার একটি ভূমিকম্প কেঁপে উঠেছিল হেরাত। এরপর আটটি শক্তিশালী ভূমিকম্প পরবর্তী কম্পনও অনুভূত হয়েছিল। সেই ভয়াবহ ঘটনায় দুই হাজারেরও বেশি মানুষ নিহত হন।

বিশ্বকাপে টানা ১৪ ম্যাচ হারের পর অচেনা হয়ে পড়া জয়ের স্বাদ পেয়েছে আফগানিস্তান। ওয়ানডের সর্বোচ্চ মঞ্চে এর আগে কেবল একটি ম্যাচই জিতেছিল তারা। ২০১৫ সালের ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল স্কটল্যান্ড। আর ইংল্যান্ডের বিপক্ষে যে কোনো সংস্করণের ক্রিকেটে এটি আফগানদের প্রথম জয়।

তুলনামূলক অনেক শক্তিশালী ও শিরোপাধারী দলকে হারিয়ে গর্ববোধ করছেন ২২ বছর বয়সী মুজিব, 'বিশ্বকাপে খেলতে এসে গতবারের চ্যাম্পিয়নদের হারাতে পারার মুহূর্তটি ভীষণ গর্বের। গোটা দল ও দেশের জন্য এটি দারুণ মুহূর্ত। বোলার ও ব্যাটাররা চমৎকার পারফরম্যান্স দেখিয়েছে।'

Comments